38 C
Kolkata
Friday, May 3, 2024

ব্যাঙ্ক দায়ী থাকবে না, SBI সময় বেঁধে দিল

Must Read

ক্ষমতা আছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (Reserve Bank of India) হাতে দেশের সরকারি ও বেসরকারি ব্যাঙ্কগুলির নিয়ন্ত্রণ করার। প্রতিটি সংস্থাই নিয়ন্ত্রণ করে এই ব্যাঙ্ক। আবার মাঝে মাঝে আরবিআই কিছু নিয়ম চালু করে অথবা ঘোষণা করে যেটা জানা সকলের পক্ষে খুব জরুরি।

সম্প্রতি ব্যাঙ্ক লকার নীতি সংক্রান্ত নতুন নির্দেশিকা জারি করা হয়েছে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের তরফে। নয়া নির্দেশিকা অনুযায়ী, স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (State Bank of India) সহ সমস্ত ব্যাঙ্ককেই পরিবর্তন করতে হবে তাদের লকার নীতি। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার নির্দেশিকা অনুযায়ী, এসবিআই সমস্ত লকার গ্রাহকদের এই নতুন চুক্তিতে স্বাক্ষর করতে বলেছে।

আরও পড়ুন -  WB Government Jobs: মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় যুব সমাজকে দোলের উপহার দিলেন, চাকরির সুযোগ

গ্রাহকদের নিকটবর্তী এসবিআই শাখায় যোগাযোগ করে নতুন চুক্তিতে স্বাক্ষর করতে হবে।

নতুন লকার চুক্তিতে লকার ভাড়া ও জিএসটি সহ অন্যান্য কিছু শর্তও অন্তর্ভুক্ত করেছে। এই নতুন লকার চুক্তিতে স্বাক্ষর করার জন্য নির্দিষ্ট সময়সীমা বেঁধে দিয়েছে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া।

নির্দিষ্ট সময়ের মধ্যে এসবিআই শাখায় যোগাযোগ করে নতুন লকার নীতিতে স্বাক্ষর না করলে বন্ধ করে দেওয়া হবে গ্রাহকদের সেই লকার।

আরও পড়ুন -  ‘দেহাতি ডান্স’ স্বপ্না চৌধুরীর, ইন্টারনেটে তোলপাড়, ফ্যানদের হুঁশ উড়ল ভিডিও দেখে, VIDEO

ব্যাঙ্কের তরফে জানানো হয়েছে, ব্যাঙ্কের লকার বন্ধ হয়ে গেলে লকারের মধ্যে রাখা জিনিসপত্রের দায় ব্যাঙ্ক নেবে না। তার জন্য গ্রাহকরাই দায়ী থাকবেন। আরবিআই এর নির্দেশিকা অনুসারে, সব ব্যাঙ্কগুলিকে ৫০ শতাংশ লকার গ্রাহকদের ৩০ জুনের মধ্যে নতুন চুক্তিতে স্বাক্ষর করতেই হবে।

৩০ সেপ্টেম্বরের মধ্যে ৭৫ শতাংশ ও ৩১ শতাংশ লকার গ্রাহকদের স্বাক্ষর করতে হবে।
এই নতুন চুক্তি অনুযায়ী বদলাবে লকারের দামও। এই নীতি অনুযায়ী, মেট্রো শহরগুলিতে ছোট লকারের ভাড়া হবে ২০০০ টাকা জিএসটি সহ। মাঝারি লকারের ভাড়া হবে ৪০০০ টাকা জিএসটি সহ। বড় লকারের ভাড়া হবে ৮০০০ টাকা জিএসটি সহ।

আরও পড়ুন -  Eid-Ul-Azha: ঈদুল আযহা নামাজ নির্বিঘ্নে অনুষ্ঠিত হল জলপাইগুড়ি জেলায়

অপরদিকে ছোট শহর ও গ্রামীণ এলাকায় ছোট লকারের ভাড়া হবে জিএসটি সহ ১৫০০ টাকা। মাঝারি লকারের ভাড়া হবে জিএসটি সহ ৩০০০ টাকা। জিএসটি সহ ৬০০০ টাকা ভাড়া হবে বড় লকারের।

Latest News

Weather: ঝেঁপে বৃষ্টি কবে, ৩ জেলায় হতে পারে কালবৈশাখী ঝড়, তাতে অস্বস্তি কমবে!

Weather: ঝেঁপে বৃষ্টি কবে, ৩ জেলায় হতে পারে কালবৈশাখী ঝড়, তাতে অস্বস্তি কমবে! গরমকালের আবহাওয়া: প্রখর রোদ, প্রকৃতির রঙিন রূপ। গ্রীষ্মকাল,...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img