33 C
Kolkata
Monday, April 29, 2024

Bathing: গবেষকরা বলছেন, শীতকালে প্রতিদিন স্নান নয়

Must Read

শীতে প্রতিদিন ঠান্ডার ভয়ে অনেকেই স্নান এড়িয়ে যেতে চান। সাধারণত পরিস্কার থাকার জন্য এবং সামাজিক আচার থেকেই মানুষ প্রতিদিন স্নান করে থাকে। ঠান্ডা বা গরম জলেতে শীতকালে স্নান করাই কঠিন অনেকের কাছে। চর্মরোগ বিশেষজ্ঞদের মতে, এ সময়ে প্রতিদিন স্নান করা আসলে শরীরের জন্য তেমন ভালো নয়।
এছাড়া আমেরিকার চর্মরোগ চিকিৎসকরা জানিয়েছেন, স্নান করার অভ্যাস শৌচের জন্য তত জরুরি নয়। বরং বিভিন্ন অঞ্চলের মানুষের স্নানের নিয়মে অনেকটাই রয়েছে সামাজিক ছুতমার্গ। নিয়মিত স্নান করেন না মানেই অপরিচ্ছন্ন, এমনটা নয়।

আরও পড়ুন -  পারদ নেমে গেল দুই ডিগ্রি, কড়া নাড়ছে শীত, কলকাতার দুয়ারে

গরম জলেতে বেশ অনেকক্ষণ ধরে স্নান করার অভ্যাস যাদের। এতে কী ক্ষতি হয় জানেন? এতে ত্বক আর্দ্র হওয়ার বদলে শুষ্ক হয়ে যেতে পারে। যার কারণে প্রতিদিন স্নান করলেও ১০ মিনিটের বেশি সময় ধরে না করাই ভাল।

স্নান না করলে কিছু ব্যাকটেরিয়া জন্ম নেয় শরীরে। এ সময়ে ত্বক ভাল রাখতে সেই সব ব্যাকটেরিয়া খুব জরুরি। স্নান করলে সেই ব্যাকটেরিয়াগুলো চলে যায়। তাতে সমস্যা হতে পারে। তাই শীতকালে সপ্তাহে দুইতিন বারের বেশি স্নান না করার পরামর্শ দিচ্ছেন চর্মরোগ চিকিৎসকরা।

আরও পড়ুন -  Goal Controversy: মুখ খুললেন রেফারি, গোল বিতর্ক, বিশ্বকাপ ফাইনালে

প্রতিদিন গরম জল দিয়ে স্নান করলে আপনার নখগুলো নষ্ট হয়ে যেতে পারে। কারণ গরম জল দিয়ে স্নান করলে নখগুলো সম্প্রসারিত হয়, ছিলে যায় এবং কুচি কুচি হয়ে যায়। স্নান করার সময় নখ প্রচুর পরিমাণ জল শুষে নেয়। আর এর ফলেই নখগুলো তাদের প্রাকৃতিক আর্দ্রতা এবং তেল হারায়। পরিণতিতে নখগুলো শুকিয়ে যায় এবং দুর্বল হয়ে পড়ে।

আরও পড়ুন -  Good News: 'ভালো সংবাদ' দিলেন গবেষকরা, ওমিক্রন নিয়ে

গবেষকদের মতে, শীতে প্রতিদিন গরম বা ঠান্ডা জলেতে স্নান করার ফলে ত্বক তার আর্দ্রতা দ্রুত হারিয়ে ফেলে। এছাড়া প্রতিদিন গরম জলেতে স্নান করার কারণে হজমেরও নানান সমস্যা হতে পারে। বেড়ে যেতে পারে কোষ্টকাঠিন্যের সমস্যাও। সপ্তাহে মাত্র কয়েকবার স্নান করলেই আপনি থাকবেন সুস্থ। প্রতিদিন স্নান করার প্রয়োজনীয়তা নেই, এমনটাই বলছেন বিশেষজ্ঞরা।

Latest News

Short Film: বহু পুরুষের সঙ্গে অন্তরঙ্গ হলেন যুবতী, একা একা দেখবেন

Short Film: বহু পুরুষের সঙ্গে অন্তরঙ্গ হলেন যুবতী, একা একা দেখবেন।  Short Film টি ১৮+উদ্ধের জন্য। শর্ট ফিল্ম, যা বাংলায়...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img