31 C
Kolkata
Friday, May 17, 2024

Weather Forecast: তাপপ্রবাহ! সতর্কতা জেলায় জেলায়, স্বস্তির বৃষ্টি কবে?

বাংলায় বেড়েই চলেছে ঊর্ধ্বমুখী পারদ। চল্লিশ ডিগ্রির গন্ডি পেরিয়েছে একাধিক জেলার তাপমাত্রা। বৃষ্টির দেখা নেই।

Must Read

Weather Forecast: তাপপ্রবাহ! সতর্কতা জেলায় জেলায়, স্বস্তির বৃষ্টি কবে?

 

গরমকালের আবহাওয়া: প্রখর রোদ, প্রকৃতির রঙিন রূপ।

গ্রীষ্মকাল, বছরের সেই সময় যখন প্রকৃতি তার পূর্ণ রূপে ধরা দেয়। এই দিনগুলো দীর্ঘ হয়, রোদ থাকে প্রখর,আকাশ থাকে পরিষ্কার নীল। গরমের তীব্রতা কখনও কখনও অসহ্য হলেও, এই ঋতু আমাদের জীবনে আনে এক অনন্য আনন্দ ও উৎসাহ।

গরমের প্রভাব:

তাপমাত্রা বৃদ্ধি: গ্রীষ্মের প্রধান বৈশিষ্ট্য হলো তাপমাত্রার উল্লেখযোগ্য বৃদ্ধি। সূর্যের আলো সরাসরি পৃথিবীর উপর পড়ে, যার ফলে তাপমাত্রা দ্রুত বৃদ্ধি পায়।

দিনের দৈর্ঘ্য বৃদ্ধি: পৃথিবীর অক্ষের কাত হওয়ার কারণে, গ্রীষ্মের সময় সূর্য আকাশে বেশি সময় ধরে থাকে। এর ফলে দিনের দৈর্ঘ্য বৃদ্ধি পায় এবং রাতের দৈর্ঘ্য হ্রাস পায়।

বৃষ্টিপাত: গ্রীষ্মের বৃষ্টিপাতের পরিমাণ অঞ্চলভেদে পরিবর্তিত হয়। কিছু অঞ্চলে প্রচুর বৃষ্টিপাত হয়, আবার কিছু অঞ্চলে খরা দেখা দেয়।

আরও পড়ুন -  মহাকাশে মানুষ পাঠাতে গগণযান কর্মসূচির পরিকল্পনা : ডাঃ জিতেন্দ্র সিং

আর্দ্রতা: গ্রীষ্মের আরেকটি বৈশিষ্ট্য হলো বায়ুমণ্ডলে আর্দ্রতার পরিমাণ বৃদ্ধি। এর ফলে আবহাওয়া ভ্যাপসা ও অস্বস্তিকর হয়ে ওঠে।

গরমকালের প্রভাব:

মানুষের উপর প্রভাব: প্রখর রোদে দীর্ঘক্ষণ থাকলে ত্বকে পোড়া, ডিহাইড্রেশন, এবং তাপঘাতের ঝুঁকি বৃদ্ধি পায়।

কৃষিকাজের উপর প্রভাব: গ্রীষ্মের বৃষ্টিপাতের পরিমাণ কম হওয়ার ফলে কৃষিকাজের উপর প্রভাব পড়ে।

পরিবেশের উপর প্রভাব: গ্রীষ্মের তীব্রতা নদী ও জলাশয়ের জলস্তর হ্রাস পায়।

বাংলায় বেড়ে চলেছে ঊর্ধ্বমুখী পারদ। চল্লিশ ডিগ্রির গন্ডি পেরিয়েছে একাধিক জেলার তাপমাত্রা। দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলায় তাপপ্রবাহ দেখা গেছে বিগত কয়েকদিনে। শহর কলকাতায় গত ৪০ বছরের রেকর্ড ভেঙে দিয়েছে। আগামী কয়েকদিনে তাপপ্রবাহের পূর্বাভাসও দিয়েছে হাওয়া অফিস।

আরও পড়ুন -  আবহাওয়া দপ্তর কি পূর্বাভাস দিচ্ছে?

অন্তত আগামী দু’দিন তো আবহাওয়া স্বস্তিদায়ক হওয়ার কোনরূপ সম্ভাবনা নেই। হাওয়া অফিস সাফ জানিয়ে দিয়েছে। এই রকম চরম তাপপ্রবাহ এখন সপ্তাহখানেক চলবে জেলায় জেলায়। তারপর বৃষ্টি হতে পারে জেলায় জেলায়। আজকের আবহাওয়ার পূর্বাভাস দেখে নিন।

কলকাতার আবহাওয়া: আলিপুর হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, আজকে কলকাতায় বৃষ্টির পূর্বাভাস নেই। সকাল থেকে রৌদ্রোজ্বল রয়েছে শহরের আবহাওয়া। সেই জন্য আজকে শহরের সর্বোচ্চ তাপমাত্রা ৪১ ডিগ্রি সেলসিয়াস ও সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ৩০ ডিগ্রি সেলসিয়াস। দিনভর অস্বস্তিকর আবহাওয়া চলবে কলকাতায়।

 

দক্ষিণবঙ্গের আবহাওয়া: দক্ষিণবঙ্গের জেলায় জেলায় তাপপ্রবাহের পূর্বাভাস রয়েছে। আজকে চরম তাপপ্রবাহের লাল সতর্কতা জারি হয়েছে পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, ঝাড়গ্রাম, বীরভূম সহ বাঁকুড়া এই সব জেলায়।

আজকে তাপপ্রবাহের হলুদ সতর্কতা জারি উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা এবং গাঙ্গেয় সমভূমির কিছু অংশে। আগামী রবিবার ঝড়বৃষ্টি হতে পারে পূর্ব মেদিনীপুর, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, নদিয়া , মুর্শিদাবাদ এবং বীরভূম জেলায়।

আরও পড়ুন -  Horoscope: শনিদেবের প্রকোপে কোন রাশিতে ক্ষতির সমাবনা রয়েছে জানুন

উত্তরবঙ্গের আবহাওয়া: আজকে দক্ষিণবঙ্গের সাথে অস্বস্তি বাড়বে উত্তরবঙ্গের জেলাগুলিতে। আজকে উত্তরের কোনো জেলায় ঝড়বৃষ্টির তেমন কোনো পূর্বাভাস দেওয়া হয়নি। আগামীকাল থেকে উত্তরবঙ্গের দার্জিলিং এবং কালিম্পং জেলায় রয়েছে হালকা বৃষ্টির পূর্বাভাস। আজকে জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহার, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদা জেলায় আবহাওয়া শুষ্ক সহ তুলনামূলক বেশি গরম পড়তে পারে।

উপসংহার:

গ্রীষ্মকাল প্রকৃতির এক সুন্দর ঋতু। তীব্র গরমের কিছু অসুবিধা থাকলেও, এই ঋতুর সাথে যুক্ত অনেক আনন্দ ও রোমাঞ্চ।

Latest News

Muskan Baby Dance: টাইট পোশাকে দুরন্ত নাচ দেখালেন মুসকান বেবি, ফিদা দর্শকরা

Muskan Baby Dance: টাইট পোশাকে দুরন্ত নাচ দেখালেন মুসকান বেবি, ফিদা দর্শকরা। সোশ্যাল মিডিয়া বর্তমান সময়ে হচ্ছে জাদুকাঠি। যার সহযোগিতায়...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img