30 C
Kolkata
Sunday, May 5, 2024

মারা গেল নিরামিষাশী কুমির বাবিয়া, মন্দির পাহারা দিত!

Must Read

 অনেকেই হয়তো বুঝতে পারছেন, কোন জায়গার কথা বলছি, জায়গাটি হল কেরলের তিরুবনন্তপুরমের পদ্মনাভস্বামী মন্দির। মন্দিরের চত্বরে রয়েছে একটি ছোট্ট জলাশয়, এর মধ্যেই বাস এক নিরামিষাশী কুমিরের।

একবার যদি এই মন্দিরের যেতেন তাহলে আপনি নিজের চোখে গিয়ে দেখে আসতে পারতেন কিভাবে মন্দিরের ভোগ প্রসাদ খেয়েই ৭০ বছর পার করলো ‘বাবিয়া’ ওরফে নিরামিষাশী কুমির। বাবিয়া নামের অর্থ ‘অভিভাবক’। এখানকার মানুষের বিশ্বাস মন্দিরকে অভিভাবকের মতো আগলে রাখে বাবিয়া।

আরও পড়ুন -  করোনা আক্রাতে মৃত্যু হলো সাংবাদিকের

এখানকার পুরোহিতের ধারণা এই কুমির হল এই মন্দিরের রক্ষাকর্তা। সে ভগবান বিষ্ণুর আরেক দূত হিসেবে তাদের কাছে এসেছে, তাই তার নিরামিষেই রুচি। প্রতিদিন প্রায় এক কিলো চালের ভাত খেত। ভক্তদের হাত থেকে প্রসাদ সাদরে গ্রহণ করতো। চালের সঙ্গে দেওয়া হতো গুড়।

আরও পড়ুন -  ব্যথার কারণে তীব্র রোম্যান্সে ভয় পাচ্ছেন ! মিলনের সময় মাথায় রাখুন কিছু টিপস

পুরোহিতমশাই তাকে ‘বাবিয়া’ বলে ডাক দিতেই সে যেখানেই থাকুক না কেন খাবার সময় ঠিক চলে আসে পাড়ের কাছে। সবচেয়ে অবাক করা বিষয় এই মন্দিরের জলাশয় মধ্যে কিন্তু তার সঙ্গেই রয়েছে প্রচুর পরিমাণে মাছ, বাবিয়া কিন্তু একটি মাছ ছুঁয়েও দেখেনা।

কি মনে মনে ভাবছেন এমন অসাধারণ এবং বিস্ময়কর কুমিরকে একবার গিয়ে দেখতেই হবে, তবে এত গল্প করা যাকে নিয়ে সেই বাবিয়া 70 বছর বয়সে প্রাণ হারালো। উপরের গল্পটি শুনে যারা ভাবছেন ‘বাবিয়া’কে দেখতে যাবেন কেরলের এই মন্দিরে, তাদের স্বপ্ন আর সত্যি হওয়ার নয়। ফুল, মালায়, চোখের জলে ‘বাবিয়া’কে শেষ বিদায় জানালেন।  ছবিঃ সংগৃহীত।

আরও পড়ুন -  Alia Bhatt: নার্ভাস আলিয়া বিয়ের পরে, কেন ?

Latest News

সেই আমি আমার মতো

সেই আমি আমার মতো।  আমার স্বপ্ন জ্বলে। চিরকাল পালন করি, আমি স্বপ্ন দেখি। চিরকাল পালন করি,আমি স্বপ্ন দেখি, মনের কথা বলে, কবিতা...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img