26 C
Kolkata
Tuesday, May 21, 2024

Aadhaar card: বড় নির্দেশিকা আধার কার্ড আপডেট নিয়ে, ইউআইডিআই জারি করল

এই ঘোষণাটি অত্যন্ত গুরুত্বপূর্ণ যাদের কাছে আধার কার্ড রয়েছে

Must Read

আধার কার্ড তৈরি করার সময় কিছু ভুল তথ্য প্রবেশ করিয়ে ফেলি অথবা কোন কোন সময় আমাদের আধার কার্ডের তথ্য আপডেট করার দরকার পড়ে। এই কারণে আমরা অনেক সময় সমস্যার সম্মুখীন হতে পারি। এই কারণে আধার কার্ড তৈরি করার সময় সঠিক তথ্য দেওয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ।

আপনি কোন কারণে ভুল তথ্য দিয়ে থাকেন অথবা বিবাহের পর আপনার পদবী পরিবর্তন করার দরকার পরে, তাহলে এর জন্য নতুন ব্যবস্থা নিয়ে এসেছে ইউআইডিএআই। জানিয়ে রাখি, এবার থেকে আপনার আধার কার্ডের নাম, জন্মতারিখ, ঠিকানা, মোবাইল নম্বর ও জেন্ডার আপডেট করতে পারবেন। বারবার এই আপডেট করা সম্ভব নয়।

আরও পড়ুন -  Aadhar Card: লাগবে এই যোগ্যতা আধার কার্ড তৈরি করতে গেলে, বিস্তারে জেনে নিন

কতবার আপনি তথ্য আপডেট করতে পারবেন আধার কার্ডে।

আধার কার্ড অন্যান্য নথি থেকে আলাদা কারণ এতে বায়োমেট্রিক রয়েছে। এই কারণে আধার কার্ড তৈরি করার সময় আপনাকে যথেষ্ট খেয়াল রাখতে হবে। না হলে আপনার কিন্তু সমস্যা হতে পারে। আপনি আধার কার্ডে আপনার নাম পরিবর্তন করতে পারবেন সর্বমোট দুইবার। যদি আপনার নামের বানান ভুল থাকে, অথবা যদি আপনি বিয়ের পর উপাধি পরিবর্তন করেন, তাহলে আপনার আধার কার্ডের নাম আপনি পরিবর্তন করতে পারবেন। অফলাইন অথবা অনলাইনে গিয়ে আপনি এই আপডেট করতে পারেন।

আরও পড়ুন -  Aadhaar নতুন ব্যবস্থা চালু করল UIDAI জালিয়াতির বিরুদ্ধে, নম্বর ছাড়াই হবে e-KYC

জেন্ডার ও জন্মতারিখ আপনি কেবল মাত্র একবার পরিবর্তন করার সুযোগ পাবেন। এই তথ্য যদি ভুল হয়ে যায়, তাহলে কিন্তু আপনাকে সমস্যা পড়তে হবে। যদি আপনি বারংবার বাড়ি পরিবর্তন করেন তাহলে আপনি বাড়ির ঠিকানা পরিবর্তন করতেই পারেন। এছাড়া ইমেইল আইডি, মোবাইল নম্বর, ছবি, আঙুলের ছাপ ও রেটিনা স্ক্যানের মতো কিছু তথ্য আপনি বারবার আপডেট করতে পারেন।

আরও পড়ুন -  Princess Diana: প্রিন্সেস ডায়নার গাড়ি, সাড়ে ৬ লাখ পাউন্ডে বিক্রি হলো

প্রতীকী ছবি

Latest News

Web Series: বিছানায় নিয়ে এসে বোনের প্রেমিকার সঙ্গে রোমান্স করলেন যুবতী, হট দৃশ্যে দিয়ে তৈরি এই ওয়েব সিরিজটি

Web Series: বিছানায় নিয়ে এসে বোনের প্রেমিকার সঙ্গে রোমান্স করলেন যুবতী, হট দৃশ্যে দিয়ে তৈরি এই ওয়েব সিরিজটি।  Web Series...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img