38 C
Kolkata
Tuesday, April 23, 2024

Brazil Election: লুলা দা সিলভার প্রেসিডেন্ট হওয়ার দৌড়ে এগিয়ে, ব্রাজিলে নিবার্চন

Must Read

 প্রেসিডেন্ট নির্বাচনে ভোটগ্রহণ অনুষ্ঠিত হচ্ছে ব্রাজিলে আজ। শেষ তথ্য বলছে, ক্ষমতাসীন প্রেসিডেন্ট জেইর বলসোনারোর বিরুদ্ধে শক্ত অবস্থান ধরে রেখেছেন প্রাক্তন প্রেসিডেন্ট লুইজ ইনাসিও লুলা দা সিলভা। জরিপের ফলাফল যদি ঠিক থাকে প্রথম রাউন্ডের ভোটেই জয় নিশ্চিত করে ফেলতে পারেন লুলা।

জরিপ সংস্থা ডাটাফোলা বলছে, বৈধ ভোটের ৫০ শতাংশ লুলাকে বেছে নিয়েছেন। প্রেসিডেন্ট জেইর বলসোনারোর পক্ষে মত দিয়েছেন ৩৬ শতাংশ।

আরও পড়ুন -  Brazil-South Korea Match: দক্ষিণ কোরিয়া সাম্বা ঝড়ে বিধ্বস্ত, শেষ আটে ব্রাজিল

 আইপিইসির ফলাফল বলছে, লুলার পক্ষে ৫১ শতাংশ বৈধ ভোটারের সমর্থন রয়েছে। সেখানে বলসোনারোর পক্ষে সমর্থন রয়েছে ৩৭ শতাংশের।

 সিএনটি এবং জেনিয়াল বলছে, লুলা যথাক্রমে ৪৮ ও ৪৯ শতাংশ বৈধ ভোটের স্কোর করেছেন। যেখানে বলসোনারো ৩৭ ও ৩৮ শতাংশ সমর্থন পেয়েছেন।

ব্রাজিলের নির্বাচনী নিয়ম অনুযায়ী, রান-অফ এড়াতে একজন প্রার্থীর ৫০ শতাংশের বেশি ভোট প্রয়োজন। সেই নিয়মে প্রথম দফায় রবিবার কোনো প্রার্থী ৫০ শতাংশ বা তার বেশি ভোট না পেলে ৩০ অক্টোবর দ্বিতীয় দফা ভোট হবে। সর্বোচ্চ ভোট পাওয়া দুই প্রার্থীই প্রতিদ্বন্দ্বিতা করবেন। সেই হিসাবে প্রায় নিশ্চিতভাবে লুলা এবং বলসোনারো ৩০অক্টোবর দ্বিতীয় রাউন্ডের ভোটে যাবেন ৷ জরিপের তথ্য ইঙ্গিত বলছে, রানঅফের প্রয়োজন ছাড়াই জিততে পারেন লুলা।

আরও পড়ুন -  Actress Jaya Ahsan: পর পর তিন বারের জন্য সেরা অভিনেত্রী জয়া আহসান, ‘ফিল্মফেয়ার অ্যাওয়ার্ডস’

ব্রাজিলের কয়েক দশকের মধ্যে সবচেয়ে মেরুকরণের নির্বাচনে ১৫৬ মিলিয়নেরও বেশি নিবন্ধিত ভোটার সিদ্ধান্ত নেবেন দেশটির ক্ষমতায় কে বসবেন। বামপন্থী নেতা লুলা, যিনি দুর্নীতির অভিযোগে কারাগারে সময় কাটিয়েছেন নাকি ডানপন্থী জনতাবাদী বলসোনারো, যিনি ভোটিং ব্যবস্থাকে আক্রমণ করেছেন এবং পরাজয়ের প্রতিদ্বন্দ্বিতা করার হুমকি দিয়েছেন।

আরও পড়ুন -  PM Election In Pakistan: প্রধানমন্ত্রী নির্বাচনে ভোট আজ, পাকিস্তানে

সূত্রঃ  রয়টার্স।  ছবিঃ সংগৃহীত।

Latest News

Ranu Mondal: আবারো ক্যামেরার সামনে মঞ্চে গান গাইলেন রানু

Ranu Mondal: আবারো ক্যামেরার সামনে মঞ্চে গান গাইলেন রানু।  এই সোশ্যাল মিডিয়ার গুরুত্ব দিনেদিনে বেড়ে চলেছে। এখন সকলে জানেন। সোশ্যাল...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img