31 C
Kolkata
Monday, May 6, 2024

Blood Donation: রক্ত দিতে পারবেন না যারা, মনে ইচ্ছে থাকলেও

Must Read

 একজনের দেহ থেকে এক বারে এক ইউনিট রক্ত নেয়া হয়। এই রক্ত দাতার দেহে কয়েক সপ্তাহের মধ্যে পুনরায় তৈরি হয়ে যায়। এর ফলে দাতার কোনও ক্ষতিও হয় না। তবে, ইচ্ছে থাকলেও যে কেউ রক্ত দিতে পারবেন না, কেন?

  •  রক্ত দ্বারা বাহিত অসুখ থাকলে তিনি রক্তদান করতে পারবেন না। এছাড়া, এইডস, হৃদ্‌রোগ, উচ্চ রক্তচাপ, ক্যানসার, এপিলেপ্সি, কিডনির অসুখ থাকলেও রক্তদান করা যায় না।। যাদের অ্যানিমিয়া রয়েছে, রক্ত দেয়ায় নিষেধ রয়েছে তাদেরও। আপনার রক্তে হিমোগ্লোবিনের মাত্রা যদি ১২.৫-এর নীচে হয়, তা হলে রক্ত দেয়া যাবে না। আপনার হৃদ্‌স্পন্দনের হার যদি ৫০-এর কম ও ১০০-এর বেশি হয়, তা হলেও রক্ত নেয়া হয় না। হাঁপানি, টিবি বা কোনো ধরনের অ্যালার্জির সমস্যা থাকলেও রক্ত দিতে পারবে না।
  • ১৮ থেকে ৬৫ বছরের মধ্যে হলে তবেই তিনি রক্ত দিতে পারবেন। কমপক্ষে ৪৫ কেজি ওজন না হলে রক্ত দেয়া বারণ। জ্বর হলে রক্ত দেওয়া যাবে না।
  • রক্তদানের আগের ছয় মাসের মধ্যে যদি ট্যাটু বা পিয়ার্সিং করানো হয়, তাহলেও রক্ত দেয়া যাবে না। রক্ত দান করার আগের ২৪ ঘণ্টায় মদ্যপান করা চলবে না। রক্তদান করার দুই ঘণ্টা আগে ধূমপানও করা চলবে না।
  • হেপাটাইটিস বি, রেবিজ টিকা নেয়ার পর ছয় মাস রক্তদান করা উচিত নয়। তবে কোভিডের টিকা নেয়ার দুই থেকে তিন সপ্তাহ পর রক্ত দান করা যেতে পারে।
  • অন্তঃসত্ত্বা বা সদ্য মা হয়েছেন এমন কোনো নারী রক্তদান করতে পারেন না। এছাড়া, গর্ভপাত হওয়ার ছয় মাসের মধ্যে রক্তদান করা যায় না। ডাক্তার দেখিয়ে তারপর রক্ত দেবেন।
আরও পড়ুন -  অপরিশোধিত তেলের দাম কমছে, পেট্রোল ও ডিজেলের দাম আজ কত কলকাতায়?

Latest News

AC নিয়ে ঘুরতে পারবেন যে কোন স্থানে, দুর্দান্ত ডিভাইস লঞ্চ করেছে Sony

AC নিয়ে ঘুরতে পারবেন যে কোন স্থানে, দুর্দান্ত ডিভাইস লঞ্চ করেছে Sony.   গ্রীষ্মকাল, বছরের সেই সময় যখন প্রকৃতি তার পূর্ণ...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img