33 C
Kolkata
Saturday, May 4, 2024

16 তম কিস্তি আটকে যাবে, কৃষকদের কাজটি শীঘ্রই করতে হবে

আগামী ১৫ই জানুয়ারির মধ্যে এই গুরুত্বপূর্ণ কাজটি কোন কৃষক না করেন, তাহলে প্রধানমন্ত্রী কৃষাননিধি যোজনার ১৬তম কিস্তির টাকা থেকে বঞ্চিত হবেন।

Must Read

কৃষকদের ব্যাংক একাউন্টে ট্রান্সফার করার বিষয়টি জটিল হয়ে উঠছে দিনের পর দিন প্রধানমন্ত্রী কিষান নিধি যোজনার টাকা। অনেকে ভুল তথ্য প্রদান করে আদায় করে নিচ্ছেন এই যোজনার টাকা। যোগ্য কৃষকরা সঠিক নথির অভাবে প্রধানমন্ত্রীর এই যোজনা থেকে বঞ্চিত হচ্ছেন।

প্রধানমন্ত্রীর ‘কিষাণ, নিধি’ যোজনার মাধ্যমে রাজ্য তথা দেশ মিলিয়ে সর্বমোট ১২ কোটি কৃষক উপকৃত হচ্ছেন। বছরে তিনবার ২০০০ টাকা করে পাচ্ছেন।

জানিয়ে রাখি, এই যোজনায় ১২ কোটি কৃষকের নাম নথিভুক্ত করা থাকলেও গত মাসে যে ১৫তম কিস্তি প্রদান করা হয়েছে, সেখানে ৮.৫ কোটি কৃষকের একাউন্টে ১৭,০০০ কোটি টাকা দিয়েছে কেন্দ্রীয় সরকার। কিন্তু বিশেষ কারণবশত ৩.৫ কোটি কৃষকের নাম তালিকায় অন্তর্ভুক্ত থাকলেও এই সুবিধা লাভ করতে পারেনি। কেন সাড়ে তিন কোটি কৃষক বঞ্চিত হয়েছেন কেন্দ্রীয় সরকারের এই প্রকল্প থেকে? জানুন।

আরও পড়ুন -  Cyclone Moka: নিহত ৩, মিয়ানমারে লণ্ডভণ্ড মোকার তাণ্ডবে

প্রধানমন্ত্রীর কিষান নিধি যোজনার টাকা পেতে গেলে সরকারের বেশ কিছু সিদ্ধান্ত মেনে চলতে হবে কৃষকদের। বহু জন এই প্রকল্পে আবেদন করার সময় ভুল নথি প্রদান করেছেন। সেই সমস্ত কৃষকদের নথি যাচাই বাছাই করবে কেন্দ্রীয় সরকারের প্রতিনিধি দল।

আরও পড়ুন -  মৃত ছাত্রের বাবা প্রশাসনের দুয়ারে ঘুরে বেড়াচ্ছেন

প্রদান করা তথ্যের ভিত্তিতে ওই কৃষকের জমির পরিমাণ যাচাই-বাছাইয়ের পর টাকা প্রদান করবে কেন্দ্র সরকার। প্রত্যেকটি কৃষককে সঠিক তথ্য দিয়ে ব্যাংকে KYC করানোর পরামর্শ দেওয়া হয়েছে সরকারি দপ্তর থেকে।

আরও পড়ুন -  ৩১ জানুয়ারির মধ্যে করতে হবে এই কাজ নাহলে অ্যাকাউন্টে টাকা আসবে না, PM Kisan প্রকল্প

কেন্দ্রীয় সরকারের কৃষি মন্ত্রণালয়ের তরফ থেকে এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, প্রধানমন্ত্রী কৃষাননিধি যোজনার সুবিধা পেতে হলে কয়েকটি গুরুত্বপূর্ণ বিষয় মেনে চলতে হবে কৃষকদের।

সবচেয়ে গুরুত্বপূর্ণ কাজটি হল সঠিক সময়ে ekyc প্রদান। কৃষি মন্ত্রণালয়ের তরফ থেকে বলা হয়েছে, যদি কোন কৃষক আগামী ১৫ই জানুয়ারির মধ্যে এই গুরুত্বপূর্ণ কাজটি না করেন, তাহলে প্রধানমন্ত্রী কৃষাননিধি যোজনার ১৬তম কিস্তির টাকা থেকে বঞ্চিত হতে হবে।

Latest News

Bhojpuri: প্রায় ২৩ লাখের বেশি মানুষ দেখলেন, অঞ্জনা সিংয়ের সাথে এই রকম করে রোমান্সে মাতলেন নিরহুয়া

Bhojpuri: প্রায় ২৩ লাখের বেশি মানুষ দেখলেন, অঞ্জনা সিংয়ের সাথে এই রকম করে রোমান্সে মাতলেন নিরহুয়া।  ভোজপুরী ভিডিও সং। ভোজপুরী ভিডিও...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img