40 C
Kolkata
Monday, April 29, 2024

ঝাড়খন্ড বাদে সমস্ত রাজ্য জিএসটি রূপায়ণ বাবদ ঘাটতি মেটাতে ‘প্রথম বিকল্প’ পন্থা গ্রহণ করেছে

Must Read

খবরইন্ডিয়াঅনলাইন, নয়াদিল্লিঃ ছত্তিশগড় সরকার জিএসটি রূপায়ণ বাবদ রাজস্ব ঘাটতি মেটাতে প্রথম বিকল্প পন্থা গ্রহণের বিষয়ে কেন্দ্রকে জানিয়েছে। ছত্তিশগড় সহ আরও ২৭টি রাজ্য জিএসটি ঘাটতি মেটাতে ‘প্রথম বিকল্প’ পন্থা গ্রহণের সিদ্ধান্ত নিয়েছে। কেবল ঝাড়খন্ড বাদে সমস্ত রাজ্য এবং বিধান পরিষদ সহ ৩টি কেন্দ্রশাসিত অঞ্চল জিএসটি রাজস্ব ক্ষতির পূরণ মেটাতে প্রথম বিকল্প পন্থা গ্রহণ করেছে।

যে রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলি প্রথম বিকল্প পন্থা গ্রহণ করেছে, তারা জিএসটি রূপায়ণ বাবদ ঘাটতি মেটাতে কেন্দ্রীয় সরকারের বিশেষ ঋণ সহায়তা সুবিধা গ্রহণ করছে। বিশেষ ঋণ সহায়তার এই কর্মসূচি গত ২৩শে অক্টোবর থেকে শুরু হয়েছে এবং ৫টি কিস্তিতে রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে ৩০ হাজার কোটি টাকার ঋণ সহায়তা দেওয়া হয়েছে। প্রথম বিকল্প পন্থা গ্রহণকারী রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে ২৩শে অক্টোবর, দোসরা নভেম্বর, ৯ই নভেম্বর, ২৩শে নভেম্বর এবং পয়লা ডিসেম্বর – এই ৫টি কিস্তিতে ঋণ সহায়তার অর্থ দেওয়া হয়েছে। এখন থেকে ছত্তিশগড়ও পরবর্তী কিস্তির ঋণ সহায়তার সময় কেন্দ্রের কাছ থেকে বিশেষ এই তহবিল পাবে।

আরও পড়ুন -  Katrina Kaif: নিউ ইয়র্ক উড়ে গেলেন ভিকি-ক্যাট, রেস্তরাঁয় খেতে !

প্রথম বিকল্প পন্থা গ্রহণের নীতি অনুসারে রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলি জিএসটি রূপায়ণ বাবদ রাজস্ব ঘাটতি মেটাতে যে বিশেষ ঋণ সহায়তা গ্রহণের সুবিধা পাচ্ছে, তার পাশাপাশি আত্মনির্ভর ভারত অভিযানের আওতায় ২ শতাংশ অতিরিক্ত হারে ঋণ সহায়তা দেওয়া হচ্ছে। বিশেষ ঋণ সহায়তা সুবিধা অনুযায়ী রাজ্যগুলির গড় অভ্যন্তরীণ উৎপাদনের ০.৫০ শতাংশের ভিত্তিতে এই ঋণ সহায়তা সুবিধা দেওয়া হচ্ছে। ইতিমধ্যেই বিশেষ ঋণ সুবিধা সহায়তা বাবদ রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে ১ লক্ষ ১০ হাজার কোটি টাকার সহায়তা দেওয়া হয়েছে। আত্মনির্ভর ভারত অভিযানের আওতায় ঘোষিত ২ শতাংশ ঋণ সহায়তা সুবিধা গ্রহণের ক্ষেত্রে এটি অতিরিক্ত। প্রথম বিকল্প পন্থা গ্রহণের বিষয়ে সম্মতি আসার পর কেন্দ্রীয় সরকার রাজ্যের গড় অভ্যন্তরীণ উৎপাদনের ০.৫০ শতাংশের ভিত্তিতে ছত্তিশগড় সরকারকে অতিরিক্ত ১ হাজার ৭৯২ কোটি টাকা ঋণ সহায়তার সুবিধা গ্রহণে অনুমতি দিয়েছে। সূত্র – পিআইবি।

আরও পড়ুন -  গুগল সুখবর দিয়েছেন এআই ব্যবহারকারীদের জন্য

Latest News

Short Film: বহু পুরুষের সঙ্গে অন্তরঙ্গ হলেন যুবতী, একা একা দেখবেন

Short Film: বহু পুরুষের সঙ্গে অন্তরঙ্গ হলেন যুবতী, একা একা দেখবেন।  Short Film টি ১৮+উদ্ধের জন্য। শর্ট ফিল্ম, যা বাংলায়...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img