30 C
Kolkata
Sunday, May 5, 2024

Pension Update: নতুন পেনশন ব্যবস্থায় বড়সড় বদল আনতে পারে কেন্দ্রীয় সরকার

Must Read

এটা তো সকলেই জানেন যে ওল্ড পেনশন স্কিম (ওপিএস) ও নিউ পেনশন স্কিম (এনপিএস) নিয়ে দেশে কেন্দ্রীয় সরকার ও বিরোধীদের মধ্যে দীর্ঘদিনের লড়াই চলে আসছে।

একাধিক রিপোর্ট অনুযায়ী, কেন্দ্রীয় সরকার তার কেন্দ্রীয় কর্মচারীদের বড় উপহার দেওয়ার প্রস্তুতি নিচ্ছে। সূত্রের খবর, নতুন পেনশন ব্যবস্থায় বড়সড় বদল আনতে পারে কেন্দ্রীয় সরকার।

সম্প্রতি রাজ্যসভায় অর্থমন্ত্রকের রাষ্ট্রমন্ত্রী পঙ্কজ চৌধুরি প্রশ্ন তোলেন, কেন্দ্রীয় কর্মীরা কি তাঁদের শেষ বেতনের ৪০ থেকে ৪৫ শতাংশ ন্যূনতম পেনশন পাবেন? এ প্রশ্নের জবাবে তিনি বলেন, বর্তমানে এ ধরনের কোনো প্রস্তাব সরকারের বিবেচনাধীন নেই।

আরও পড়ুন -  Women's Asia Cup: নারীদের এশিয়া কাপে চ্যাম্পিয়ন ভারত

কেন্দ্রীয় সরকার ২০২৩ সালের এপ্রিল মাসে অর্থ সচিব টিভি সোমনাথনের সভাপতিত্বে এনপিএস পর্যালোচনা করার জন্য একটি কমিটি গঠন করেছে। নতুন পেনশন প্রকল্পটি পর্যালোচনা করছে। টিভি সোমনাথনের নেতৃত্বাধীন কমিটিকে কর্মচারীদের পাশাপাশি কেন্দ্র এবং রাজ্য সরকারের স্বার্থ রক্ষা করে একটি ফর্মুলা তৈরি করতে হবে।

আরও পড়ুন -  মালগাড়ির সাথে যাত্রীবাহী ট্রেনের মুখোমুখি ধাক্কা, ভয়ংকর ট্রেন দুর্ঘটনা মহারাষ্ট্রে, ৫৩ জন আহত

এনপিএসের আওতায় তাদের শেষ বেতন পেনশনের ৫০ শতাংশ না পাওয়া নিয়ে সরকারী কর্মচারীদের মধ্যে উদ্বেগে আছেন। যাঁরা তার আগেও এই পরিকল্পনা থেকে সরে এসেছিলেন। যারা ইতিমধ্যে এনপিএস থেকে সরে গেছেন, তাদের সর্বাধিক পরিষেবার সময়কাল ১৮ বছরের চেয়ে কিছুটা বেশি।

মাধ্যমিক পরিষেবার সময়কাল ৯ বছরের সমান। একটি অনুমান অনুসারে, ৩০ বছর বা তার বেশি সময় ধরে এনপিএসে বিনিয়োগ করলে ভাল আয় পাওয়া যায়। সাধারণত, সরকারী চাকরিগুলি ৩০ বছরের জন্য এখানে বিনিয়োগ করে, ১০% তাদের মূল বেতনে অবদান রাখে ও ১৪% নিয়োগকর্তার কাছ থেকে আসে।ভাল অবসর সুবিধার জন্য, একজনের ৩০ বছর বা তার বেশি সময় ধরে বিনিয়োগ করা উচিত। ওল্ড পেনশন স্কিমে (ওপিএস) ওই কর্মীর কোনও অবদান ছিল না। এর আওতায় সরকার তাদের শেষ বেতনের ৫০ শতাংশ কর্মচারীকে পেনশন হিসেবে দিত। মূল্যস্ফীতি অনুযায়ী বছরে দুইবার বাড়ানো হয়েছে।

আরও পড়ুন -  ৫ সমঝোতা স্মারক সই

Latest News

সেই আমি আমার মতো

সেই আমি আমার মতো।  আমার স্বপ্ন জ্বলে। চিরকাল পালন করি, আমি স্বপ্ন দেখি। চিরকাল পালন করি,আমি স্বপ্ন দেখি, মনের কথা বলে, কবিতা...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img