34 C
Kolkata
Friday, May 3, 2024

Turmeric Face Pack: হলুদের ফেসপ্যাক রূপচর্চায়, সামনে দুর্গাপুজো

Must Read

 উৎসব-পার্বণ হলুদ ছাড়া অসম্পূর্ণ। রূপচর্চার দুনিয়াতেও চিরকাল হলুদ রাজত্ব করে এসেছে।

মুখের নিষ্প্রাণ বিবর্ণভাব কাটিয়ে সতেজ উজ্জ্বলতা এনে দিতে, মুখের কালো দাগছোপ হালকা করতে, ব্রণ-ফুসকুড়ি নির্মূল করার কাজে হলুদের ব্যবহার প্রাচীন কাল থেকে।

কাঁচা হলুদ মুখে মাখলে ত্বক ভীষণ হলদে দেখায়, তাই যদি মেশাতে পারেন বেসন বা চন্দন, তা হলে ফেসপ্যাকের কার্যকারিতা কয়েকগুণ বেড়ে যাবে। ত্বকের আর্দ্রতা বাড়িয়ে তুলে ত্বক কোমল, উজ্জ্বল রাখতে হলুদ দুর্দান্ত ফেসপ্যাক।

  • ব্রণ কমাতে হলুদ।  ব্রণ সমস্যা কম বেশি সবার হয়। গরমে এই সমস্যা প্রকোপ দেখা যায় বেশি। ২ টেবিল চামচ পরিমাণ কাঁচা হলুদ বাটা, ১ টেবিল চামচ পরিমাণ বেসন অথবা চালের গুঁড়ো, ২ টেবিল চামচ টক দই বা দুধ অথবা অলিভ অয়েল বা নারকেল তেল বা আমন্ড অয়েল ও ১ টেবিল চামচ মধু। সমস্ত উপকরণ একসঙ্গে মিশিয়ে ঘন পেস্ট তৈরি করে নিন। মুখে সমান করে মেখে 15 থেকে 20 মিনিট রাখতে হবে।  ফেসওয়াশ দিয়ে ধুয়ে ফেলতে হবে। মুখ ধোওয়ার পর প্রথমে টোনার আর সব শেষে ময়শ্চারাইজ়ার অবশ্যই লাগাবেন।
  • ত্বকের প্রদাহ কম করে হলুদ। যাদের ত্বক স্পর্শকাতর তাদের একটুতেই মুখে জ্বালা করে, ত্বক লালচে হয়ে যায়। হলুদের প্যাক প্রদাহ কমিয়ে ত্বক শীতল রাখতে সাহায্য করে। ১ চা চামচ পরিমাণ হলুদ বাটার সঙ্গে আধ চা চামচ পরিমাণ অ্যালোভেরা জেল ও ১ চা চামচ গোলাপজল মিশিয়ে নিতে হবে। মিশ্রণটা তরলই থাকবে। মুখে আলতো করে লাগিয়ে নিতে হবে। ১০ মিনিট রেখে ধুয়ে ফেলুন। প্যাকটি লাগালে মুখে সামান্য হলদেটে ভাব আসতে পারে। তা না চাইলে মিশ্রণটিতে কয়েকফোঁটা অলিভ বা নারকেল তেল মিশিয়ে নিন।
  • ত্বক কোমল ও উজ্জ্বল করে। মুখ খুব নিষ্প্রাণ, ক্লান্ত দেখাচ্ছে, হাতের কাছে হলুদ আর ময়দা থাকলেই সমস্যার সমাধান। ২ টেবিল চামচ ময়দা, ১ চা চামচ হলুদ বাটা, ১ টেবিল চামচ আমন্ড অয়েল ও ৩ টেবিল চামচ দুধ একসঙ্গে মিশিয়ে ক্রিমের মতো মসৃণ পেস্ট তৈরি করে নিন। তারপর মুখে লাগিয়ে মিনিট ১৫ রেখে জল দিয়ে ধুয়ে ফেলুন।
আরও পড়ুন -  Swastika Mukherjee: স্বস্তিকার মন খারাপ, কেন ?

Latest News

Web Series: শরীরের খেলা শুরু বাসর রাতেই, নেটজগতে কাঁপছে এই ওয়েব সিরিজ

Web Series: শরীরের খেলা শুরু বাসর রাতেই, নেটজগতে কাঁপছে এই ওয়েব সিরিজ।  Web Series টি ১৮+ উদ্ধের জন্য। ওয়েব সিরিজ!...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img