40 C
Kolkata
Monday, April 29, 2024

শিক্ষা প্রতিষ্ঠান খুলতে শুরু করেছে কর্ণাটকে

Must Read

হিজাব বিতর্কে বন্ধ হয়ে যাওয়ার পর আবারও খুলতে শুরু করেছে কর্ণাটকের শিক্ষা প্রতিষ্ঠানগুলো। গতকাল সোমবার থেকেই খোলা শুরু হয়েছে প্রাথমিক বা মাধ্যমিক বিদ্যালয়গুলো। তবে এখনও বন্ধ কলেজ ও উচ্চ শিক্ষার প্রতিষ্ঠান।

শ্রেণীকক্ষে হিজাব না খুলতে চাওয়ায় ক্লাস থেকে বের করে দিয়েছে বিদ্যালয় কর্তৃপক্ষ- কর্ণাটকের ছাত্রীদের এমন অভিযোগের পরই শিক্ষা প্রতিষ্ঠানে নিজের পছন্দমত পোশাক পরার দাবিতে আন্দোলন শুরু করে কর্ণাটক রাজ্যের শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর মুসলিম ছাত্রীরা। সেই আন্দোলন কর্ণাটক ছাড়িয়ে অন্যান্য রাজ্যেও ছড়িয়ে পড়তে থাকে ক্রমাগতভাবে।

আরও পড়ুন -  দ্বিতীয় বিয়ে ভাঙার সিদ্ধান্ত নিলেন, জনপ্রিয় পর্নস্টার মিয়া খলিফা !

আন্দলন পরিস্থিতি নিয়ন্ত্রণে কর্ণাটক রাজ্যের সকল শিক্ষাপ্রতিষ্ঠান বন্দ করে দেয়া হয় রাজ্য সরকারের পক্ষ থেকে। এই ঘটনা নিয়ে সামাজিক যগাযোগ মাধ্যমেও  ঐ সকল শিক্ষাপ্রতিষ্ঠান ও হিজাব পরার নিষেধাজ্ঞার নীতি নিয়ে তুমুল সমালোচনা শুরু হয়।

আরও পড়ুন -  Karnataka: কর্ণাটকের মুখ্যমন্ত্রী সিদ্দারামাইয়া শপথ নিলেন, বেঙ্গালুরুর কান্তিরভা স্টেডিয়ামে

এরপর বিষয়টি আদালতে গেলে সেখান থেকে নির্দেশ দেয়া হয় চূড়ান্ত সিদ্ধান্ত না আসা পর্যন্ত শিক্ষার্থীদের আপাতত ধর্মীয় পোশাক না পরে শিক্ষাপ্রতিষ্ঠানে যাবে।

 সোমবার কর্ণাটক রাজ্যের একটি বালিকা বিদ্যালয়ের ছাত্রীরা বিদ্যালয়ে যাওয়া শুরু করে। পুলিশি পাহারায় গোলাপী রঙের স্কুল ইউনিফর্ম পরে ছাত্রীদের স্কুলে ঢুকতে দেখা যায়। তাদের কারো কারো মাথায় অবশ্য হিজাব ছিলো। তবে রাজ্য কর্তৃপক্ষ ঐ এলাকার শিক্ষাপ্রতিষ্ঠানের আশেপাশে ৫ জনের বেশি একত্রে জমায়েত না হওয়ার আদেশ দিয়েছে।

আরও পড়ুন -  মুর্শিদাবাদে অনুষ্ঠিত হ’ল তৃতীয় রাষ্ট্রীয় সংস্কৃতি মহোৎসব – ২০২১

সূত্র: রয়টার্স

Latest News

Vande Metro Train: ছুটবে বন্দে মেট্রো ট্রেন এই শহরগুলিতে

Vande Metro Train: ছুটবে বন্দে মেট্রো ট্রেন এই শহরগুলিতে।  এবারে আসছে বন্দে মেট্রো, বন্দে ভারত ট্রেনের পর। ভারতীয় রেল শীঘ্রই...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img