30 C
Kolkata
Monday, May 6, 2024

Men Skin Care: পুরুষের ত্বকের যত্ন এই গরমে

Must Read

বর্তমান দিনে মহিলাদের পাশাপাশি পুরুষরাও যথেষ্ট সচেতন তাদের রূপচর্চা নিয়ে। গরমে পুরুষরা কীভাবে নিজের ত্বকের যত্ন নেবেন রইল তার কিছু টিপস্।

পরিষ্কার-পরিচ্ছন্নতাঃ

গরমে ঘামের সঙ্গে যদি ময়লা যুক্ত হয় তাহলে তা নানা ধরনের ত্বকের সমস্যা ও সংক্রমণ তৈরি করে। আর তাই গরমে সর্বদা পরিষ্কার-পরিচ্ছন্ন থাকতে হবে। বাইরে যাতায়াতে কিংবা কাজের সময় দেহ ঘামলে কিংবা ধুলোবালি লাগলে তা দ্রুত পরিষ্কার করে নিন।

জল পান করুনঃ

গরমকালে নিজের ত্বকের যত্ন নিতে এবং নিজেকে ফিট রাখতে প্রচুর পরিমাণে জল পান করা অত্যন্ত দরকার।  গরমকালে অত্যাধিক ঘাম হওয়ার কারণে শরীরে জলের অভাব দেখা দেয়। ফলে ত্বক রুক্ষ এবং খসখসে হয়ে যায়। তাই দেহে জলের ভারসাম্যকে ঠিক রাখতে প্রচুর পরিমাণে জল পান করুন।

আরও পড়ুন -  প্রতিবন্ধীর বাড়িতে হাতির আক্রমণ!

পোশাক নির্বাচনঃ

 গরমের কষ্ট থেকে আরাম পেতে হাফ হাতা জামা বা টি-শার্ট পরি। গরমে কোথাও বেরোনোর আগে হাফ হাতার পরিবর্তে ফুল হাতা পোশাক পরুন। কারণ, সূর্য থেকে নির্গত অতিবেগুনি রশ্মি আমাদের ত্বককে ক্ষতি করে। ত্বক খসখসে ও রুক্ষ্ম হয়ে যায়। তাই সূর্যের আলোকরশ্মি থেকে ত্বককে বাঁচাতে যতটা পারবেন ফুল হাতা পোশাক পরবেন।

আরও পড়ুন -  প্রধানমন্ত্রী হনুমান জয়ন্তীর পূণ্য লগ্নে জনসাধারণকে শুভেচ্ছা জানিয়েছেন

সানস্ক্রিন ব্যবহার করুনঃ

গরমে বাড়ির বাইরে বেরোনোর আগে সানস্ক্রিন ব্যবহার করবেন। এটি কেবল মাত্র মেয়েরাই নয় ছেলেরাও ব্যবহার করতে পারে। আপনি অয়েল ফ্রি এবং সান প্রোটেকশন ফ্যাক্টর যুক্ত সানস্ক্রিন ব্যবহার করতে পারেন। বাইরে থাকাকালীন প্রতি দুই ঘণ্টা অন্তর এটি ব্যবহার করুন। এই সানস্ক্রিন ত্বকের লালচে ভাব এবং জ্বালাভাব-কে দূর করে।

ক্লিনজিংঃ

বাইরের আর্দ্রতার কারণে ত্বক তৈলাক্ত হয়ে যায়। ত্বক থেকে বিষাক্ত পদার্থগুলো বার করতে দিনে অন্তত দু’বার ক্লিনজার দিয়ে মুখ, হাত ও ঘাড় পরিষ্কার করুন। তবে ত্বকের ধরন অনুযায়ী ক্লিনজার ব্যবহার করবেন।

আরও পড়ুন -  দেশে বিদ্যালয় শিক্ষায় ও উচ্চশিক্ষায় ২০২০-র জাতীয় শিক্ষানীতি যুগান্তকারী সংস্কার নিয়ে আসবে౼ মানবসম্পদ উন্নয়ন মন্ত্রী

স্ক্রাব করুনঃ

গরমে নিয়মিত ত্বক স্ক্রাব করা যেতে পারে। রোদে বাইরে বেরুলে ত্বকের উপরিভাগে কালো ছোপ দাগ পরে এবং ধুলোবালি জমে। ধুলোবালি ত্বকে ব্রণের সমস্যা সৃষ্টি করে। তাই এমন স্ক্রাব ব্যবহার করা উচিৎ যা প্রতিদিন ব্যবহার করা যায়।

ময়েশ্চারাইজিংঃ

গরমকালে ময়েশ্চারাইজ করা ত্বকের জন্য খুবই উপকারি।

Latest News

AC নিয়ে ঘুরতে পারবেন যে কোন স্থানে, দুর্দান্ত ডিভাইস লঞ্চ করেছে Sony

AC নিয়ে ঘুরতে পারবেন যে কোন স্থানে, দুর্দান্ত ডিভাইস লঞ্চ করেছে Sony.   গ্রীষ্মকাল, বছরের সেই সময় যখন প্রকৃতি তার পূর্ণ...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img