40 C
Kolkata
Sunday, April 28, 2024

পুজো করার সময় ভগবানের আশীর্বাদ পেতে, পরুন এই রং- এর পোশাক

Must Read

খবরইন্ডিয়াঅনলাইন, ওয়েবডেস্কঃ   ভারতীয় সংস্কৃতিতে আধ্যাত্মিকতার এক বিশাল গুরুত্ব আছে। আধ্যাত্মিকতা ছাড়া ভারতকে ভাবাই যায় না। আধ্যাত্মিকতা শুধুমাত্র ব্যক্তিকে ঈশ্বরের সঙ্গে সংযোগ সাধনের সাহায্য করে তা নয়, বরং তার মধ্যে নিজস্ব আত্মবিশ্বাসও বাড়িয়ে তুলতেও সাহায্য করে। সর্বধর্ম সমন্বয় আমাদের ভারত বর্ষ এবং প্রত্যেকটি ধর্মেরই নিজস্ব স্বকীয়তা রয়েছে। এর মধ্যে সর্বাধিক বিশিষ্ট হিন্দুদের আধ্যাত্মিকতা‌। হিন্দু ধর্মে দেব-দেবীদের অত্যন্ত গুরুত্ব রয়েছে। সমস্ত দেবদেবীকে সন্তুষ্ট করার জন্য সকলে বিভিন্ন উপায়ে পুজো করেন। দেব দেবীদের পূজার্চনা করা হয়,যাতে করে দেব দেবীর আশীর্বাদ পাওয়া যায়। তবে আপনি কি জানেন এই পূজা-অর্চনাতে একটি জিনিস খুব গুরুত্বপূর্ণ। পূজা করার সময় টি হল ভীষণ গুরুত্বপূর্ণ। পূজা করার সময় কয়েকটি বিষয়ে আপনার মাথায় রাখতে হবে।

সুতরাং পূজা করার সময় প্রত্যেককে অবশ্যই বিধিগুলি অনুসরণ করতে হবে। আপনি কি জানেন ঈশ্বরের ভালবাসার রং আছে? এটি হয়তো অনেকেই জানেন না। প্রতিদিন উঠে পুজো করাটা নিয়মমাফিক করতে থাকেন কিন্তু যদি আপনি ঈশ্বরের পছন্দের রঙের জামা পড়ে পুজো করেন তাহলে আপনার পুজোর গুণ বা তার ফলাফল অনেকাংশে বৃদ্ধি পাবে। পূজা করার সময় কিছু রং ব্যবহার করা ভুলে যাওয়া উচিত নয়। তুই যদি ঈশ্বরের অপছন্দের রঙ ব্যবহার করেন তো আপনার জীবনে ঘটবে মহাবিপদ। এর সাথে আমাদের ধর্মগ্রন্থে আরও বলা হয়েছে যে উপাসনার সময় আমাদের কি ধরনের পোশাক পরা উচিত। বরাহপুরাণে ভগবান বড় পূজার নিয়মাবলী সম্পর্কে সমস্ত কিছু বিস্তারিতভাবে জানিয়েছেন। শাস্ত্র অনুসারে, আপনি যদি পূজার সময় কালো এবং নীল রঙের পোশাক পড়া কখনই উচিত নয়। এতে আপনার জীবনে ঘোর বিপদ আসতে পারে। মনে রাখবেন, একমাত্র শনিদেবের উপাসনার সময় কাপড় ব্যবহৃত হয়, তবে অন্য দেবতার উপাসনা কখনো এই রং ব্যবহার করবেন না। শনিদেব কালো রঙ পছন্দ করেন। তাই শনিবার কালো রঙের পোশাক পরুন। কিন্তু অন্য দেবদেবীদের পূজা-অর্চনার সময় কালো পোশাক নৈব নৈব চ। শনি দেবতার পূজার সময় কালো পোশাক পরে পুজো করলে যে সমস্ত লোকদের উপর শনির অর্ধজীবন এবং শনির দৃষ্টি আছে তারা এর থেকে প্রচুর উপকার লাভ করবে। বর্তমান জীবনে চারিদিকে মানুষরা অর্থ কষ্টের মধ্যে দিয়ে ভুগছেন, এই মুহূর্তে এই ধরনের বিষয়গুলো মাথায় রাখা প্রয়োজনীয় হয়ে পড়েছে।

আরও পড়ুন -  Weather Update: তাপমাত্রার পারদ ছাড়ালো ৪৪ একটি জেলায়, ৪০ ডিগ্রি তাপমাত্রা কবলে ১৪ টি জেলায়, বাংলা হাঁসফাঁস করছে

আমাদের ভারতীয় পোশাক অনুযায়ী পুজোর ক্ষেত্রে যেহেতু ওয়েস্টার্ন পোশাক এখনও খুব একটা চল হয়নি, তাই পুজো করার সময় অবশ্যই সাবেকি পোশাক বেছে নিন। পাঞ্জাবি এবং শাড়ি বেশি ব্যবহার করতে হবে। পূজা করার সময় আপনার সব সময় পরিষ্কার কাপড় পরা উচিত। পুরুষের ধুতি এবং কুর্তা পড়া উচিত এবং একই সঙ্গে মহিলাদের শাড়ি পরা উচিত। এটি মাথায় রাখবেন যাবো পুজোর সময় কেউ যেন নোংরা এবং ছেঁড়া পোশাক না পড়ে থাকে। পুজোতে সর্বদা পরিষ্কার পোশাক পরতে হবে আর সম্ভব হলে নতুন পোশাক পরুন। হলুদ, গেরুয়া বর্ণের পোশাকের উপাসনায় বিশেষ গুরুত্ব রয়েছে। এই রং ভগবান বিষ্ণুর খুব প্রিয়।পুজো দেওয়ার সময় সাদা এবং হলুদ রঙের পোশাক গুলি সর্বদা সেরা হিসেবে বিবেচিত হয়। শিবের উপাসনায় কেউ হলুদ ও সাদা রঙের পোশাক পরতে পারেন। মা লক্ষ্মী কে খুশি করার জন্য তার পুজোতে সাদা রং ব্যবহার করা উচিত। এছাড়াও শিবের উপাসনা কালো পোশাক পরা উচিত নয়। শিবের উপসনালয় কালো পোশাক পড়লে শিব অতি ক্রুদ্ধ হন।

আরও পড়ুন -  মারা গেল নিরামিষাশী কুমির বাবিয়া, মন্দির পাহারা দিত!

Latest News

ফুসফুসের ক্যান্সারে আক্রান্ত ‘ভূতের ভবিষ্যৎ-এর ‘আত্মারাম’

ফুসফুসের ক্যান্সারে আক্রান্ত ‘ভূতের ভবিষ্যৎ-এর ‘আত্মারাম’।  এক বিহারি রিক্সাওয়ালার ভূত। ‘ভূতের ভবিষ্যৎ’ এর এই চরিত্রটিকে জনপ্রিয় করে তোলার কৃতিত্ব অভিনেতা...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img