24 C
Kolkata
Friday, May 10, 2024

Durga Pujo: ঘোষ পরিবার দুর্গাপূজা

Must Read

প্রতিবছর কলকাতার ৪, ঘোষ লেন এ দুর্গা পূজা যত্ন, জাঁকজমক এবং উত্সবের সাথে উদযাপিত হয়। এটি 1856 সালে বাবু গিরিশ চন্দ্র ঘোষ দ্বারা শুরু হয়েছিল। হুগলি জেলার একটি গ্রাম পরঞ্চপুরের ঘোষেরা প্রায় 570 বছর আগে তাদের দুর্গাপূজা শুরু করেছিলেন, তাদের বসবাসকারী দেবতা শ্রী মধুসূদনের মন্দিরে লিপিবদ্ধ আছে। তখনকার দিনে দুর্গাপূজার জন্য প্রয়োজনীয় সব জিনিস গ্রামে পাওয়া যেত না। সুতরাং, কলকাতার বাগবাজার ঘাট থেকে জিনিসগুলি নৌকায় করে মাগরা এবং সেখান থেকে গরুর গাড়িতে করে গ্রামে নিয়ে যাওয়া হয়েছিল। কিন্তু সেখানে দুর্গা পূজা স্থানান্তরিত হয় এবং কলকাতার মানিকতলার  কাছে 4 নং ঘোষ লেনে প্রতিষ্ঠিত হয়, 1856 সালে গিরিশ চন্দ্র ঘোষ দ্বারা, সম্ভবত ঘোষ পরিবারের সবচেয়ে বিশিষ্ট পূর্বপুরুষ। দুর্গা পূজা তখন থেকেই চলে আসছে এবং পুজোর ১৫০ তম বছর 2005 সালে উদযাপিত হয়েছিল। অন্যান্য দুর্গাপূজার সঙ্গে এই দুর্গাপূজার একটি বড় পার্থক্য হল যে এখানে কোন সন্ধি পূজা নেই, বরং কল্যাণী পূজা আছে। এই পাঁচ দিনের জন্য, ভোগ একসাথে ভাগ করা হয়। আজও, ঘোষ গলির ঘোষ পরিবারের পরিবারের সকল সদস্য, আত্মীয় এবং বন্ধুদের কাছে, দুর্গাপূজা গর্ব, আনন্দ, পুনর্মিলন এবং নস্টালজিয়ার উৎস।

দুর্গাপূজার উৎসব সেই কয়েকটি উপলক্ষের মধ্যে একটি যখন আমাদের মর্যাদাপূর্ণ অতীত এখনও তার প্রকাশ খুঁজে পায়। দক্ষিণ কলকাতা এবং পূর্ব প্রান্তে ডোটিং করা সদ্য বেড়ে ওঠা পুজোগুলিকে সরিয়ে রেখে, আভিজাত্যের ট্যাগ এখনও উত্তর কলকাতার বহু পুরনো পুজোর সাথে লেগে আছে- আমাদের সংস্কৃতির দুর্গ যা প্রায়শই গর্বিত।

আরও পড়ুন -  KL Rahul: লিভ ইনে সুনীল কন্যা আথিয়া কেএল রাহুলের সঙ্গে, বিয়ে পর্যন্ত অপেক্ষা করেননি

পারমাণবিক পরিবারের ভয়াবহ প্রবণতার সম্পূর্ণ বিপরীত হিসাবে, এখনও কিছু যৌথ পরিবার রয়েছে, প্রধানত উত্তর কলকাতায়, তাদের বাড়িতে পুজো অনুষ্ঠিত হয়।

হুগলি জেলার একটি গ্রাম পরঞ্চপুরের ঘোষেরা তাদের দুর্গাপূজার কথা বলেছিলেন প্রায় ৫৬০ বছর আগে, তাদের বাসিন্দা দেবতা শ্রী মধুসূদনের মন্দিরে। তখনকার দিনে পুজোর জন্য প্রয়োজনীয় সব জিনিস গ্রামে পাওয়া যেত না। সুতরাং, বাগবাজার ঘাট থেকে জিনিসগুলি নৌকায় করে মাগরা এবং সেখান থেকে গরুর গাড়িতে করে গ্রামে নিয়ে যাওয়া হয়েছিল। কিন্তু 1856 সালে বাবু গিরিশ চন্দ্র ঘোষ কর্তৃক উত্তর কলকাতার মানিকতলার কাছে 4 নং ঘোষ লেনে এই পূজা স্থানান্তরিত হয় এবং প্রতিষ্ঠিত হয়, সম্ভবত ঘোষ পরিবারের সবচেয়ে বিশিষ্ট পূর্বপুরুষ। তিনি 1853 সালে জমি কিনেছিলেন এবং শুরুতেই তিনি সেখানে ঠাকু দালান তৈরি করেছিলেন। তিনি ইস্ট ইন্ডিয়া কোম্পানির সাথে তার সমুদ্র ব্যবসার মাধ্যমে প্রচুর সম্পদ এবং সম্পত্তি সংগ্রহ করেছিলেন। তিনি ছিলেন যুগের প্রথম বাঙালি জাহাজ দালাল। তিনি শিপিং ব্যবসার সাথে জড়িত ছিলেন – ডাবসিং, স্টিভেডরিং ইত্যাদি। এই এলাকা, যা আগে সুনরিপাড়া নামে পরিচিত ছিল, কলকাতা পৌরসভা ১৮৭৬/৭৭  সালে গিরিশ ঘোষের পরিবারের নামে ঘোষ লেন নামে নামকরণ করে। পরবর্তীতে, 4 টি বিল্ডিংয়ের ৮০ % এরও বেশি, ঘোষ লেন বিবেকানন্দ রোড নির্মাণের জন্য কলকাতা ইমপ্রুভমেন্ট ট্রাস্ট দ্বারা দখল করা হয়েছিল। বাবু গিরিশ চন্দ্র ঘোষ, তাঁর সম্পত্তি সমানভাবে তাঁর ছেলেদের মধ্যে বন্টন করেছিলেন এবং পুজোর জন্য কোনও বিশ্বাস ছিল না। বাবু গিরিশ চন্দ্র ঘোষের বড় ছেলে বাবু পূর্ণ চন্দ্র ঘোষ, তার একমাত্র ছেলে, বাবু অতুল চন্দ্র ঘোষ ছিলেন তার সময়ের একজন অত্যন্ত জ্ঞানী ব্যক্তি এবং জাহাজের ব্যবসার সাথে জড়িত ছিলেন এবং পেশায় একজন উকিল ছিলেন। হাইকোর্ট এলাকায় তার নিজের একটি সলিসিটর ফার্ম ছিল। তিনি “ব্রিটিশ সাম্রাজ্যের সদস্য” হিসাবে স্বীকৃত ছিলেন।

আরও পড়ুন -  Durga Pujo: ভার্চুয়ালি দুই শতাধিক পুজোর উদ্বোধন করলেন, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

২ শে জানুয়ারী, ১৮৭৮  ইং তারিখের ইংরেজি দৈনিকগুলো থেকে কিছু শব্দ উদ্ধৃত করছি, “মি অতুল চন্দ্র তার অ্যাটর্নিশিপ পরীক্ষায় স্বতন্ত্রতার সাথে উত্তীর্ণ হয়েছিলেন এবং সব সময়ই একজন সফল, সৎ এবং সোজা অগ্রসর অনুশীলনকারী ছিলেন। তিনি এমবিই -এর স্বীকৃতি পেয়েছেন, সরকারি গেজেটে তার সেবার উল্লেখও রয়েছে ”। বাবু অতুল চন্দ্র ঘোষ এবং তার বড় ছেলে বাবু প্রভাস চন্দ্র ঘোষ ছিলেন সেই খুব অল্প সংখ্যক ভারতীয়দের একজন যাদের কাছে জাহাজ দালালির সরকারি লাইসেন্স ছিল। ঘোষ বারি ২০০৫ সালে দ্য পুজাদের ১৫০ তম বছর উদযাপন করেছিলেন, এই মহানগরে যখন পুজো শুরু হয়েছিল সেই বছর থেকে গণনা করা হয়েছিল। জন্মাষ্টমীর দিনে কথামো পূজার মাধ্যমে পূজার প্রস্তুতি শুরু হয়। সাধারনত পুজোর প্রতিটা বিট শুধুমাত্র পরিবারের সদস্যরা যত্ন নেয়। সেই দিনগুলিতে পুজোর সময় পৌরাণিক নাটক ও চণ্ডীগানের আয়োজন করা হত। যদিও এই জিনিসগুলি এখন সংগঠিত নয় কিন্তু সাংস্কৃতিক অনুষ্ঠানগুলি অনেক বেশি সংগঠিত, বাদ্যযন্ত্রের অনুষ্ঠান, নাটক, বক্তৃতা ইত্যাদি থেকে শুরু করে পুজোর সময় সবাই সাদা রেশমি কাপড় পরিহিত ঠাকুর দালানে প্রবেশ করে। আমরা সন্ধি পূজা ব্যবহার করি না, থা এর পরিবর্তে আমরা কল্যাণী পূজা করি। এই পাঁচ দিন আমরা একসাথে ভোগ ভাগ করি। আজও, ঘোষ গলির ঘোষ পরিবারের পরিবারের সকল সদস্য, আত্মীয়স্বজন এবং বন্ধুদের কাছে, দুর্গাপূজা আনন্দ, একতাবদ্ধতা এবং নিজেদের অস্তিত্বের উৎস। আমরা শুধু সর্বশক্তিমানের কাছে প্রার্থনা করি যে তিনি যেন পরিবারের প্রতি তার আশীর্বাদ বর্ষণ করতে থাকেন।

আরও পড়ুন -  Durga Pujo: শেষ মুহূর্তের প্রস্তুতি

Latest News

Web Series: এই ওয়েব সিরিজে রয়েছে উত্তেজনা পরিপূর্ণ, একদম বাচ্চাদের সামনে দেখা যাবে না

Web Series: এই ওয়েব সিরিজে রয়েছে উত্তেজনা পরিপূর্ণ, একদম বাচ্চাদের সামনে দেখা যাবে না।  Web Series টি ১৮+উদ্ধের জন্য। ওয়েব...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img