31 C
Kolkata
Monday, May 6, 2024

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ দিল্লিতে কোভিড – ১৯ এর সংক্রমণ নিয়ন্ত্রণের বিষয়ে পর্যালোচনা বৈঠকে একগুচ্ছ নির্দেশ দিয়েছেন

Must Read

খবরইন্ডিয়াঅনলাইন, নয়াদিল্লিঃ কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী শ্রী অমিত শাহ, দিল্লিতে কোভিড – ১৯ এর সংক্রমণ বেড়ে যাওয়ার প্রেক্ষিতে আজ একটি পর্যালোচনা বৈঠক করেছেন। বৈঠকে রাজধানীর হাসপাতালগুলির চিকিৎসা পরিকাঠামোর উপর গুরুত্ব দেওয়া হয়েছে। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী, দিল্লির উপরাজ্যপাল, মুখ্যমন্ত্রী, স্বাস্থ্যমন্ত্রী, স্বরাষ্ট্র সচিব, স্বাস্থ্য সচিব, নীতি আয়োগের সদস্য ড. ভি কে পাল, এইমস-এর মহানির্দেশক, আইসিএমআর-এর সচিব, ডিআরডিও-র মহানির্দেশক সহ উচ্চপদস্থ আধিকারিকরা বৈঠকে উপস্থিত ছিলেন।

ড. ভি কে পাল, দিল্লির কোভিড পরিস্থিতি নিয়ে বিস্তারিতভাবে জানিয়েছেন। যদিও সংক্রমণের হার বৃদ্ধি পাচ্ছে, কিন্তু সংক্রমিতদের মৃত্যুর হার নিয়ন্ত্রণে রয়েছে। আলোচনায় কোভিড – ১৯ এর জন্য নির্ধারিত শয্যা, ভেন্টিলেটর ও আইসিইউএর ব্যবস্থা সহ অন্যান্য চিকিৎসা পরিকাঠামো নিয়ে আলোচনা হয়েছে।

আরও পড়ুন -  Sudipa Chatterjee: অরিত্রর পর আরেক অভিনেত্রীকে আক্রমণ সুদীপার

শ্রী শাহ, দিল্লিতে আরটি-পিসিআর –এর মাধ্যমে নমুনা পরীক্ষার পরিমাণ দ্বিগুণ করার উপর গুরুত্ব দিয়েছেন। দিল্লিতে চিকিৎসাকর্মীর সঙ্কট দেখা দেওয়ায় কেন্দ্রীয় সশস্ত্র পুলিশ বাহিনীর অতিরিক্ত চিকিৎসক ও প্যারামেডিকেল কর্মীদের দিল্লিতে বিমানে করে শীঘ্রই নিয়ে আসা হবে। শ্রী শাহ, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রককে নির্দেশ দিয়েছেন, হাসপাতালগুলিতে যথেষ্ট পরিমাণে বাইপ্যাপ মেসিনের ব্যবস্থা করতে হবে। দিল্লি সরকারকে আগামী ২৪ ঘন্টায় হাইফ্লো ন্যাজাল ক্যানুলাসের ব্যবস্থা করারও নির্দেশ দেওয়া হয়েছে। এইমস, জাতীয় রাজধানী অঞ্চল সরকার এবং দিল্লির পুরসভাগুলির কর্মীরা বাড়ি বাড়ি গিয়ে সমীক্ষা করবেন। কোভিড – ১৯ এ সংক্রমিতদের চিকিৎসা করার জন্য কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রককে প্লাজমা থেরাপি ও প্লাজমা প্রয়োগের জন্য সাধারণ পরিচালন পদ্ধতি তৈরি করতে বলা হয়েছে। মন্ত্রক, আইসিএমআর-এর সঙ্গে একযোগে দরিদ্র ও পিছিয়ে পড়া মানুষদের জন্য ভ্রাম্যমান পরীক্ষাগারের ব্যবস্থা করবে। যেখানে নমুনা পরীক্ষা করা যাবে।

আরও পড়ুন -  Brazil Election: লুলা দা সিলভার প্রেসিডেন্ট হওয়ার দৌড়ে এগিয়ে, ব্রাজিলে নিবার্চন

স্বরাষ্ট্রমন্ত্রী জানিয়েছেন, ধৌলাকুয়ার ডিআরডিও চিকিৎসা কেন্দ্রে অতিরিক্ত ২৫০ – থেকে ৩০০টি আইসিইউ বেডের ব্যবস্থা করা হবে। সংক্রমিতদের অক্সিজেন দেওয়ার ক্ষমতা বাড়ানোর জন্য ছাত্তারপুরে ১০,০০০ শয্যার কোভিড স্বাস্থ্যকেন্দ্রের ক্ষমতাও বাড়ানো হবে। দিল্লির বেসরকারী হাসপাতালগুলিতে কোভিড – ১৯ এর চিকিৎসা পরিকাঠামো ও সেখানে কতজনের চিকিৎসা চলছে, সে বিষয়ে সরেজমিন খতিয়ে দেখতে বিভিন্ন দপ্তরের প্রতিনিধি দল ঘুরে দেখবেন। শ্রী শাহ, জোর দিয়ে বলেছেন, যে সব কোভিড – ১৯ এ সংক্রমিত হোম আইসোলেশনে আছেন, প্রয়োজন অনুসারে তাদের যাতে চিকিৎসার জন্য হাসপাতালে নিয়ে যাওয়া হয়, সে বিষয়ে সতর্ক থাকতে হবে। কোভিড – ১৯ এর বিরুদ্ধে বিভিন্ন নিয়ম যেমন, ফেস মাস্ক পরা, যথাযথভাবে মেনে চলা হচ্ছে কিনা সে বিষয়ে দিল্লির পুলিশ কমিশনারকে নজর রাখতে বলা হয়েছে। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী বলেছেন, দিল্লি ও সংলগ্ন জাতীয় রাজধানী অঞ্চলের পরিস্থিতি নিয়মিত পর্যালোচনা করার জন্য আগামী সপ্তাহগুলিতেও বৈঠকের ব্যবস্থা করা হবে। সূত্র – পিআইবি।

আরও পড়ুন -  IT: গুরুতর অভিযোগে জর্জরিত, ভারতীয় এই তথ্যপ্রযুক্তি সংস্থা

Latest News

AC নিয়ে ঘুরতে পারবেন যে কোন স্থানে, দুর্দান্ত ডিভাইস লঞ্চ করেছে Sony

AC নিয়ে ঘুরতে পারবেন যে কোন স্থানে, দুর্দান্ত ডিভাইস লঞ্চ করেছে Sony.   গ্রীষ্মকাল, বছরের সেই সময় যখন প্রকৃতি তার পূর্ণ...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img