40 C
Kolkata
Sunday, April 28, 2024

জাতীয় নির্বাচনে প্রতীক হারাল ইমরান

Must Read

জাতীয় নির্বাচনে প্রতীক হারাল ইমরান খানের দল পাকিস্তান তেহরিক–ই–ইনসাফ (পিটিআই) পাকিস্তানে আসন্ন ফেব্রুয়ারিতে অনুষ্ঠিত হতে চলেছে।

শনিবার (১৩ জানুয়ারি) সুপ্রিম কোর্টের রায়ে, ইমরান খান এবং তার দলের কেউ ব্যাট প্রতীকে নির্বাচন করতে পারবেন না বলে জানিয়েছেন পাকিস্তানের সুপ্রিম কোর্ট।

সুপ্রিম কোর্টের এমন রায়ের পর পিটিআইয়ের সদ্য প্রাক্তন চেয়ারম্যান ব্যারিস্টার গোহর আলী খান শনিবার (১৩ জানুয়ারি) রাতে সাংবাদিকদের জানান, ‘পিটিআইয়ের সকল প্রার্থী স্বতন্ত্র হিসেবে নির্বাচন করবে। আমরা নির্বাচনী প্রতীকসহ আমাদের প্রার্থীদের তালিকা প্রকাশ করব।’

আরও পড়ুন -  Imran Khan: দেশত্যাগে নিষেধাজ্ঞা, ইমরানসহ পিটিআইয়ের ৬০০ নেতার

পাকিস্তানের সংবাদমাধ্যম ডন এর খবরে বলা হয়, দুই দিন শুনানি নিয়ে তিন সদস্যের বেঞ্চ পিটিআইকে ‘ব্যাট’ না দেওয়ার রায় দিলেন। এই বেঞ্চে ছিলেন প্রধান বিচারপতি কাজী ফায়েজ ইসা, বিচারপতি মোহাম্মদ আলী মাজহার এবং বিচারপতি মুসারাত হিলালি।

দুর্নীতির মামলায় সাজা হওয়ায় ইমরান খান কারাবন্দী। সাজার কারণে তিনি নিজ দলের প্রধানের পদেও অযোগ্য। এ কারণে সম্প্রতি দলের অভ্যন্তরীণ নির্বাচনে পিটিআই নতুন নেতৃত্ব নির্বাচিত করে। দলের চেয়ারম্যান নির্বাচিত হন গহর আলী খান।

আরও পড়ুন -  Imran Khan rally: ১৪৪ ধারা লাহোরে, ইমরান খানের সমাবেশ

পিটিআইয়ের গঠনতন্ত্র এবং নির্বাচন কমিশনের আইন (ইসিপি) মেনে নির্বাচন হয়নি অভিযোগে গত ২২ ডিসেম্বর দলটির ‘ব্যাট’ প্রতীক বাতিল করে ইসিপি। বিষয়টি পিটিআই এবং ইসিপির আইনি লড়াই সুপ্রিম কোর্ট পর্যন্ত গড়ায়।

আরও পড়ুন -  আত্মনির্ভর ভারত অভিযানের অঙ্গ হিসেবে ভারতীয় সেনার জন্য মোবাইল ইন্টিগ্রেটেড নেটওয়ার্ক টার্মিনাল (মিন্ট)

উল্লেখ্য, পাকিস্তানের মতো দেশে নির্বাচনে প্রতীক খুবই গুরুত্বপূর্ণ বিষয়। ভোটারদের অনেকেই প্রতীক দেখেই ভোট দেয়। নির্বাচনী প্রতীককে ঘিরেই কেন্দ্রীয়ভাবে প্রচারণা চলে। পিটিআই কোনো প্রতীক না পাওয়ায় ভোটারদের মধ্যে বিভ্রান্তির সৃষ্টি হতে পারে। পাকিস্তানের নির্বাচন কমিশন পিটিআইকে তাদের প্রতীক ব্যাট থেকে বঞ্চিত করে। উর্ধ্বতন আদালতগুলো ওই সিদ্ধান্ত বহাল রাখেন।

ছবিঃ ফাইল।

Latest News

Video: ঘর বন্ধ, মোনালিসাকে দেখে হৃদয় দিয়ে বসলেন নিরহুয়া, তারপর শুরু উত্তপ্ত রোম্যান্স

Video: ঘর বন্ধ, মোনালিসাকে দেখে হৃদয় দিয়ে বসলেন নিরহুয়া, তারপর শুরু উত্তপ্ত রোম্যান্স।  ভোজপুরী ভিডিও সং। সংস্কৃতি, ঐতিহ্য এবং বিনোদনের এক...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img