40 C
Kolkata
Monday, May 20, 2024

উত্তরপ্রদেশের রামপুর এবং লক্ষ্ণৌতে সংখ্যালঘু বিষয়ক মন্ত্রকের উদ্যোগে বসছে হুনার হাট

Must Read

খবরইন্ডিয়াঅনলাইন, নয়াদিল্লিঃ কেন্দ্রীয় সংখ্যালঘু বিষয়ক মন্ত্রী শ্রী মুক্তার আব্বাস নাকভি আজ ঘোষণা করেছেন যে, উত্তরপ্রদেশের রামপুরে এবং লক্ষ্ণৌতে পরবর্তী হুনার হাট বসবে। রামপুরের নুমেইস ময়দানে আগামী ১৮ থেকে ২৭ ডিসেম্বর এবং লখনৌয়ের শিল্প গ্রামে ২৩ ডিসেম্বর থেকে ৩১ শে জানুয়ারি পর্যন্ত এই হাট চলবে। যার মূল ভাবনা ‘ভোকাল ফর লোকাল’।

নতুন দিল্লিতে আজ মৌলানা আজাদ এডুকেশন ফাউন্ডেশনের কর্মসমিতি সহ সাধারণ সভায় পৌরোহিত্য করে কেন্দ্রীয় মন্ত্রী বলেন, রামপুরে ১৮ ডিসেম্বর থেকে আয়োজিত হুনার হাটের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন কেন্দ্রীয় সড়ক পরিবহন ও মহাসড়ক তথা ক্ষুদ্র, অতি ক্ষুদ্র ও মাঝারি শিল্প মন্ত্রী নীতিন গড়করি।

আরও পড়ুন -  সামাজিক নিরাপত্তা ২০২০ সংক্রান্ত বিধির আওতায় কেন্দ্রীয় শ্রমমন্ত্রক খসড়া নীতি প্রকাশ করেছে

তার সঙ্গে উপস্থিত থাকবেন খাদি ও গ্রামীণ শিল্প কমিশনের চেয়ারম্যান শ্রী বিনয় কুমার সাক্সেনা। অন্যদিকে, লখনৌতে ২৩ ডিসেম্বর থেকে আয়োজিত হুনার হাটের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। কেন্দ্রীয় মন্ত্রী জানান, রামপুর এবং লখনৌতে আয়োজিত হুনার হাটের অনলাইন প্লাটফর্ম থাকবে। সারা দেশের মানুষ অনলাইনের মাধ্যমেও সেখান থেকে কেনাকাটা করতে পারবেন।

আরও পড়ুন -  জুন মাসে জিএসটি বাবদ রাজস্ব সংগ্রহ; আলোচ্য মাসে রাজস্ব সংগ্রহের পরিমাণ ৯০ হাজার ৯১৭ কোটি টাকা

শ্রী নাকভি জানান, ২৭ টি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চল থেকে শিল্পী, চিত্রকর এবং কারুশিল্পীরা তাঁদের তৈরি জিনিসপত্র হাটে বিপণনের জন্য নিয়ে আসবেন। এরমধ্যে উত্তরপ্রদেশ, আসাম, কেরালা, মহারাষ্ট্র, গুজরাট, পশ্চিমবঙ্গ, মনিপুর, তেলেঙ্গানা, কর্ণাটক, ওড়িশা, মধ্যপ্রদেশ, রাজস্থান, হরিয়ানা, পাঞ্জাব এবং অন্যান্য রাজ্যের শিল্পীরখ রয়েছেন।

কেন্দ্রীয় মন্ত্রী জানান, হুনার হাট বসানোর ক্ষেত্রে কেন্দ্রীয় সরকারের কোভিড- নাইন্টিন সংক্রান্ত নির্দেশিকা মেনে চলা হবে। মাস্ক ও স্যানিটাইজেশান বাধ্যতামূলক করা হয়েছে।

তিনি জানান, এই হুনারহাটের মাধ্যমেই প্রধানমন্ত্রীর আত্মনির্ভর ভারত এবং ভোকাল ফর লোকাল কর্মসূচির বাস্তবায়ন ঘটবে। তিনি বলেন, গত ৬ বছর ধরে এই হুনার হাট অত্যন্ত জনপ্রিয়তা অর্জন করেছে। এর মাধ্যমে প্রায় ৫ লক্ষ শিল্পীর কর্মসংস্থানের সুযোগ হয়েছে। কেন্দ্রীয় মন্ত্রী আরও জানান যে, আগামী দিনে এই ধরনের হুনার হাট জয়পুর, চন্ডিগড়, ইন্দোর, মুম্বাই, হায়দ্রাবাদ, নতুন দিল্লি, রাঁচি, কোটা, সুরাট অথবা আমেদাবাদ সহ অন্যান্য স্থানেও হবে। খুব শীঘ্রই এগুলির তারিখ ঘোষণা করা হবে। সূত্র – পিআইবি।

আরও পড়ুন -  ভারতের জাতীয় কৃমিনাশক দিবসে প্রমাণ-ভিত্তিক প্রভাব

Latest News

Web Series: বোল্ড ওয়েব সিরিজ রিলিজ হলো, এই দৃশ্য দেখলে চোখ বন্ধ রাখতে হবে

Web Series: বোল্ড ওয়েব সিরিজ রিলিজ হলো, এই দৃশ্য দেখলে চোখ বন্ধ রাখতে হবে। Web Series টি ১৮+উদ্ধের জন্য। ওয়েব...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img