31 C
Kolkata
Monday, May 6, 2024

Lifestyle: ঋতুস্রাবের সময় জমাট বাঁধা রক্ত ! চিন্তা নেই উপশম হবে ঘরোয়া উপাদানে

Must Read

খবরইন্ডিয়াঅনলাইন, ওয়েবডেস্কঃ   ঋতুস্রাবের সময় রক্ত বেরোনো খুব স্বাভাবিক ঘটনা। কিন্তু সেই রক্ত জমাট বাঁধা রক্ত হয়, তাহলে বুঝতে হবে আপনার শরীরে বাসা বেধেছে কোন কঠিন অসুখ। অনেক মহিলাই এসব জিনিস খেয়াল করেন না যার ফলে দীর্ঘদিন জমাট বাঁধা রক্ত শরীর থেকে বেরোতে শুরু করলে, মৃত্যুও হতে পারে। তাই এই জমাট বাঁধা রক্তকে একদম অবহেলা করবে না। জমাট বাঁধা রক্ত বেরোনোর অনেকগুলি কারণ আছে আপনার যদি পিসিওডি থাকে অথবা থাইরয়েডের কোন সমস্যা থাকে তাহলে এমন হতে পারে। তাই প্রথমে এগুলির চিকিৎসা করানো ভীষণ প্রয়োজন।

আরও পড়ুন -  Qatar World Cup-2022: মাঠে নামবে চারটি দল, আর্জেন্টিনা-অস্ট্রেলিয়াসহ

জীবনযাত্রায় পরিবর্তন আনতে হবে, আমরা এখন অনেক বেশি জাঙ্কফুড নির্ভর হয়ে পড়েছে এর মধ্যে থাকা খারাপ উপাদান শরীরের হরমোনাল ব্যালান্সকে একেবারে নষ্ট করে ফেলে যার ফলে এমনটা হতে পারে। ঋতুস্রাবের রক্তে যদি আঙ্গুর ফলের মতন জমাট বাঁধা রক্ত বেরোয় তাহলে বুঝতে হবে কোন সমস্যা হচ্ছে। চিকিৎসককে দেখানোর আগে এক দু মাস বাড়িতে কয়েকটা ঘরোয়া উপাদান চেষ্টা করে দেখতে পারেন। ঋতুস্রাবের দিনগুলি অবশ্যই বিটের রস পান করুন। বিট আমাদের শরীরে রক্তকে তৈরি করতে সাহায্য করে। যদি সম্ভব হয় বেদানার রস খেতে পারেন। বেদানা আমাদের শরীরে নতুন রক্ত তৈরিতে সাহায্য করে। এই সময় চা-কফি বাদ দিতে হবে। তার বদলে জলের মধ্যে দারচিনি গুঁড়া এবং সামান্য মিছরি দিয়ে ভালো করে ফুটতে দিয়ে ছেঁকে নিয়ে এই মিশ্রণটি খেয়ে নিতে হবে। দারচিনি আমাদের ইউটেরাসকে সুস্থ রাখতে সাহায্য করে।

আরও পড়ুন -  ১০৮ বছরের পুরনো শিবপুজো

এই সময় অনেক সময় মিষ্টি খেতে ইচ্ছা করে। কিন্তু এই সময় কোন রকম চিনিজাতীয় বা মিষ্টিজাতীয় খাবার খাওয়া আপনার শরীরের জন্য ভীষণ খারাপ। তবে প্রতিদিন মৌরি ভেজানো জল আপনি পান করতে পারেন। এই মৌরি ভেজানো জল আপনার শরীরের হরমোনাল ভারসাম্য বজায় রাখতে সাহায্য করবে এবং ঋতুস্রাবের সময় যে ব্যথা বেদনা হয়, তাকে অনেকখানি বন্ধ করে দেবে। তবে অতিরিক্ত দিন বাড়িতে বসে নিজের ওপরে চেষ্টা করবেন না। লক্ষ্য রাখুন যদি আঙ্গুর ফলের মতো অথবা তার থেকেও বেশি বড় আকারের জমাট বাঁধা রক্ত আপনার শরীর থেকে বেরোতে থাকে তাহলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন।

আরও পড়ুন -  জন্মাষ্টমীর দিন ময়ূরের পালক নিয়ে করুন ঘরোয়া টোটকা, অর্থনৈতিক সংকট দূর হবে

Latest News

AC নিয়ে ঘুরতে পারবেন যে কোন স্থানে, দুর্দান্ত ডিভাইস লঞ্চ করেছে Sony

AC নিয়ে ঘুরতে পারবেন যে কোন স্থানে, দুর্দান্ত ডিভাইস লঞ্চ করেছে Sony.   গ্রীষ্মকাল, বছরের সেই সময় যখন প্রকৃতি তার পূর্ণ...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img