38 C
Kolkata
Friday, May 17, 2024

শ্রম ব্যুরো সর্বভারতীয় সমীক্ষার কাজ পরিচালনার জন্য বেসিলের সঙ্গে একটি পরিষেবা স্তর ভিত্তিক চুক্তি স্বাক্ষর করেছে

Must Read

খবরইন্ডিয়াঅনলাইন, নয়াদিল্লিঃ    কেন্দ্রীয় শ্রম ও কর্মসংস্থান মন্ত্রকের আওতাধীন শ্রম ব্যুরো দপ্তর এবং তথ্য সম্প্রচার মন্ত্রকের আওতাধীন ব্রডকাস্ট ইঞ্জিনিয়ারিং কনসালটেন্ট ইন্ডিয়া লিমিটেড (বিইসিআইএল) বা বেসিল এর মধ্যে একটি পরিষেবা স্তর ভিত্তিক চুক্তি স্বাক্ষর হয়েছে।সারা দেশে পরিযায়ী শ্রমিক এবং সর্বভারতীয় প্রতিষ্ঠান ভিত্তিক ত্রৈমাসিক কর্মসংস্থান বিষয়ক সমীক্ষা (একিউইইএস)এর কাজ পরিচালনা করার জন্য প্রযুক্তিগত এবং মানবসম্পদ দিয়ে শ্রম ব্যুরোকে সাহায্য করবে বেসিল।

কেন্দ্রীয় শ্রম ও কর্মসংস্থান দপ্তরের স্বাধীন দায়িত্বপ্রাপ্ত প্রতিমন্ত্রী শ্রী সন্তোষ কুমার গাঙ্গোয়ার এবং মন্ত্রকের সচিব শ্রী অপূর্ব চন্দ্রের উপস্থিতিতে আজ শ্রম ব্যুরোর মহানির্দেশক শ্রী ডিপিএস নেগি এবং বেসিলের কার্যনির্বাহী অধিকর্তা শ্রী জর্জ কুরুভিল্লার মধ্যে এই চুক্তি স্বাক্ষর হয়।

আরও পড়ুন -  Monami Ghosh: মৌ বৌদির পিঠখোলা পোশাক দেখে, নোংরা ভাষায় আক্রমণ নেটিজেনের !

এই চুক্তি স্বাক্ষর হওয়ার ফলে তথ্যপ্রযুক্তি ভিত্তিক সমীক্ষা ক্ষেত্রে এক নতুন যুগের সূচনা হল। শ্রম ব্যুরো পরিচালিত সমীক্ষা ক্ষেত্রে বেসিল প্রযুক্তিগতভাবে এবং মানবসম্পদ দিয়ে সাহায্য করবে। প্রযুক্তি নির্ভর এই সমীক্ষার কাজ হওয়ায় পূর্বের তুলনায় সময় অন্তত ৩০-৪০ শতাংশ কম লাগবে। মন্ত্রক সম্প্রতি তথ্যপ্রযুক্তি নির্ভর এই ধরণের সমীক্ষার কাজ চালানোর জন্য সিদ্ধান্ত নিয়েছে। এমনকি সম্প্রতি শ্রমবিধিতে স্থায়ী মেয়াদ ভিত্তিক কর্মসংস্থানের বিষয়ে ঐতিহাসিক সংস্থানের সুযোগ রাখা হয়েছে। এক্ষেত্রে স্থায়ী শ্রমিকদের সঙ্গে একটি নির্দিষ্ট মেয়াদে নিযুক্ত শ্রমিকদের সমান সুযোগ-সুবিধা প্রদান করা হবে।

আরও পড়ুন -  একতা কাপুর বিয়ে না করেই মা হয়ে গেলেন, জিতেন্দ্রের ভুলের জন্য, জানালেন একতা

অনুষ্ঠানের ভাষণে শ্রী গঙ্গোয়ার জানান মূলত এই সমীক্ষার কাজ চালানো হবে পরিযায়ী শ্রমিকদের ওপর। এই সমীক্ষা পরিযায়ী শ্রমিকদের বিষয়ে সরকারের কাছে গুরুত্বপূর্ণ তথ্য প্রদান করবে এবং স্থায়ী ও অস্থায়ী প্রতিষ্ঠানে কর্মসংস্থানের বিষয়ে প্রকৃত ছবি উঠে আসবে। তিনি সন্তোষ ব্যক্ত করে জানান যে, শ্রম ব্যুরো সর্বশেষ প্রযুক্তি ব্যবহার করে এই সমীক্ষার কাজ চালাচ্ছে। যারফলে অতি দ্রুত এবং সময়ের মধ্যে যথার্থই ফলাফল মিলবে।

শ্রম ও কর্মসংস্থান বিষয়ক সচিব শ্রী অপূর্ব চন্দ্র জানান প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে ব্যুরোর সমীক্ষায় প্রাপ্ত তথ্যগুলি যথার্থই বাস্তব ভিত্তিক। বেসিলের কার্যনির্বাহী অধিকর্তা শ্রী জর্জ কুরুভিল্লা এদিনের অনুষ্ঠানে জানান নির্ধারিত সময়ের মধ্যেই এই সমীক্ষার কাজ সম্পূর্ণ করতে যথাযথ সাহায্য প্রদান করা হবে। অনুষ্ঠানে শ্রম ব্যুরোর মহানির্দেশক শ্রী ডিপিএস নেগি বলেন, এই প্রথম বৃহত্তর আকারে তথ্যপ্রযুক্তি নির্ভর সমীক্ষার কাজ চালানো হচ্ছে। সর্বভারতীয় স্তরের এই সমীক্ষা কর্মসংস্থান এবং শ্রমিকদের কল্যাণের জন্য সঠিক নীতি তৈরির ক্ষেত্রে যথাযথ তথ্য প্রদান করবে বলে আশা করা যায়। সূত্র – পিআইবি।

আরও পড়ুন -  যাদবপুর সুলেখার মোড়ে পথ চলা শুরু হল স্যানটেজিস হেল্থ কেয়ার

Latest News

Dance Video: বৃদ্ধার অপূর্ব নাচ হিন্দি গানের সাথে, চোখে রয়েছে কালো চশমা, চারিদিকে হচ্ছে প্রশংসা

Dance Video: বৃদ্ধার অপূর্ব নাচ হিন্দি গানের সাথে, চোখে রয়েছে কালো চশমা, চারিদিকে হচ্ছে প্রশংসা।  তা হলে এটা সত্যি হলো...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img