28 C
Kolkata
Tuesday, May 14, 2024

কেন্দ্র সরকারের ‘হর ঘর জল’ এই প্রকল্প বাস্তবায়িত করতে জাতীয় জলশক্তি মিশনের প্রতিনিধি দল প্রযুক্তিগত সহায়তা দিতে পশ্চিমবঙ্গ পরিদর্শনে

Must Read

খবরইন্ডিয়াঅনলাইন, নয়াদিল্লিঃ জাতীয় জনশক্তি মিশনের চার সদস্যের এক প্রতিনিধি দল ২ থেকে ৪ ডিসেম্বর পর্যন্ত পশ্চিমবঙ্গ সফর করছে। মূলত কেন্দ্রীয় সরকারের ‘হর ঘর জল’ প্রকল্পের সফল বাস্তবায়নের জন্য রাজ্য সরকারকে প্রযুক্তিগত সহায়তা দিতে প্রতিনিধিদলের এই পশ্চিমবঙ্গ সফর। প্রতিনিধিদলটি রাজ্যের বিভিন্ন অঞ্চলে গিয়ে কাজকর্ম খতিয়ে দেখেন এবং সংশ্লিষ্ট আধিকারিকদের সঙ্গে কথাবার্তা বলেন। প্রতিনিধিদলটি জল সরবরাহ প্রকল্পের আওতাভুক্ত গ্রাম পঞ্চায়েতের প্রধান এবং সদস্যদের সঙ্গেও মতবিনিময় করেন। এর পাশাপাশি ওই প্রতিনিধিদলের সদস্যরা জেলা পর্যায়েও পদস্থ আধিকারিকদের সাথে কাজের অগ্রগতি সম্পর্কে আলোচনা করেন। পশ্চিমবঙ্গ সরকার আগামী ২০২৩-২৪ আর্থিক বছরের মধ্যে একশ শতাংশ বাড়িতে নল বাহিত পানীয় জল সরবরাহের পরিকল্পনা গ্রহণ করেছে। কেন্দ্রীয় সরকারও রাজ্য সরকারের সহযোগিতায় জল জীবন মিশন কর্মসূচি নির্দিষ্ট সময় শেষ করতে উদ্যোগ নিয়েছে।

আরও পড়ুন -  Dev-Jeet: জিতের কাছে হেরে গেলেন দেব, ছবি'র প্রতিযোগিতায়!

কেন্দ্রীয় প্রতিনিধি দলটি ইতিমধ্যেই হাওড়া জেলায় তিনটি পানীয় জল সরবরাহ প্রকল্পের কাজ খতিয়ে দেখেছে। তাদের সঙ্গে রাজ্যের জনস্বাস্থ্য কারিগরি সংস্থার আধিকারিকরা ছিলেন। প্রতিনিধিদলটি রাজ্য সরকারকে সব রকমের প্রযুক্তিগত সাহায্যের আশ্বাস দিয়েছেন।

আরও পড়ুন -  রানিগঞ্জে এসে পৌঁছাল বিজেপির পরিবর্তন যাত্রার রথ

বর্তমান আর্থিক বছরে পশ্চিমবঙ্গে পানীয় জল সরবরাহ প্রকল্পের জন্য কেন্দ্রীয় অনুমোদন বাড়িয়ে ১ দশমিক ৬১০. ৭৬ কোটি টাকা করা হয়েছে। অন্যদিকে রাজ্য সরকার প্রকল্প খাতে ২,৭৬০.৭৬ কোটি টাকা বরাদ্দ করেছে। অর্থাৎ সবমিলিয়ে ৫,৭৭০ কোটি টাকা রয়েছে। কাজের অগ্রগতির সাথে সাথে অতিরিক্ত অর্থের যোগানও সম্ভব হবে বলে জানানো হয়েছে। সূত্র – পিআইবি।

আরও পড়ুন -  Rhea Chakraborty: রিয়া চক্রবর্তী, আবার হাজতবাস, প্রকাশ্যে এলো খবর, সুশান্ত মামলায়

Latest News

দিনে কত টাকা তোলা যায় ATM থেকে? মাসে কতবার? সব কিছু জানুন ATM কার্ডের নিয়মগুলি

দিনে কত টাকা তোলা যায় ATM থেকে? মাসে কতবার? সব কিছু জানুন ATM কার্ডের নিয়মগুলি।  ডিজিটাল দিনে ব্যাংকিং ব্যবস্থার সঙ্গে...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img