32 C
Kolkata
Monday, May 6, 2024

Apple: আপেল খাচ্ছেন প্রত্যহ, প্রতিদিন আমাদের পুষ্টিকর খাদ্য গ্রহণ করা অত্যন্ত জরুরী

Must Read

বর্তমানে ব্যস্ত জীবনযাত্রায় আমরা অনেকেই তা মেনে চলি না। তবে কাজকর্মের পাশাপাশি সুস্থ থাকার জন্য প্রয়োজনীয় খাদ্য উপাদান গুলি যথা পরিমাণে গ্রহণ করা আবশ্যক। যেমন-বিভিন্ন ধরনের ফল প্রত্যেকদিন খাদ্য তালিকায় রাখা উচিত। ফলের মধ্যে আপেল একটি পুষ্টিকর খাদ্য। এর বহু গুনাগুন বর্তমান। চলুন এক নজরে দেখে নেওয়া যাক।

ওজন নিয়ন্ত্রণঃ  আপেলের প্রচুর পরিমাণে জল এবং ভোজ্য আঁশ রয়েছে।এর ফলে আপেল খেলে অনেকটা সময় আমাদের পেট ভরা থাকে। এর পাশাপাশি আপেলে প্রচুর পরিমাণে ক্যালোরি থাকায় এটি স্বাস্থ্যের পক্ষে বিশেষ উপকারী। আপেল খাওয়ার পর দীর্ঘক্ষন পেট ভর্তি থাকায় অন্যান্য খাবার কম খেলেও চলে।

আরও পড়ুন -  অনাথ মেয়ের ইচ্ছাশক্তির জোরে, নির্বাচিত হলো অলিম্পিকে যাবার জন্য !

স্নায়ুবিক স্বাস্থ্যঃ 

আপেলে ‘কোয়েরসেটিন’ নামুক পুষ্টিকর উপাদান বর্তমান। গবেষণার ধারা দেখা গেছে,এতে ‘নিউরোপ্রোটেক্টিভ’ এফেক্ট আছে। সেই কারণে নিয়মিত আপেল খেলে মস্তিষ্কের ‘নিউরন’ গুলো কর্ম ক্ষমতা বৃদ্ধি পায়। এর ফলে দীর্ঘক্ষন কাজ করার জন্য শরীরে শক্তির জোগান হয়।

রোগ প্রতিরোধ ক্ষমতাঃ  রোগ প্রতিরোধ করার জন্য আপেল একটি গুরুত্বপূর্ণ খাদ্য। বর্তমানে চারপাশের পরিস্থিতি থেকে সুরক্ষিত থাকতে আপেল খাওয়া অত্যন্ত জরুরী। তবে আপেলের খোসা ছাড়িয়ে খাওয়া চলবে না।
হৃদরোগের ঝুঁকিঃ আপেল খেলে শরীরের শক্তির যোগান হয় এর পাশাপাশি আমাদের হৃদপিণ্ড সক্রিয় থাকে, অক্সিজেন সরবরাহ থেকে শুরু করে রক্ত চলাচল স্বাভাবিক থাকে। এর ফলে হৃদরোগের সমস্যা কিছুটা হলেও কম হয়।
স্ট্রোক এড়াতেঃ  আপেলে থাকা ‘ফ্লাভানয়েড’ প্রায় কুড়ি শতাংশ ‘স্ট্রোক’-এর ‍ঝুঁকি কমাতে সাহায্য করে।

আরও পড়ুন -  আবার তৃণমূলে ফিরলেন ছেলেকে নিয়ে, মুকুল রায়, সাড়ে তিন বছর পর

কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণ করতেনঃ আপেল আমাদের শরীরে কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণ করতে সাহায্য করে।
অন্ত্রের সুস্বাস্থ্যেঃ আপেলের মধ্যে উপস্থিত ‘প্রোবায়োটিক’ উপাদান হল ‘পেকটিন’। আর এই উপাদানটি আমাদের শরীরের অন্ত্রের বিভিন্ন সমস্যা থেকে মুক্তি দিতে সাহায্যে করে।

আরও পড়ুন -  চলে গেলেন সৌমিত্র জায়া দীপা চট্টোপাধ্যায়

ডায়াবেটিসের ঝুঁকি কমায়ঃ প্রতি সপ্তাহের কয়েকটি আপেল খাওয়া আপনাকে ডায়াবেটিসের কবল থেকে রক্ষা করতে পারে। আবার প্রতিদিন একটা খেতে পারলে আরও ভালো, এতে ডায়াবেটিসের ঝুঁকি কমে প্রায় ২৮ শতাংশ, দাবি বিশেষজ্ঞদের।

দাঁত সাদা করেঃ বিভিন্ন কারণে অনেকের দাঁত হলদেটে বর্ণের হয়। আপেলে উপস্থিত অ্যাসিড দাঁতের হলদেটে ভাব দূর করে।

Latest News

AC নিয়ে ঘুরতে পারবেন যে কোন স্থানে, দুর্দান্ত ডিভাইস লঞ্চ করেছে Sony

AC নিয়ে ঘুরতে পারবেন যে কোন স্থানে, দুর্দান্ত ডিভাইস লঞ্চ করেছে Sony.   গ্রীষ্মকাল, বছরের সেই সময় যখন প্রকৃতি তার পূর্ণ...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img