24 C
Kolkata
Thursday, May 9, 2024

মোটর গাড়ি উৎপাদনের অন্যতম কেন্দ্র হিসাবে গড়ে তলার লক্ষ্যে কাজ করছে : শ্রী নীতিন গড়করি

Must Read

খবরইন্ডিয়াঅনলাইন, নয়াদিল্লিঃ কেন্দ্রীয় সড়ক পরিবহণ ও মহাসড়ক মন্ত্রী শ্রী নীতিন গড়করি আজ বলেছেন, আগামী ৫ বছরের মধ্যে ভারতকে বিশ্বের অন্যতম মোটরগাড়ি নির্মাণ কেন্দ্র হিসাবে গড়ে তোলার লক্ষ্যে কাজ করছে। এই লক্ষ্যে মোটর গাড়ি শিল্প সংস্থাগুলিকে সহায়তার জন্য সরকার ইতিমধ্যেই নীতি-প্রণয়নের কাজ শুরু করেছে বলেও তিনি জানান।

বণিকসভা ফিকির কর্ণাটক রাজ্য পরিষদ আয়োজিত বৈদ্যুতিন যানবাহন সংক্রান্ত ভার্চ্যুয়াল সম্মেলন ২০২০-তে অংশ নিয়ে শ্রী গড়করি আরও বলেন, ভবিষ্যৎ অত্যন্ত সম্ভাবনাময় এবং অন্যতম বৃহৎ একটি বৈদ্যুতিন যানবাহন নির্মাণ ও বিপণনের কেন্দ্র হয়ে ওঠার সমূহ সম্ভাবনা ভারতের কাছে রয়েছে। শ্রী গড়করি যানবাহন শিল্প সংস্থাগুলির কাছে বৈদ্যুতিন যানের দাম কম করার আহ্বান জানিয়ে বলেন, এর ফলে এ ধরনের যানবাহনের বিক্রয় যেমন বাড়বে, তেমনই শিল্প সংস্থাগুলিও লাভবান হবে। বৈদ্যুতিন যানবাহন উৎপাদনের সঙ্গে সঙ্গে গুণমানের ওপর গুরুত্ব দিতে হবে বলে অভিমত প্রকাশ করে শ্রী গড়করি বলেন, ভারতীয় উৎপাদকদের এ ধরনের যানবাহন উৎপাদনে সক্ষমতা রয়েছে, যা একদিকে যেমন কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করবে, অন্যদিকে রপ্তানির সম্ভাবনাও বৃদ্ধি পাবে। এই লক্ষ্যে ‘বৈদ্যুতিন যানবাহনের জন্য আমাদের সমবেত প্রয়াস গ্রহণ করা প্রয়োজন’ বলেও শ্রী গড়করি অভিমত প্রকাশ করেন। তিনি আরও বলেন, ‘বৈদ্যুতিন যানবাহন উৎপাদনের পাশাপাশি, আমাদের যানবাহনেরর উপযোগী সেল বা ব্যাটারি উৎপাদনের ক্ষেত্রেও শিল্প সংস্থাগুলিকে উৎসাহিত করতে হবে। তাই, আমি ই-ব্যাটারি উৎপাদনের ব্যাপারে আরও বেশি গুরুত্ব দেওয়ার জন্য শিল্প সংস্থাগুলির কাছে আহ্বান জানাই। আমাদের এমন এক অনুকূল বাতাবরণ গড়ে তুলতে হবে, যেখানে উৎপাদন খরচ কমবে, আমদানি হ্রাস পাবে এবং দেশীয় প্রযুক্তিতে যাবতীয় সরঞ্জাম নির্মাণের সুযোগ বাড়বে’।

আরও পড়ুন -  Web Series: এই ৫টি সিরিজ একদম একলা দেখবেন, নিজেরই লজ্জা লাগবে দেখলে

শ্রী গড়করি বৈদ্যুতিন যানবাহন ব্যবহারে উৎসাহ দেওয়ার পাশাপাশি, সিএনজি, এলএনজি-র মতো জৈব জ্বালানির ব্যবহার বাড়ানোর ওপর গুরুত্ব দেন, যাতে তিনি খুব শীঘ্রই বায়ো সিএনজি চালিত ট্র্যাক্টরের সূচনা করতে পারেন। সূত্র – পিআইবি।

আরও পড়ুন -  ভারতে সুস্পষ্টভাবে করোনায় আক্রান্তের সংখ্যা আজ ৫.৫ লক্ষের নিচে নেমে এসেছে

Latest News

Post Office Scheme: পোস্ট অফিসের এই স্কিমে টাকা রাখুন, মাসে মাসে অনেক টাকা পাবেন

Post Office Scheme: পোস্ট অফিসের এই স্কিমে টাকা রাখুন, মাসে মাসে অনেক টাকা পাবেন।  ভবিষ্যতের কথা চিন্তা করে বিনিয়োগের দিকে...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img