32 C
Kolkata
Sunday, May 5, 2024

History: যুক্তরাষ্ট্র ক্রিকেট দল ইতিহাস গড়লো

Must Read

প্রথমবারের মতো টেস্ট খেলুড়ে কোনো দেশের বিপক্ষে টি-টোয়েন্টি খেলতে নেমেই ইতিহাস গড়লো যুক্তরাষ্ট্র ক্রিকেট দল। বুধবার রাতে আয়ারল্যান্ডকে ২৬ রানে হারিয়ে আইসিসির পূর্ণ সদস্য দেশের বিপক্ষে প্রথম জয়ের স্বাদ পেলো ক্রিকেট বিশ্বের নবীন দলটি। যেখানে তারা গড়েছে একটি বিশ্বরেকর্ডও।

যুক্তরাষ্ট্র ও আয়ারল্যান্ড দুই ম্যাচ সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে লডারহিলে মুখোমুখি হয়েছিল। যেখানে আগে ব্যাট করে ১৮৮ রানের বিশাল সংগ্রহ দাঁড় করায় স্বাগতিক যুক্তরাষ্ট্র। জবাবে স্বাগতিকদের সমান ৬ উইকেট হারিয়ে ১৬২ রানের বেশি করতে পারেনি আয়ারল্যান্ড। ফলে যুক্তরাষ্ট্র পেয়েছে ইতিহাস গড়ার স্বাদ।

আরও পড়ুন -  Taiwan: মার্কিন যুদ্ধজাহাজ তাইওয়ান প্রণালিতে

 আয়ারল্যান্ড পরিষ্কার ফেবারিট ছিল ম্যাচটি শুরুর আগে। তাদের একাদশের খেলোয়াড়দের সম্মিলিত টি-টোয়েন্টি ম্যাচের সংখ্যা ছিল ৩০১টি। যেখানে যুক্তরাষ্ট্রের খেলোয়াড়দের সবার ম্যাচ মিলিয়ে হয় মাত্র ৬৫টি। এমনকি এই ম্যাচ দিয়ে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে অভিষেক হয়েছে যুক্তরাষ্ট্রের পাঁচ খেলোয়াড়ের।

 দলটির অনভিজ্ঞ এক দল নিয়ে শুরুটাও বেশ নড়বড়ে ছিল। টস জিতে ব্যাট করতে নেমে আইরিশ পেসার ব্যারি ম্যাকার্থির তোপে মাত্র ১৬ রানেই ৪ উইকেট হারায় যুক্তরাষ্ট্র। প্রথম চার ব্যাটারের সংগ্রহ ছিল যথাক্রমে ২, ৮, ৪ ও ০ রান। সেখান থেকে শেষের ১০৪ বলে ১৭২ রান যোগ করে তারা।

আরও পড়ুন -  United States: ১৪ কোটি ডলার দেবে যুক্তরাষ্ট্র, আফগানদের

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে চার উইকেট পড়ে যাওয়ার পর সর্বোচ্চ রান যোগ করার বিশ্বরেকর্ডটা নিজেদের করে নিয়েছে যুক্তরাষ্ট্র। ২০১৩ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে ৪ উইকেট পড়ার পর ১৬৭ রান করেছিল ইংল্যান্ড। সেই রেকর্ড ভেঙে যুক্তরাষ্ট্র করেছে ১৭২ রান। যা তাদের এনে দিয়েছে বিশাল সংগ্রহ।

 পুরো কৃতিত্ব তিন মিডল অর্ডার ব্যাটার সুশান্ত মোদানি, গাজানন্দ সিং ও মার্টিন কেইনের। পঞ্চম উইকেটে সুশান্ত ও গাজানন্দ যোগ করেন ১১০ রান। গাজানন্দ খেলেন ৪২ বলে ৬৫ রানের ইনিংস, সুশান্ত করেন ৩৯ বলে ৫০ রান। এরপর টর্নেডো ব্যাটিংয়ে ১৫ বলে ৩৯ রান করেন অভিষিক্ত মার্টিন।

আরও পড়ুন -  United States: সিনেটের নিয়ন্ত্রণে ডেমোক্র্যাটরা, নেভাদায় জয়

পরে ১৮৯ রানের বিশাল লক্ষ্য তাড়া করতে নেমে দলকে ঝড়ো শুরুই এনে দেন তারকা ওপেনার পল স্টারলিং। মাত্র ১৫ বলে ৩১ রান করেন তিনি। কিন্তু অপর প্রান্ত থেকে সে অর্থে সাপোর্ট পাননি স্টারলিং। তিন নম্বরে নামা লরকার টাকার শেষপর্যন্ত অপরাজিত থেকে ৪৯ বলে করেন মাত্র ৫৭ রান।

যুক্তরাষ্ট্রের পক্ষে ২টি করে উইকেট নেন সৌরভ নেত্রাভাল্কার, আলি খান ও নিসর্গ প্যাটেল। শুক্রবার ভোরে সিরিজের দ্বিতীয় ম্যাচে মুখোমুখি হবে দুই দল।

Latest News

AC নিয়ে ঘুরতে পারবেন যে কোন স্থানে, দুর্দান্ত ডিভাইস লঞ্চ করেছে Sony

AC নিয়ে ঘুরতে পারবেন যে কোন স্থানে, দুর্দান্ত ডিভাইস লঞ্চ করেছে Sony.   গ্রীষ্মকাল, বছরের সেই সময় যখন প্রকৃতি তার পূর্ণ...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img