23 C
Kolkata
Wednesday, May 8, 2024

আলোকিত এক আগামীর আশায়- প্রভা খৈতান ফাউন্ডেশনের উদ্যোগে যৌথ প্রচেষ্টায় ‘দ্য বেঙ্গল’ ও ‘রাহত’

Must Read

সত্যজিৎ চক্রবর্তী, খবরইন্ডিয়াঅনলাইন, কলকাতাঃ   যখন সংকটের করাল গ্রাসে যখন দুঃসহ ক্ষতি, অসহায়তা মানুষের নিত্যসঙ্গী হয়ে ওঠে তখন মানবজাতি একত্রিত হয়ে দুর্যোগ মোকাবিলায় তৎপর হয়েছে, ইতিহাস তার প্রমাণ। সারা বিশ্ব কোভিড-১৯ এর মত বিশ্বমহামারীর কবলে জর্জরিত তখন নিরুপায় মানুষের জীবনযাত্রা স্বাভাবিক রাখতে কিছু নির্ভীক মানুষ একত্রিত হয়ে নিরন্তর লড়াই করে চলেছে।

অভূতপূর্ব ভয়ানক এই দুঃসময়ে আর্ত পীড়িতদের পাশে দাঁড়াতে এগিয়ে এসেছেন বাংলার বিভিন্ন ক্ষেত্রের স্বনামধন্য কিছু ব্যাক্তিবর্গ ও বুদ্ধিজীবিদের নিয়ে গঠিত দ্য বেঙ্গলের সদস্যরা। মহামারী কবলিত দুঃস্থ মানুষের জন্য প্রয়োজনীয় কিছু রিলিফের ব্যবস্থা করেছেন তাঁরা। সমাজের সুচিন্তক বুদ্ধিজীবিদের মস্তিষ্কপ্রসূত এই কর্মোদ্যোগে কিছুটা হলেও নিশ্চিন্ত হতে পারছে অসহায় কিছু পরিবার। এই পদক্ষেপে দ্য বেঙ্গলের সঙ্গে যৌথ প্রচেষ্ঠায় সামিল হয়েছে প্রভা খৈতান ফাউন্ডেশনের উদ্যোগে তৈরী গোষ্ঠী ‘রাহত’। ২০২০ সালের বিধ্বংসী ঘূর্ণিঝড় আমফানে ক্ষতিগ্রস্থ অগণিত মানুষকে রিলিফ পৌঁছে দেওয়া থেকে শুরু করে, শীতের সময় দরিদ্রদের কম্বল বিতরণ করার কাজ করেছে, মহামারী থেকে মুক্তির জন্য প্রার্থনা করছ । দ্য বেঙ্গলের পক্ষ থেকে এষা দত্ত, নীলাঞ্জনা সেনগুপ্ত এবং স্বরূপ দত্ত সম্পূর্ণ বিষয়টি পরিচালনা করছেন। এ বিষয়ে এষা দত্ত জানান, “মহামারী রুখতে যারা সরাসরি ঘটনাস্থলে পৌঁছে কাজ করছেন তাদেরকে একত্রিত করে দ্য বেঙ্গল করোনা মোকাবিলার কাজটি আরও সুংহতভাবে করার চেষ্টা করছে। শক্তিশালী নেটওয়ার্কের মাধ্যমে পর্যাপ্ত সামগ্রী নিয়ে আমরা আর্ত নিপীড়িতদের কাছে পৌঁছে যাওয়ার চেষ্টা করছি। মানুষের প্রবল উৎসাহ ও সমর্থনে আমরা অভিভূত”।

আরও পড়ুন -  টেনে-হিঁচড়ে বের করা হয় মরদেহ, মডেলকে হত্যার পর

নীলাঞ্জনা সেনগুপর কথায়, “দ্য বেঙ্গলের সদস্য হতে পেরে আমি গর্বিত। মহামারী মোকাবিলায় দ্য বেঙ্গল নিরন্তর প্রচেষ্টা করে চলেছে। শহরের বিভিন্ন স্বেচ্ছাসেবী সংস্থাকে একত্রিত করে করোনা নিয়ন্ত্রণের অভিনব উদ্যোগ নিয়েছে দ্য বেঙ্গল।
অগণিত সহৃদয় মানুষের মধ্যে জনৈক সাহায্যকারী মনীষা রামপুরিয়া বলেন, “আমি সর্বান্তকরণে সাহায্য করার চেষ্টা করছি। এই মারাত্মক পরিস্থিতি দেখে আমি সিদ্ধান্ত নিই এটিই মানুষের পাশে দাঁড়ানোর উপযুক্ত সময়। প্রতিটি সামর্থ্যপূর্ণ মানুষের উচিৎ এই উদ্যোগে সামিল হওয়া। প্রতিটি ছোট ছোট পদক্ষেপ বড় সম্ভাবনার আশা জাগাবে। মানবতার স্বার্থে আসুন আমরা একত্রিত হই”।

আরও পড়ুন -  Theme In Lakshmipujo: লক্ষ্মীপুজোতেও থিমের ছোঁয়া

“ইতিহাস থেকে জানা যায় বিগত শতকের প্লেগ মহামারী করোনার দ্বিতীয় ঢেউ এর ধাক্কায় পশ্চিমবঙ্গ সহ সারা দেশ বিপর্যস্ত। এই সঙ্গীন অবস্থাতেও কিছু নিঃস্বার্থ মানুষ অক্লান্ত পরিশ্রম করে চলেছে মহামারী মোকাবিলায়” বললেন, প্রসিদ্ধ চিত্রপরিচালক তথা দ্য বেঙ্গলের প্রেসিডেন্ট শ্রী গৌতম ঘোষ। “কোভিড-১৯ মহামারীর প্রাদুর্ভাবের মধ্যেও অসহায় কিছু পরিবারকে জীবনধারণের রসদটুকু জোগাড় করার জন্য আপ্রাণ চেষ্টা করতে হচ্ছে। প্রতিদিন আক্রান্ত রোগীর সংখ্যা বৃদ্ধির সাথে পরিস্থিতি আরও সঙ্কটময় করে তুলেছে অক্সিজেন সিলিন্ডার ও হসপিটালে পর্যাপ্ত বেডের অভাব। এইমূহুর্তে মানবজাতির সংকট মোকাবিলায় মানুষের সাহায্যই সবথেকে বেশী জরুরী।

আরও পড়ুন -  Swastika Mukherjee: অস্বস্তি-আফসোস নেই স্বস্তিকার, বিয়ে নিয়ে

তাই কোভিড-১৯ প্রতিরোধে সামিল হয়েছে দ্য বেঙ্গল। সমাজের দুঃস্থ অসহায় মানুষ যারা করোনা আক্রান্ত কিন্তু চিকিৎসা পরিষেবার ব্যয় বহনের সামর্থ্য নেই তাদের সাহায্যের জন্য দ্য বেঙ্গলের পক্ষ থেকে প্রয়োজনীয় সামগ্রী সংগ্রহের উদ্যোগ নেওয়া হয়েছে” জানালেন দ্য বেঙ্গলের সাম্মানিক সেক্রেটারি শ্রী সন্দীপ ভূতোড়িয়া।
দ্য বেঙ্গলের বিশিষ্ট সদস্যবৃন্দের মধ্যে রয়েছেন, শিল্পপতি এইচএম বাঙ্গুর, অনিরুদ্ধ রায়চৌধুরী, অরিন্দম শীল, অগ্নিমিত্রা পল, বিক্রম ঘোষ, ডোনা গাঙ্গুলী, নয়নতারা পালচৌধুরী, সন্দীপ ভূতোড়িয়া, গৌতম ঘোষ, জুন মালিয়া, কে জাভেদ ইউসুফ, ডঃ মনসুর আলম, শীর্ষেন্দু মুখোপাধ্যায় এবং ঊষা উত্থুপ।

Latest News

Web Series: ঝড় উড়িয়েছে নেটজগতে রোমান্সে ভরপুর ওয়েব সিরিজটি, একদম বাচ্চাদের সামনে দেখবেন না

Web Series: ঝড় উড়িয়েছে নেটজগতে রোমান্সে ভরপুর ওয়েব সিরিজটি, একদম বাচ্চাদের সামনে দেখবেন না।  Web Series টি ১৮+উদ্ধের জন্য। ওয়েব...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img