26 C
Kolkata
Wednesday, May 8, 2024

Queen Elizabeth II: অন্ত্যেষ্টিক্রিয়া আজ রানির, বিশ্বনেতাদের আগমন

Must Read

রানি দ্বিতীয় এলিজাবেথের অন্ত্যেষ্টিক্রিয়া আজ সোমবার (১৯ সেপ্টেম্বর)।

 যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনসহ বিশ্বের প্রায় ৫০০ রাষ্ট্রপ্রধান ও বিশিষ্ট ব্যক্তিরা লন্ডনে গিয়েছেন।

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো, অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্থনি এলবানেজ, নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা আরডার্নসহ এই অনুষ্ঠানে যোগ দিচ্ছেন কমনওয়েলথভুক্ত দেশের নেতারা। ভারতের প্রতিনিধিত্ব করছেন রাষ্ট্রপতি দ্রৌপদি মুর্মু। যোগ দিয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ, আইরিশ নেতা মিচেল মার্টিন, জার্মানির প্রেসিডেন্ট ফ্রাঙ্ক-ওয়ালটার স্টেনমেয়ার ও ইতালির প্রেসিডেন্ট সার্জিও মাতারেলা যোগ দেবেন বলে আশা করা যাচ্ছে। ইউরোপের বিভিন্ন দেশের রাজ পরিবারের সদস্যরাও এই অনুষ্ঠানে উপস্থিত থাকবেন।

আরও পড়ুন -  Madhurima Basak: বিয়ের পিঁড়িতে শ্রেষ্ঠা ম্যাম

 ওয়েস্টমিনস্টার হলে রাখা রানীর কফিনে শ্রদ্ধা নিবেদন করবেন ও ল্যাঙ্কাস্টার হাউজে রাখা শোক বইতে স্বাক্ষর করবেন। তবে মূল আকর্ষণ থাকবে বাকিংহাম প্যালেসে রাজা চার্লসের আমন্ত্রণে অনুষ্ঠেয় আজকের রাষ্ট্রীয় অভ্যর্থনা অনুষ্ঠানকে ঘিরে।

রানি দ্বিতীয় এলিজাবেথ

 সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের মতো কয়েকজন আমন্ত্রিত অতিথিকে ঘিরে তৈরি হয়েছে বিতর্ক। মোহাম্মদ বিন সালমানের বিরুদ্ধে ইস্তাম্বুলের সৌদি দূতাবাসে সাংবাদিক জামাল খাশোগিকে হত্যার হুকুম দেয়ার অভিযোগ রয়েছে, যা মোহাম্মদ বিন সালমান ও তার সরকার অস্বীকার করে আসছে। এই বিষয়ে খাশোগির বাগদত্তা হ্যাটিস গ্যানজিজের মতে রানির স্মরণ অনুষ্ঠানে যোগ দেয়ার জন্য সৌদি যুবরাজকে আমন্ত্রণ জানানো ঠিক হয়নি।

আরও পড়ুন -  Queen Elizabeth II: অন্তিম যাত্রা শুরু, রানি দ্বিতীয় এলিজাবেথের কফিনবাহী গাড়ি

 আরেকজন অতিথি হলেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং যার নেতৃত্বাধীন সরকারে বিরুদ্ধে মানবতাবিরোধী কর্মকাণ্ডের অভিযোগ রয়েছে। তবে শি অন্ত্যেষ্টিক্রিয়ায় যোগ দিচ্ছেন না, তার পরিবর্তে যোগ দিচ্ছেন ভাইস প্রেসিডেন্ট ওয়াং কিশান।

 রাশিয়া, বেলারুশ, মিয়ানমার, সিরিয়া, ভেনিজুয়েলা ও আফগানিস্তানের প্রতিনিধিদের আমন্ত্রণ জানানো হয়নি। অন্য দিকে ইরান, উত্তর কোরিয়া ও নিকারাগুয়ার রাষ্ট্রপ্রধানদের আমন্ত্রণ না জানিয়ে রাষ্ট্রদূতদের পাঠাতে বলা হয়েছে। রানী দ্বিতীয় এলিজাবেথের শেষকৃত্যানুষ্ঠানের সব আয়োজন সরাসরি সম্প্রচারের ব্যবস্থা করেছে ব্রিটেন সরকার।

 ব্রিটেনজুড়ে ১২৫টি সিনেমা হলে বিনামূল্যে সবচেয়ে বেশিদিন ব্রিটিশ সাম্রাজ্য শাসন করা রানীর শেষকৃত্য দেখানো হবে।

আরও পড়ুন -  Tridha Chowdhury: ‘আশ্রম’ এর ‘ববিতা বৌদি’ বিকিনি পরে সুইমিংপুলে

শোভাযাত্রা পর্ব বিবিসি, আইটিভি ও স্কাইটিভিতেও সরাসরি সম্প্রচার করা হবে বলে বিবৃতিতে জানিয়েছে ব্রিটেন সরকারের সংস্কৃতি বিভাগ।

মাত্র ২৫ বছর বয়সে ব্রিটিশ রাজত্বের দায়িত্ব নিয়ে টানা ৭০ বছরের শাসনে সারা দুনিয়ার ইতিহাসের সাক্ষী তিনি। রানির জীবদ্দশাতেই রানিকে নিয়ে তৈরি হয়েছে অনেক চলচ্চিত্র, তথ্যচিত্র, টিভি ও ওয়েব সিরিজ। রানির মৃত্যুতে গোটা দেশ শোকস্তব্ধ। ব্রিটেনজুড়ে ১০ দিনের রাষ্ট্রীয় শোক পালন করা হচ্ছে। আজ সরকারি ছুটি ঘোষণা করা হয়েছে।

সূত্রঃ  বিবিসি। ছবিঃ সংগৃহীত।

Latest News

Web Series: ঝড় উড়িয়েছে নেটজগতে রোমান্সে ভরপুর ওয়েব সিরিজটি, একদম বাচ্চাদের সামনে দেখবেন না

Web Series: ঝড় উড়িয়েছে নেটজগতে রোমান্সে ভরপুর ওয়েব সিরিজটি, একদম বাচ্চাদের সামনে দেখবেন না।  Web Series টি ১৮+উদ্ধের জন্য। ওয়েব...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img