35 C
Kolkata
Monday, May 6, 2024

দু’দিনের জিআই মহোৎসবের আয়োজন করলো ট্রাইফেড ও উপজাতি বিষয়ক মন্ত্রক

Must Read

খবরইন্ডিয়াঅনলাইন, নয়াদিল্লিঃ আত্মনির্ভর ভারত গঠনে এবং প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদীর ‘ভোকাল ফর লোকাল’ – এর ডাকে সাড়া দিয়ে দু’দিনের জিআই মহোৎসবের আয়োজন করছে ট্রাইফেড বা ট্রাইবাল কো-অপারেটিভ মার্কেটিং ডেভেলপমেন্ট ফেডারেশন লিমিটেড এবং কেন্দ্রীয় উপজাতি বিষয়ক মন্ত্রক। আগামী ৪ ও ৫ মার্চ, ২০২১ এই দু’দিন মহোৎসব চলবে। এই মহোৎসব আয়োজনে বিশেষভাবে সহায়তা করছে মুসৌরির লালবাহাদুর শাস্ত্রী ন্যাশনাল অ্যাকাডেমি অফ অ্যাডমিনিস্ট্রেশন বা এলবিএসএনএএ। চিহ্নিত জিআই পণ্যের ৪০টিরও বেশি অনুমোদিত বিক্রেতা এবং উপজাতি শিল্পী এই মহোৎসবে অংশগ্রহণ করবেন। এলবিএসএনএএ – প্রাঙ্গণে এই মহোৎসবটি আয়োজিত হচ্ছে।

আরও পড়ুন -  শ্বেতা শর্মা কালো বিকিনি পরে শার্টের বোতাম খুলে এই পোজ দিলেন, দেখলে ঘামতে শুরু করবেন

দেশের বিভিন্ন প্রান্ত থেকে আসা জিআই পণ্য এই মহোৎসবে প্রদর্শিত হবে। লক্ষ্য একটি – এসব পণ্য সম্পর্কে আইএএস শিক্ষানবিশদের সচেতনতা বৃদ্ধি এবং দেশের সমৃদ্ধ সাংস্কৃতিক ঐতিহ্য সম্পর্কে তাঁদের ওয়াকিবহাল করা, যাতে এ ধরনের দুর্লভ জিআই পণ্যকে সুরক্ষিত রাখতে প্রয়োজনীয় নীতি-নির্ধারণ করতে পারেন তাঁরা।

আরও পড়ুন -  কোপা আমেরিকা আয়োজন নিয়ে শঙ্কা !

স্বীকৃত জিআই প্রস্তুতকারক ও শিল্পীদের সঙ্গে শিক্ষানবিশ আধিকারিকরা যাতে মৌখিকভাবে আদান-প্রদান করতে পারেন, সেই কারণে এই মঞ্চটি গুরুত্বপূর্ণ ভূমিকা নেবে বলে আশা করা যায়। এর ফলে, উৎপাদন, ব্র্যান্ডিং, প্যাকেজজাতকরণ এবং বিপণনের নয়া দিশা পাবেন শিল্পীরা। পদ্মশ্রী ডঃ রজনীকান্ত শিক্ষানবিশ আধিকারিকদের সারা দেশের জিআই পণ্য সম্পর্কে ধ্যান-ধারণা দেবেন এবং জিআই ট্যাগিং প্রক্রিয়া সম্পর্কেও যথার্থ ধারণা দেবেন তাঁর বক্তব্যের মাধ্যমে। পাশাপাশি, প্রথম দিন অর্থাৎ ৪ মার্চ, ২০২১ ডঃ কান্ত উপজাতি শিল্পীরা কি ধরনের সমস্যার সম্মুখীণ হচ্ছেন, সে সম্পর্কেও শিক্ষানবিশ আধিকারিকদের আলোকপাত করবেন।

আরও পড়ুন -  প্রীতি জিন্টার সম্পর্ক ছিল বিয়ের আগে, ৪ তারকার সাথে

পরদিন, অর্থাৎ ৫ মার্চ, ২০২১ জিআই পণ্য বিপণনের জন্য এলবিএসএনএএ প্রাঙ্গণে একটি প্রদর্শনীর উদ্বোধন করা হবে, যেখানে উপজাতি মানুষদের তৈরি হস্তশিল্প প্রদর্শিত হবে। এই প্রদর্শনীর আরেকটি গুরুত্বপূর্ণ দিক হ’ল – ঐ দিনই চিরাচরিত জ্যামেতিক ইক্কত স্টাইলের ট্রাইফেড জ্যাকেটের উদ্বোধন হবে। সূত্র – পিআইবি।

Latest News

Gold Price Today: সোমবার সোনার দামে কি খবর? আজ কি রয়েছে স্বস্তিতে ক্রেতারা!

Gold Price Today: সোমবার সোনার দামে কি খবর? আজ কি রয়েছে স্বস্তিতে ক্রেতারা! ভারতবর্ষে সোনার ব্যবহার: ঐতিহ্য ও আধুনিকতার এক অপূর্ব...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img