33 C
Kolkata
Friday, May 3, 2024

China: চিনে এবার তাপদাহের অশনিসংকেত

Must Read

পাশ্চাত্যের পাশাপাশি পূর্বেও শুরু হয়ে গেল প্রাণঘাতী আগুনের তাপ। চিনে আগামী ১০ দিনে তাপমাত্রা ঊর্ধ্বমুখী থাকবে বলে পূর্বাভাস দেয়া হয়েছে।

শনিবার দিনটিকে ‘অত্যন্ত গরম’ দিন হিসেবে ঘোষণা করা হয়েছে চিনে। শনিবার থেকেই চিনের তাপমাত্রার পারদ ক্রমাগত বাড়তে শুরু করবে এবং তা দাবানলে রূপও নিতে পারে বলে আশঙ্কা প্রকাশ করা হয়েছে।

আরও পড়ুন -  Rudrajit Mukherjee: মুকুটটা পড়ে আছে, রাজাই শুধু নেই, বাবার জন্মদিনে স্মৃতিমেদুর রুদ্রজিৎ !

চিনের কিছু কিছু প্রদেশে তাপমাত্রা বেড়ে কমপক্ষে ৪০ ডিগ্রিতে পৌঁছনোর আভাস দেয়া হয়েছে। বিভিন্ন জায়গায় দাবানল দেখা দিতে পারে উল্লেখ করে জনগণকে সতর্ক করেছে চিন সরকার। দক্ষিণ-পূর্বাঞ্চলীয় প্রদেশ ঝেজিয়াং-এর কিছু শহরে রেড অ্যালার্ট জারি করা হচ্ছে। চিনে রেড অ্যালার্ট হল সেদেশে আবহাওয়াসংক্রান্ত সর্বোচ্চ সতর্কতা। জুলাইয়ে ঝেজিয়াং প্রদেশে তাপমাত্রা সাধারণত ২০-র ঘরে থাকে।

আরও পড়ুন -  এমন রিল বানালেন অঞ্জলি আরোরা, আকর্ষণ করবে আপনাকে, Video দেখুন

প্রচণ্ড গরমে অতিষ্ঠ হয়ে চিনের বিভিন্ন বাড়ি, অফিস ও কারখানায় এসি মেশিন বসানোর হিড়িক পড়ে গেছে। বিদ্যুৎ গ্রিডে সমস্যা দেখা দেয়ার আশঙ্কাও করা হচ্ছে। মনে করা হচ্ছে, গ্রীষ্মকাল জুড়ে বিদ্যুতের চাহিদা শৃঙ্গে পৌঁছবে।

আরও পড়ুন -  Narendra Modi: প্রধানমন্ত্রী মোদি, মাকে হারালেন!

জুলাইয়ে সাংহাইয়ের তাপমাত্রা ৪০.৯ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছেছে। ১৮৭৩ সালে দেশটির তাপমাত্রার রেকর্ড রাখা শুরু করার পর থেকে এ নিয়ে দ্বিতীয়বার তাপমাত্রা এই উচ্চতায় পৌঁছল। এর আগে ২০১৭ সালে উচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল।

 শিল্পযুগ শুরু হওয়ার পর থেকে প্রায় ১.১ ডিগ্রি সেলসিয়াস বেশি উষ্ণ হয়েছে বিশ্ব। ফাইল ছবি।

Latest News

Web Series: শরীরের খেলা শুরু বাসর রাতেই, নেটজগতে কাঁপছে এই ওয়েব সিরিজ

Web Series: শরীরের খেলা শুরু বাসর রাতেই, নেটজগতে কাঁপছে এই ওয়েব সিরিজ।  Web Series টি ১৮+ উদ্ধের জন্য। ওয়েব সিরিজ!...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img