29 C
Kolkata
Tuesday, May 14, 2024

২০২০ সালে ভারতের প্রথম ১০টি পুলিশ থানার নাম ঘোষিত

Must Read

খবরইন্ডিয়াঅনলাইন, নয়াদিল্লিঃ ভারত সরকার প্রতি বছর সেরা কাজকর্ম সম্পাদনের নিরিখে পুলিশ থানাগুলিকে চিহ্নিত করে থাকে। পুলিশ থানাগুলির কাজকর্মে আরও উৎসাহদান ও পারস্পরিক সুস্থ প্রতিযোগিতার লক্ষ্যে সেরা থানাগুলিকে চিহ্নিত করা হয়ে থাকে।

২০২০ সালে দেশের প্রথম ১০টি পুলিশ থানা নিম্নরূপ :

ক্রমতালিকা

রাজ্য

জেলা

পুলিশ থানা

মণিপুর

থৌবাল

নংপোকসেকমাই

তামিলনাডু

সালেম সিটি

এডব্লিউপিএস-সুরমঙ্গলম

অরুণাচল প্রদেশ

চাঙলাঙ

খারসাং

ছত্তিশগড়

সুরজপুর

ঝিলমিলি (ভাইয়া থানা)

গোয়া

দক্ষিণ গোয়া

সাংগুয়েম

আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ

উত্তর ও মধ্য আন্দামান

কালিঘাট

সিকিম

পূর্ব সিকিম

প্যাকং

আরও পড়ুন -  করোনাকালে উপনির্বাচন সম্ভব ? রাজনৈতিক দলগুলির মতামত জানতে চাইল কমিশন

উত্তর প্রদেশ

মোরাদাবাদ

কান্থ

দাদরা ও নগর হাভেলী

দাদরা ও নগর হাভেলী

খানভেল

১০

তেলেঙ্গানা

করিমনগর

জাম্মিকুন্তা টাউন পিএস

উল্লেখ করা যেতে পারে, প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী গুজরাটের কচ্ছ – এ ২০১৫’তে পুলিশের মহানির্দেশকদের সম্মেলনে দেশের সেরা থানাগুলিকে চিহ্নিত করার পরামর্শ দেন। এই প্রেক্ষিতে শ্রী মোদী বলেন, পুলিশ থানাগুলির ক্রমতালিকা প্রণয়নের ক্ষেত্রে থানাগুলির কাজকর্মের মূল্যায়নের বিষয়টিকে সর্বোচ্চ অগ্রাধিকার দিতে হবে।

প্রধানমন্ত্রীর এই প্রস্তাব অনুযায়ী, কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক এ বছর অত্যন্ত সমস্যাদীর্ণ পরিস্থিতির মধ্য দিয়ে সেরা পুলিশ থানাগুলিকে চিহ্নিতকরণের সমীক্ষা চালান। করোনা মহামারীর দরুণ যাতায়াতে বিভিন্ন নিষেধাজ্ঞার ফলে প্রত্যন্ত অঞ্চলগুলিতে পুলিশ থানাগুলির কাজকর্ম মূল্যায়ন প্রকৃত পক্ষেই জটিল হয়ে উঠেছে। এসব সত্ত্বেও সরকারের নীতি-নির্দেশিকা অনুযায়ী সেরা থানাগুলি চিহ্নিতকরণের সমীক্ষা চালানো হয়। স্বরাষ্ট্র মন্ত্রী শ্রী অমিত শাহ এ সম্পর্কে বলেছেন, চিহ্নিত সেরা পুলিশ থানাগুলির অধিকাংশই দেশের ছোট শহর ও গ্রামাঞ্চলের। গ্রামাঞ্চল ও ছোট শহরগুলির পুলিশ থানাগুলির ক্রমতালিকায় স্থান পাওয়া থেকে এটাই প্রমাণিত হয় যে, সম্পদের যোগানের চেয়েও সর্বাধিক গুরুত্বপূর্ণ হ’ল অপরাধ নিয়ন্ত্রণ ও দেশের সেবায় পুলিশ কর্মীদের আন্তরিকতা ও নিষ্ঠা।

আরও পড়ুন -  বিজেপি ও তৃণমূলের প্রার্থীরা প্রচারে

দেশে ১৬ হাজার ৬৭১টি পুলিশ থানার মধ্যে সেরা ১০টি থানাকে চিহ্নিতকরণের উদ্দেশ্য হ’ল – এই থানাগুলির বিভিন্ন ক্ষেত্রে কাজকর্মের মূল্যায়ন করা। কাজকর্মের মূল্যায়নের ক্ষেত্রে একাধিক বিষয় অগ্রাধিকার পেয়েছে। এর মধ্যে রয়েছে – সম্পত্তিগত বাবদ-বিবাদ নিষ্পত্তি ও এ সংক্রান্ত অভিযোগের সমাধান; মহিলাদের বিরুদ্ধে অপরাধ ঠেকানো; দুর্বলতর শ্রেণীর মানুষের ওপর অত্যাচার ও শোষণ বন্ধ করা; নিখোঁজ ব্যক্তিদের হদিশ তথা অজ্ঞাত পরিচয় ব্যক্তিকে খুঁজে বের করা ও অজ্ঞাত পরিচয় ব্যক্তির শবদেহ চিহ্নিতকরণ প্রভৃতি। প্রাথমিকভাবে মোট ৭৫টি পুলিশ থানাকে উক্ত বিষয়গুলির কাজকর্মের নিরিখে চিহ্নিত করা হয়। এর মধ্য থেকে সেরা ১০টি পুলিশ থানাকে বেছে নেওয়া হয়েছে। সূত্র – পিআইবি।

আরও পড়ুন -  রাজ্যপালকে অপসারণের দাবিতে, এই প্রথম হাওড়ায় প্রকাশ্য জনসভা করলো তৃণমূল, রাজ্যপালকে পদ্মপাল বলেও কটাক্ষ অরূপের

Latest News

দিনে কত টাকা তোলা যায় ATM থেকে? মাসে কতবার? সব কিছু জানুন ATM কার্ডের নিয়মগুলি

দিনে কত টাকা তোলা যায় ATM থেকে? মাসে কতবার? সব কিছু জানুন ATM কার্ডের নিয়মগুলি।  ডিজিটাল দিনে ব্যাংকিং ব্যবস্থার সঙ্গে...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img