24 C
Kolkata
Tuesday, May 7, 2024

ব্রিকস ফিল্ম টেকনলজি সিম্পোসিয়াম চলচ্চিত্র ব্যবসার ক্ষেত্রে সহযোগিতা ও অগ্রগতির নতুন পথ খুলে দেবে

Must Read

খবরইন্ডিয়াঅনলাইন, নয়াদিল্লিঃ   কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রী শ্রী অনুরাগ সিং ঠাকুর বলেছেন, ব্রিকস গোষ্ঠীভুক্ত দেশগুলির সদস্য হিসেবে ভারত এশিয়াতে এক গুরুত্বপূর্ণ শক্তি হিসেবে জায়গা করে নিয়েছে। তাই, গোষ্ঠীভুক্ত দেশগুলির মধ্যে সম্পর্ককে আরও নিবিড় করতে আমরা গুরুত্বপূর্ণ ভূমিকা পালনে আগ্রহী। প্রথম ব্রিকস ফিল্ম টেকনলজি সিম্পোসিয়াম আয়োজন গোষ্ঠীভুক্ত সমস্ত দেশকে একত্রিত করার লক্ষ্যে একটি পদক্ষেপ। চলচ্চিত্র, শিল্প ও সংস্কৃতির মাধ্যমে আমরা সহযোগিতার এক নতুন দিগন্ত খুলে দিয়েছি, যা প্রকৃতপক্ষে চলচ্চিত্র ব্যবসার বিকাশ ও অগ্রগতিতে সহায়ক হবে বলেও শ্রী ঠাকুর অভিমত প্রকাশ করেন।

তথ্য ও সম্প্রচার মন্ত্রক এবং ফিল্ম অ্যান্ড টেলিভিশন ইনস্টিটিউট অফ ইন্ডিয়া (এফটিআইআই)-এর সঙ্গে যৌথভাবে বণিকসভা ফিকি আয়োজিত ব্রিকস ফিল্ম টেকনলজি সিম্পোসিয়ামের ভার্চ্যুয়াল পদ্ধতিতে উদ্বোধন করে শ্রী ঠাকুর বলেন, প্রথম ব্রিকস ফিল্ম টেকনলজি সিম্পোসিয়াম আয়োজন করে ভারত অত্যন্ত গর্বিত। ব্রিকস শিখর সম্মেলনের আগে এই বিশেষ অনুষ্ঠানের অত্যন্ত তাৎপর্য রয়েছে।

আরও পড়ুন -  Disha Patani: স্বল্প বিকিনিতে তাপমাত্রা বাড়ালেন, দিশা পাটানি

তিনি আরও বলেন, ব্রিকস দেশগুলির মধ্যে প্রাতিষ্ঠানিক সহযোগিতা আরও নিবিড় ও দীর্ঘস্থায়ী করতে আমরা অঙ্গীকারবদ্ধ। সমস্ত ব্রিকস গোষ্ঠীভুক্ত দেশগুলির মানুষের হৃদয় ও মন জয় করার ক্ষেত্রে এ ধরনের উদ্যোগের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। তাই, চলচ্চিত্র-কেন্দ্রিক এ ধরনের অনুষ্ঠান সকলকে একযোগে নিয়ে আসার ক্ষেত্রে এক উপযুক্ত মঞ্চ। উল্লেখ করা যেতে পারে, ব্রাজিলে একাদশ ব্রিকস শীর্ষ সম্মেলনে ভারতের প্রধানমন্ত্রী ব্রিকস দেশগুলির মধ্যে চলচ্চিত্র-প্রযুক্তির ক্ষেত্রে উৎকর্ষতা অর্জনকে সামনে রেখে সহযোগিতা আরও নিবিড় করতে গোষ্ঠীভুক্ত দেশগুলির মধ্যে সমন্বয় আরও বাড়ানোর ওপর জোর দিয়েছিলেন।

আরও পড়ুন -  ২৭৫ গ্রাম ব্রাউন সুগার সহ এক মাদক কারবারিকে গ্রেপ্তার, জেলা গোয়েন্দা দপ্তরের অফিসারেরা

ব্রিকস ফিল্ম টেকনলজি সিম্পোসিয়ামের উদ্দেশ্যই হল, পরিষেবা ক্ষেত্র এবং চলচ্চিত্রের সঙ্গে যুক্ত টেকনিশিয়ানদের অবদানকে স্বীকৃতি জানানো। তিনি আরও বলেন, দু’দিনের এই আলোচনাসভায় চলচ্চিত্রের সঙ্গে যুক্ত পেশাদারদের অনুসন্ধান ও গবেষণার ক্ষেত্রে আরও উপযুক্ত মঞ্চ তৈরি হবে।

মন্ত্রকের সচিব শ্রী অপূর্ব চন্দ্র বলেন, সারা বিশ্ব জুড়ে মানুষের বহু সাংস্কৃতিক বিবিধতাকে উদযাপনের এক উপযুক্ত মঞ্চ। এই আলোচনাসভার উদ্দেশ্যই হল চলচ্চিত্রের সঙ্গে যুক্ত কারিগরি সংস্থা ও প্রতিষ্ঠানগুলির মধ্যে আরও নিবিড় অংশীদারিত্ব গড়ে তোলা যাতে চলচ্চিত্র সমুদায়কে একত্রিত করে আরও ভালো সহযোগিতা, সমন্বয় ও পারস্পরিক যোগাযোগের পরিবেশ গড়ে তোলা যায়। মন্ত্রকের অতিরিক্ত সচিব শ্রীমতী নীরজা শেখর এই সিম্পোসিয়ামে ধন্যবাদজ্ঞাপক ভাষণ দেন। বণিকসভা ফিকি-র মহাসচিত শ্রী দিলীপ চেনয় সমগ্র আলোচনাসভা সঞ্চালনা করেন। দু’দিনের এই আলোচনাসভায় ব্রিকস গোষ্ঠীভুক্ত সমস্ত দেশের বিশিষ্ট বক্তারা ভার্চ্যুয়াল পদ্ধতিতে অংশ নিচ্ছেন। দু’দিনের এই আলোচনাসভা উপলক্ষে দক্ষিণ আফ্রিকা, চিন ও রাশিয়া সহ বাকি গোষ্ঠীভুক্ত দেশগুলির পক্ষ থেকে ভার্চ্যুয়াল পদ্ধতিতে প্রদর্শনীর জন্য ১০টি স্টল গড়ে তোলা হচ্ছে। সূত্রঃ পিআইবি।

আরও পড়ুন -  Lionel Messi: মেসি করোনায় আক্রান্ত

Latest News

গরম থেকে একটু শান্তি পেতে দিঘা-দার্জিলিং যাওয়ার জন্য ট্রেন দিল রেল!

গরম থেকে একটু শান্তি পেতে দিঘা-দার্জিলিং যাওয়ার জন্য ট্রেন দিল রেল! এই তাপপ্রবাহ থেকে একটু শান্তি পেতে এবার রেল দিলো...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img