32 C
Kolkata
Tuesday, May 7, 2024

৩১ জানুয়ারির মধ্যে করতে হবে এই কাজ নাহলে অ্যাকাউন্টে টাকা আসবে না, PM Kisan প্রকল্প

কৃষকদের ১৬তম কিস্তির অর্থ প্রদান করা হবে বলে আশা করা হচ্ছে আগামী মাসে।

Must Read

আমরা জানি ভারতের কৃষকরা দেশের অর্থনীতির চালিকাশক্তি। কৃষকদের জীবনযাত্রার মান এখনও উন্নতির অপেক্ষায় রয়েছে। বৃদ্ধ বয়সে কৃষকদের অর্থনৈতিক নিরাপত্তা প্রদানের লক্ষ্যে ভারত সরকার একাধিক প্রকল্প এনেছে।

এর মধ্যে অন্যতম প্রধানমন্ত্রী কিষান সন্মান। সাথে কৃষকদের ভবিষ্যৎ সুরক্ষিত করতে মোদী সরকার প্রধানমন্ত্রী কিষাণ মানধন যোজনা চালু করেছে।এই প্রকল্পের অধীনে, ১৮ থেকে ৪০ বছর বয়সী ক্ষুদ্র এবং প্রান্তিক কৃষকরা প্রতিমাসে ৫৫ টাকা থেকে ২০০ টাকা জমা করতে পারবেন। সরকারও প্রতি মাসে সমান পরিমাণ অর্থ জমা করবে। ৬০ বছর বয়সে, একজন কৃষক প্রতি মাসে ৩০০০ টাকা করে পেনশন পেয়ে যাবেন।

আরও পড়ুন -  দলীয় প্রচারের সাথে সাথে দোল খেলায় মাতলেন বিজেপির প্রার্থী অগ্নীমিত্রা পাল

এই প্রকল্পের অধীনে প্রতি বছর প্রতিটি কৃষক পরিবারকে ৬,০০০ টাকা প্রদান করা হয়। এই অর্থ তিনটি কিস্তিতে দুই হাজার টাকা করে প্রদান করা হয়। আগামী মাসেই কৃষকদের ১৬তম কিস্তির অর্থ প্রদান করা হবে বলে আশা করা হচ্ছে। কিন্তু এই কিস্তির সুবিধা নিতে কয়েকটি গুরুত্বপূর্ণ কাজ করে নিতে হবে।
প্রধানমন্ত্রী কৃষক সম্মান নিধি প্রকল্পের সুবিধা পেতে হলে প্রথমেই ই-কেওয়াইসি করা বাধ্যতামূলক। ই-কেওয়াইসি না করলে ১৬তম কিস্তির অর্থ পাওয়া যাবে না। সিএসসি (কম্পিউটার সামগ্রী ও সেবা কেন্দ্র) বা এনআইসি (ন্যাশনাল ইনফরম্যাটিকস সেন্টার) থেকে ই-কেওয়াইসি করতে পারেন।

আরও পড়ুন -  Short Film: টাকার লোভে ফুলশয্যা করলেন এই দম্পতি, দরজা জানালা বন্ধ করুন তারপর দেখুন শর্ট ফিল্মটি

আবেদনকারীকে আধার কার্ড, ভোটার আইডি কার্ড বা অন্যান্য পরিচয়পত্রের সাথে সিএসসি বা এনআইসিতে যেতে হবে। অথবা ব্যাংকের শাখায় গিয়ে ই-কেওয়াইসি করা যেতে পারে। এই ক্ষেত্রে, আবেদনকারীকে আধার কার্ড, ভোটার আইডি কার্ড বা অন্যান্য পরিচয়পত্রের সাথে ব্যাংকের শাখায় যেতে হবে।

আরও পড়ুন -  অবামেয়াং করোনায় আক্রান্ত

প্রধানমন্ত্রী কৃষক সম্মান নিধি প্রকল্পের ওয়েবসাইট (pmkisan.gov.in) থেকে অনলাইনে ই-কেওয়াইসি করা যেতে পারে। তবে এই কাজটি ৩১ জানুয়ারি, ২০২৪ এর আগে করে নিতে হবে।

Latest News

Gold Price Today: সোনার দাম হটাৎ পরিবর্তন কলকাতায়, ক্রেতারা চিন্তায়, আজকে বাজারদর কি রয়েছে?

Gold Price Today: সোনার দাম হটাৎ পরিবর্তন কলকাতায়, ক্রেতারা চিন্তায়, আজকে বাজারদর কি রয়েছে? ভারতবর্ষে সোনার ব্যবহার: ঐতিহ্য ও আধুনিকতার এক...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img