23 C
Kolkata
Thursday, May 9, 2024

এনসিসি ৭২তম প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন করছে

Must Read

খবরইন্ডিয়াঅনলাইন, নয়াদিল্লিঃ জাতীয় সমর শিক্ষার্থী বাহিনী (এনসিসি) বিশ্বের বৃহত্তম উর্দিধারি যুব সংগঠন। এই সংগঠন ২২শে নভেম্বর ৭২তম প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন করবে। আজ জাতীয় যুদ্ধ স্মারকে যেসব বীর সেনানীরা দেশের জন্য আত্মবলিদান করেছেন, তাঁদের প্রতি শ্রদ্ধা নিবেদন করে এই অনুষ্ঠান শুরু হয়েছে। প্রতিরক্ষা সচিব ডঃ অজয় কুমার এবং এনসিসি-র মহানির্দেশক লেফ্টেন্যান্ট জেনারেল রাজীব চোপরা এনসিসি সংগঠনের পক্ষ থেকে স্মারকে পুষ্পার্ঘ্য নিবেদন করেছেন।

আরও পড়ুন -  বোমা বাঁধতে গিয়ে বিস্ফোরণে মৃত এক, আহত ৩

প্রতিরক্ষা সচিব বলেছেন, কোভিড-১৯ মহামারীর বিরুদ্ধে এনসিসি ক্যাডেটরা নিঃস্বার্থভাবে কাজ করছেন। করোনা যোদ্ধা হিসেবে প্রাক্তন এনসিসি সদস্যরাও যোগ দিয়েছেন। এছাড়াও এক ভারত শ্রেষ্ঠ ভারত, আত্মনির্ভর ভারত, ফিট ইন্ডিয়া, স্বচ্ছ অভিযান, মেগা পলিউশন পাখওয়ারা, ডিজিটাল লিটারেসি, আন্তর্জাতিক যোগ দিবস, বৃক্ষরোপন, টিকাকরণ ইত্যাদি বিভিন্ন কর্মসূচিকে এনসিসি সদস্যরা বাস্তবায়িত করতে সাহায্য করেন।

আরও পড়ুন -  Web Series: জামাইয়ের সঙ্গে পরকীয়ায় জড়িয়ে গেলেন শ্বাশুড়ি, এই সব ভিডিও লাখ লাখ মানুষ দেখছেন

প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী ১৫ই আগস্ট দেশের সীমান্তবর্তী ও উপকূলবর্তী অঞ্চলে এনসিসি কর্মসূচির প্রসার ঘটানোর ওপর বিশেষ গুরুত্ব দিয়েছেন। সেনাবাহিনী, নৌবাহিনী ও বিমান বাহিনীতে আরও ১ লক্ষ ক্যাডেটকে অন্তর্ভুক্ত করার পরিকল্পনা করা হয়েছে। প্রতিরক্ষা সচিব ডঃ অজয় কুমার জানিয়েছেন আমাদের সীমান্ত ও উপকূলবর্তী জেলায় এনসিসি-র প্রসার ঘটলে ওই অঞ্চলের যুব সম্প্রদায় সশস্ত্র বাহিনীতে যোগ দিতে উৎসাহিত হবে।

আরও পড়ুন -  আইপিএল 2023, ক্রিকেট প্রতিভাদের তাদের দক্ষতা প্রদর্শনের জন্য একটি প্ল্যাটফর্ম

এনসিসি-র বহুপাক্ষিক কর্মতৎপরতা রয়েছে। এর মধ্য দিয়ে যুব সম্প্রদায় স্বাবলম্বী হয়ে ওঠে। খেলাখুলা ও অভিযানমূলক বিভিন্ন কর্মসূচিতে অনেক ক্যাডেটের নজরকারা সাফল্যে দেশ ও সংগঠন গর্বিত হয়। এনসিসি আজকের যুব সম্প্রদায়কে আগামী দিনের দায়িত্ববান নাগরিক হিসেবে গড়ে তোলে।

প্রতিষ্ঠা দিবসে দেশজুড়ে রক্তদান শিবির ও বিভিন্ন সামাজিক কর্মসূচি হাতে নেওয়া হয়েছে। সূত্র – পিআইবি।

Latest News

KKR: অঙ্কটা মিলে গেলেই প্লে অফে কেকেআর, কি ভাবে?

KKR: অঙ্কটা মিলে গেলেই প্লে অফে কেকেআর, কি ভাবে? মোট ৫৭টি ম্যাচ সম্পন্ন হয়েছে বুধবার পর্যন্ত ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ ২০২৪।...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img