32 C
Kolkata
Monday, April 29, 2024

কালাবুর্গি থেকে হিন্ডন পর্যন্ত প্রথম সরাসরি বিমান পরিষেবার সূচনা

Must Read

খবরইন্ডিয়াঅনলাইন, নয়াদিল্লিঃ আঞ্চলিক যোগাযোগ ব্যবস্থা কর্মসূচি – ‘উড়ে দেশকা আম নাগরিক’ বা উড়ান কর্মসূচির আওতায় আজ কর্ণাটক কালাবুর্গি থেকে উত্তরপ্রদেশের গাজিয়াবাদের হিন্ডন বিমানবন্দরের মধ্যে প্রথম সরাসরি বিমান পরিষেবার সূচনা হয়েছে। কেন্দ্রীয় অসামরিক বিমান পরিবহণ মন্ত্রক এবং ভারতীয় বিমানবন্দর কর্তৃপক্ষের আধিকারিকরা পরিষেবা সূচনা উপলক্ষে উপস্থিত ছিলেন। উড়ান কর্মসূচির আওতায় সারা দেশে বিমান যোগাযোগ ব্যবস্থা বাড়াতে অসামরিক বিমান পরিবহণ মন্ত্রক এবং ভারতীয় বিমানবন্দর কর্তৃপক্ষের অঙ্গীকার ও ঐকান্তিকতাকেই প্রকাশ করে। এর ফলশ্রুতিস্বরূপ, কালাবুর্গি থেকে হিন্ডন পর্যন্ত সরাসরি বিমান পরিষেবার সূচনা হল। আজ পর্যন্ত এই কর্মসূচির আওতায় ২৯৫টি রুটে বিমান পরিষেবা শুরু হয়েছে এবং পাঁচটি হেলিপ্যাড সহ ৫৩টি বিমানবন্দর চালু হয়েছে।

স্টার এয়ার বিমান সংস্থাকে কালাবুর্গি-হিন্ডন রুটে উড়ান কর্মসূচির আওতায় বিমান পরিষেবা দেওয়ার জন্য চিহ্নিত করা হয়েছে। গত বছর উড়ান কর্মসূচির তৃতীয় পর্যায়ে দরপত্র প্রক্রিয়ার মাধ্যমে স্টার এয়ার সংস্থাকে এই রুটে বিমান পরিষেবা দেওয়ার জন্য চিহ্নিত করা হয়। এই বিমান সংস্থাটি কালাবুর্গি-হিন্ডন রুটে সপ্তাহে তিনদিন বিমান পরিষেবা দেবে। বিমান পরিষেবার জন্য সংস্থাটি ৫০ আসনবিশিষ্ট এমব্রায়ার-১৪৫ বিলাসবহুল বিমান ব্যবহার করবে। বর্তমানে উড়ান কর্মসূচির আওতায় এই বিমান সংস্থাটি ১৫টি রুটে বিমান পরিষেবা দিচ্ছে। কালাবুর্গি-হিন্ডন রুটে বিমান পরিষেবা চালু হওয়ার ফলে সংস্থার পরিষেবাদানকারী রুটের সংখ্যা বেড়ে ১৬ হল।

আরও পড়ুন -  Bell Syrup: বেলের শরবত শরীরের জন্য উপকার

নতুন দিল্লি থেকে ৩০ কিলোমিটার দূরে অবস্থিত হিন্ডন বিমানবন্দর ভারতীয় বিমানবাহিনীর এক্তিয়ারভুক্ত। বাহিনী এই বিমানবন্দরটিকে যাত্রীবাহী অসামরিক বিমান ওঠা-নামার জন্য ব্যবহার ও মানোন্নয়নের কাজে ভারতীয় বিমানবন্দর কর্তৃপক্ষকে হস্তান্তরিত করে। ইতিমধ্যেই ভারতীয় বিমানবাহিনী এই বিমানবন্দরে অসামরিক বিমান ওঠা-নামার প্রয়োজনীয় সমস্ত অনুমতি দিয়েছে। একইভাবে, কালাবুর্গি শহর থেকে প্রায় ১৪ কিলোমিটার দূরে কালাবুর্গি বিমানবন্দর অবস্থিত। দেশের দ্বিতীয় ও তৃতীয় শ্রেণীর শহরগুলির সঙ্গে বিমান যোগাযোগ ব্যবস্থার যে কর্মসূচি রূপায়িত হচ্ছে তার আওতায় কালাবুর্গির সঙ্গে এই বিমান পরিষেবার সূচনা হল। উল্লেখ করা যেতে পারে, কালাবুর্গি তার সংস্কৃতির জন্য অত্যন্ত পরিচিত। এছাড়াও, কর্ণাটকের এই শহরটি রাজ্যের বিভিন্ন পর্যটন কেন্দ্র যেমন বুদ্ধবিহার, শারনা ভাসাবেশ্বরা মন্দির, খাওয়াজা বান্দা নওয়াজ দরগা এবং গুলবার্গার কেল্লার অন্যতম প্রবেশদ্বার। আজ থেকে বিমান পরিষেবার সূচনা হওয়ার ফলে জাতীয় রাজধানীর সঙ্গে এই প্রথমবার শহরটির সরাসরি বিমান যোগাযোগ স্থাপিত হল।

আরও পড়ুন -  মেকআপ ম্যানের ওপর রেগে চিৎকার করে সরিয়ে দিলেন বিগ বি, তুমুল ভাইরাল ভিডিও

এর আগে কালাবুর্গি অঞ্চলের মানুষকে দিল্লি পৌঁছনোর ক্ষেত্রে বিভিন্ন ধরনের সমস্যার সম্মুখীন হতে হত। সরাসরি বিমান পরিষেবা না থাকায় সাধারণ মানুষকে হয় সড়কপথে না হয় রেলপথে প্রায় ১,৬০০ কিলোমিটার দীর্ঘ পথ পাড়ি দিয়ে দিল্লিতে পৌঁছতে হত। দীর্ঘ এই যাত্রাপথ পাড়ি দিতে সময় লাগত ২৫ ঘন্টার বেশি। কিন্তু এখন থেকে সরাসরি বিমান পরিষেবা চালু হওয়ার ফলে সুদীর্ঘ এই যাত্রাপথ মাত্র ২ ঘন্টা ২০ মিনিটে অতিক্রম করা সম্ভব। কালাবুর্গি ও তার আশেপাশের অঞ্চলে বহু মানুষকে ব্যবসায়ি ও অন্যান্য কাজে প্রায়শই দিল্লি আসা-যাওয়া করতে হয়। আজ থেকে শুরু হওয়া বিমান পরিষেবার ফলে তাঁরা অত্যন্ত লাভবান হবেন বলে মনে করা হচ্ছে।

আরও পড়ুন -  ২০২০ সালে ভারতের প্রথম ১০টি পুলিশ থানার নাম ঘোষিত

কালাবুর্গি-হিন্ডন রুটে বিমান পরিষেবার সময়সারণী নিম্নরূপ :

যাত্রা শুরু গন্তব্য প্রস্থান আগমন পরিষেবার ধরণ পরিষেবার দিন
কালাবুর্গি হিন্ডন (দিল্লি) ১০:২০ মিনিট ১২:৪০ মিনিট নন-স্টপ মঙ্গল, বুধ ও শনিবার
হিন্ডন (দিল্লি) কালাবুর্গি ১৩:১০ মিনিট ১৫:৩০ মিনিট নন-স্টপ মঙ্গল, বুধ ও শনিবার। সূত্র – পিআইবি।

Latest News

Short Film: বহু পুরুষের সঙ্গে অন্তরঙ্গ হলেন যুবতী, একা একা দেখবেন

Short Film: বহু পুরুষের সঙ্গে অন্তরঙ্গ হলেন যুবতী, একা একা দেখবেন।  Short Film টি ১৮+উদ্ধের জন্য। শর্ট ফিল্ম, যা বাংলায়...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img