40 C
Kolkata
Monday, April 29, 2024

Milk Pudding: রসালো দুধপুলি শীতে

Must Read

শীত মানে নতুন নতুন খাবার। তার সঙ্গে সঙ্গেই মনে আসে সুস্বাদু সব পিঠের কথা। দুধ, খেজুর গুড়, নারিকেল, চালের গুড়ো এসব উপকরণে বানানো যায় মজাদার, রসালো কিছু পিঠে। এর মধ্যে ঘন দুধের মাঝে ভাসতে থাকা আধখানা চাঁদের মত পুলিপিঠের কথা জানেন না এমন কমই আছেন। নারিকেল আর গুড়ের পুর দিয়ে তৈরি এই পিঠে যেমন সুস্বাদু তেমন স্বাস্থ্যকরও বটে। কারণ এটা তৈরিতে নেই কোন ভাজাভুজির বালাই।

 লাগে যেসব উপকরণঃ 

খামিরের জন্য লাগবে এক কাপ চালের গুঁড়ো

সিকি চা চামচ লবণ ও এক কাপ জল

পুরের জন্য দরকার এক কাপ নারিকেল কোরানো

আধা কাপ খেজুরের গুড়

দুইটি এলাচ

আরও পড়ুন -  Foot Winter: পা ফাটার সমস্যা দূর করবেন যেভাবে, শীতের সময়

দুই টুকরো দারুচিনি

দুই টেবিল চামচ গুঁড়ো দুধ

এক লিটার তরল দুধ

আধা কাপ খেজুরের গুড়

এক টেবিল চামচ চালের গুঁড়ো

 এসব উপকরণ দিয়ে কিভাবে তৈরি করতে হবে পিঠেটিঃ 

১) প্রথমেই দুধ জ্বাল দিয়ে ঘন করে নিতে হবে। এক লিটার দুধ কম আঁচে বেশ সময় নিয়ে জ্বাল দিন। বারবার নেড়ে দিন যাতে নিচে পুড়ে না যায় এবং মোটা সর না পড়ে। দুধ তিনভাগের একভাগ হয়ে এলে বুঝবেন তা হয়ে এসেছে।

২) এবার পুর তৈরি করে নিন। একটি সসপ্যানে নারিকেল, গুড়, এলাচ ও দারুচিনি নিন। মাঝারি আঁচে নেড়েচেড়ে নিন। যখন দেখবেন মিশ্রণটি আঠালো হয়ে এসেছে এবং রঙটাও পাল্টে গেছে, তখন চাইলে নামিয়ে নিতে পারেন অথবা এতে গুঁড়ো দুধ দিয়ে আরেকটু নেড়ে নিতে পারেন। এতে স্বাদ অনেকটাই পাল্টে যাবে।

আরও পড়ুন -  পশ্চিমবঙ্গে পড়বে জাকিয়ে শীত, পশ্চিমী ঝঞ্ঝা আসছে

৩) একটি পাত্রে এক কাপ জল ও লবণ দিয়ে ফুটিয়ে নিন। জল ফুটে এলে এতে চালের গুঁড়ো দিয়ে দিন। ১০ মিনিট সেদ্ধ করুন। নামিয়ে একটু ঠাণ্ডা হতে দিন। হাতে ধরার মত ঠাণ্ডা হয়ে এলে তা ভালো করে মেখে খামির তৈরি করে নিন। খামিরের ওপরে একটা ভেজা কাপড় দিয়ে রাখুন।

৪) খামির থেকে ছোট ছোট বল তৈরি করে নিন হাতেই। এবার এটাকে চেপে চেপে একটা পকেটের মত তৈরি করে ভেতরে একটু পুর দিন এবং পুলিটাকে বন্ধ করে দিন। তৈরি করার পর পুলিটাকে কাপড়ের নিচে রাখুন। এভাবে সবগুলো পুলি তৈরি করে নিন।

আরও পড়ুন -  Winter Season: শীতের মৌসুমে জমে উঠুক দুধ খেজুর পিঠে

৫) খেজুরের গুড়ের সঙ্গে জল মিশিয়ে জ্বাল দিয়ে একটু পাতলা করে নিন। এরপর তা ঠাণ্ডা করে নিন। ঠাণ্ডা দুধের সাথে ঠাণ্ডা গুড় মিশিয়ে নিন। এতে দুধ কেটে যাবার চিন্তা থাকবে না। এবার এই দুধ কম আঁচে একটু গরম করে নিন। হালকা গরম দুধে পুলিগুলো দিয়ে দিন এবং কম আঁচেই রাখুন আরো ৫-৬ মিনিট। এরপর পুলিগুলোকে উলটে দিন আলতো হাতে। দুধ বেশী পাতলা মনে হলে এর সাথে একটু চালের গুঁড়ো মিশিয়ে নিন। আরও ২-৩ মিনিট সেদ্ধ হতে দিন পুলিগুলোকে।

এরপর নামিয়ে গরম গরম পরিবেশন করতে পারেন মজাদার দুধপুলি।

Latest News

Vande Metro Train: ছুটবে বন্দে মেট্রো ট্রেন এই শহরগুলিতে

Vande Metro Train: ছুটবে বন্দে মেট্রো ট্রেন এই শহরগুলিতে।  এবারে আসছে বন্দে মেট্রো, বন্দে ভারত ট্রেনের পর। ভারতীয় রেল শীঘ্রই...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img