35 C
Kolkata
Monday, May 6, 2024

Taiwan: মার্কিন যুদ্ধজাহাজ তাইওয়ান প্রণালিতে

Must Read

 দুটি মার্কিন যুদ্ধজাহাজ রবিবার তাইওয়ান প্রণালি ব্যবহার করেছে। মার্কিন হাউস স্পিকার ন্যান্সি পেলোসির তাইওয়ান সফরের পর এই প্রথম যাত্রাপথ হিসেবে প্রণালিটি ব্যবহার করল কোনও মার্কিন জাহাজ।

রবিবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে, ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি ও বার্তা সংস্থা রয়টার্স।

মার্কিন নৌবাহিনী নিশ্চিত করে বলেছে, ক্রুজার চ্যান্সেলরসভিল এবং অ্যান্টিটাম নামে দুটি মার্কিন যুদ্ধ জাহাজ তাইওয়ান প্রণালি ব্যবহার করে অভিযান পরিচালনা করছে, যা এখনো চলছে। তাদের যাত্রা সম্পূর্ণ হতে সাধারণত আট থেকে ১২ ঘন্টা সময় লাগবে বলে জানোনো হয়েছে।

আরও পড়ুন -  Turkey: ৮ শিশুসহ ৯ জনের মৃত্যু, তুরস্কে অগ্নিকাণ্ড

বিবিসির খবরে জানা যায়, বেইজিং অভিযোগ করে বলেছে, মার্কিন কংগ্রেসের স্পিকার ন্যান্সি পেলোসির সফরের পর তাইওয়ান প্রণালিতে মার্কিন নৌবাহিনীর দুটি যুদ্ধজাহাজ আন্তর্জাতিক জলসীমার মধ্য দিয়ে চলাচল করছে।

তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয়ও এক বিবৃতিতে তাইওয়ান প্রণালিতে জাহাজদুটির অবস্থান নিশ্চিত করেছে।

আরও পড়ুন -  United States: চলতি বছরের ২৪ দিনে ৩৮ গুলির ঘটনায় নিহত ৬৮, যুক্তরাষ্ট্রে

আগস্টের শুরুতে মার্কিন কংগ্রেসের স্পিকার ন্যান্সি পেলোসির তাইওয়ান সফরের পর থেকে দ্বীপের আশপাশে বারবার সামরিক মহড়া চালাচ্ছে চীন। এই সফর বেইজিংকে ক্ষুব্ধ করেছিল। এমনকি এটিকে চীনের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপের একটি মার্কিন প্রচেষ্টা হিসেবে দেখেছিল দেশটি।

তাইওয়ানকে নিজেদের ভূখণ্ডের অংশ মনে করে চীন। তবে স্বশাসিত তাইওয়ানে সম্প্রতি স্বাধীনতা ঘোষণার দাবি উঠতে শুরু করেছে। দেশটির স্বাধীনতাপন্থি প্রেসিডেন্ট সাই ইং-ওয়েন দায়িত্ব নেয়ার পর থেকে এই দাবি আরও জোরদার হয়েছে। ফলশ্রুতিতে তার প্রশাসনের সঙ্গে বেইজিংয়ের টানাপোড়েন শুরু হয়েছে। চীন অবশ্য হুঁশিয়ারি দিয়ে বলেছে, তাইওয়ানের যেকোনো ধরনের উসকানিমূলক আচরণ ঠেকাতে প্রয়োজনে সামরিক শক্তি প্রয়োগ করবে বেইজিং।

আরও পড়ুন -  Texas School: ফেসবুকে বার্তা পাঠিয়েছিল, টেক্সাসের স্কুলে হত্যার আগে

চীনের সামরিক হস্তক্ষেপের হুমকির পরিপ্রেক্ষিতে যুক্তরাষ্ট্র তাইওয়ানের পাশে থাকার প্রতিশ্রুতি দিয়েছে।

Latest News

Gold Price Today: সোমবার সোনার দামে কি খবর? আজ কি রয়েছে স্বস্তিতে ক্রেতারা!

Gold Price Today: সোমবার সোনার দামে কি খবর? আজ কি রয়েছে স্বস্তিতে ক্রেতারা! ভারতবর্ষে সোনার ব্যবহার: ঐতিহ্য ও আধুনিকতার এক অপূর্ব...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img