35 C
Kolkata
Monday, May 6, 2024

“প্লেটোনিক প্রেম ভালোবাসা”

Must Read

খবরইন্ডিয়াঅনলাইনঃ

“প্লেটোনিক প্রেম ভালোবাসা”

রবীন্দ্র ভাবনায় পাওয়া গেছে প্লেটোনিক প্রেমের পরিষ্কার প্রস্ফুটন-
‘লোভের অতীত যাহা
সুন্দর যা অনির্বচনীয়
যাহা প্রিয়। ’
অর্থাৎ ভালোবাসা আর সুন্দর একই বিন্দুতে মিলিত হয়েছে। কিন্ত সেখানে কোনও লোভের ছোঁয়া নেই। আছে অনির্বচনীয়তা। এখানে লোভ মানে অবশ্য গ্রিড নয় ‘ইরোটিসিজম’। তবু একথা বলা যাবে না যে ধারণাটি নিছকই ধার করা বা বিদেশি। এর শেকড় আমূল প্রথিত রয়েছে এদেশের মাটিতেও। প্লেটোর অতীন্দ্রিয় প্রেমতত্ত্ব রবীন্দ্র ভাবনায় যদি বীজ হিসেবে কাজ করে থাকে তবে এক্ষেত্রে উর্বরতা বৃদ্ধিতে কাজ করেছে প্রাচ্য দর্শন আর বৈষ্ণব প্রেম তত্ত্ব।

কবিগুরুর পর এবার প্লেটোনিক প্রেমের আর এক অমর দৃষ্টান্ত চণ্ডীদাসের কাছ থেকে চলুন ঘুরে আসা যাক। চন্ডীদাসের সাথে রজকিনীর প্রেমের কথা সকলেরই জানা। সমাজ তাদের প্রেমকে রক্তচক্ষু দেখিয়ে উৎপীড়ন করেছিল। অত্যাচারও কম করেনি! কেউ কেউ বলেন- সামাজিক ও বিত্তবৈভবের অসমতাই ছিল তাদের প্রেমের পথে প্রধান অন্তরায়। আর তাই তাদের প্রেমের ফল পরিণতির দিকে না গিয়ে বিচ্ছেদ-বিরহে রূপ নিয়েছে। তাদের ভাষায় এক প্রকার ব্যর্থ প্রেমের নায়ক চণ্ডীদাস।
তবে; সারকথা হলো, বৈষ্ণব পদকার বা কবি চণ্ডীদাসকে রজকিনীর সাথে তার দীর্ঘ্য বিরহী প্রেম কাহিনীকে উপলক্ষ্য করে নিন্দুকেরা যতই তামাশা করুক না কেন, চণ্ডীদাস কিন্তুকবিতায় ঠিকই তার প্রেমের ধরনটি আমাদের স্পষ্ট করেছেন –
‘রজকিনী প্রেম নিকষিত হেম
কাম-গন্ধ নাহি তায়!’

আরও পড়ুন -  Web Series: প্রেমে পড়েছে সিরিয়াল কিলার বিবাহিত যুবতীর সাথে, হাওয়ার গতিতে ভাইরাল এই সিরিজটি

ব্যক্তিগত জীবনে এমন ব্যথা-সুরভীত প্রেমের অভিজ্ঞতা ছিল বলেই বুঝি চণ্ডীদাসের প্রতি পদে, প্রতি ছত্রে প্রবাহিত হয়েছে রাধার নিষ্পাপ প্রেমের অশ্রুধারা!

অন্যদিকে পদাবলীর পদ যাকে নিয়ে রচিত হয়েছে, সেই কৃষ্ণের তুলনায় চণ্ডীদাসও অনেক অর্বাচীন। তাই প্লেটোর সাথে সময়ের বাজীতে নিঃসন্দেহে জিতে যাবেন কৃঞ্চ। মূলত: প্রেমের তিনি ঠাকুর! প্রেমের তিনি রাজা!

আরও পড়ুন -  বারাসাত জেলাশাসক দপ্তরে CITU, INTUC'র, আইন অমান্য কর্মসূচিতে ধুন্ধুমার

ভালোবাসা চিরকালই চিরহরিৎ বনের মত, নৈসর্গিক সবুজে আবৃত এক সোনার হরিণ। সবার জীবনে তার দেখা মেলে না। আবার কারো কারো মিললেও ধরা দেয় না। বাকি জীবনে তাই অধরাকে ধরার বাসনা সুপ্তই থাকে।

আরও পড়ুন -  সেরা নাচ দেখালেন Jamal Kodu গানে, এই ভিডিও দেখলে নেশা লেগে যাবে

আর যে ভালোবাসা কামগন্ধহীন, কেবলই নিজেকে বিলিয়ে দেয় পরিবর্তে নেয় না কিছুই? সেতো দুষ্প্রাপ্য নাইট কুইন অথবা আমাজান লিলির মত একই সাথে মনোলোভা এবং ক্ষণস্থায়ী! এমন নিষ্কাম প্রেম, যে প্রেম রাজাধিরাজের মত দু’হাত ভরে শুধু দিয়ে যায়, নেয় না কিছুই। যাকে লাভ করার জন্যে দীর্ঘ্য প্রতীক্ষা আর দুঃসহ যন্ত্রণাসমূহও সহ্য করতে হয় মুখ বুজে। বিনিময়ে কখনো কখনো কপালে জোটে ব্যর্থ প্রেমিকের অপবাদ ছাপ! প্রেমের জন্য স্বেচ্ছায়-স্বজ্ঞানে নিজের জীবনকে অন্ধকারে ঠেলে দেয়- প্রেমের এমন ভয়ঙ্কর রূপের নামই তো প্লেটোনিক লাভ!

ডঃ শিপ্রা হালদার। লেখিকা।

Latest News

Dance Video: শুধু এক টুকরো টাওয়েল পরে হিন্দি সুপারহিট গানে নেচে ঝড় তুলে ভাইরাল হলেন যুবতী

Dance Video: শুধু এক টুকরো টাওয়েল পরে হিন্দি সুপারহিট গানে নেচে ঝড় তুলে ভাইরাল হলেন যুবতী।  এখন নতুন প্রজন্মের সামনে...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img