34 C
Kolkata
Tuesday, April 30, 2024

ভারত সরকার, Facebook সহ সোশ্যাল মিডিয়া সংস্থাকে সতর্ক করল

Must Read

ভারত সরকার, ফেসবুক এবং ইউটিউবসহ সামাজিক যোগাযোগ মাধ্যম প্রতিষ্ঠানগুলোকে সতর্ক করে দিয়ে বলেছে, তারা যেন ব্যবহারকারীদের বারবার মনে করিয়ে দেয় যে, স্থানীয় আইন তাদের ডিপফেক ও অশ্লীলতা বা ভুল তথ্যের কনটেন্ট পোস্ট করতে নিষেধ করেন।

উপ-তথ্যপ্রযুক্তি মন্ত্রী রাজীব চন্দ্রশেখর একটি রুদ্ধদ্বার বৈঠকে এই হুঁশিয়ারি দিয়েছেন যে, ২০২২ সালের নিয়ম সত্ত্বেও অনেক সংস্থা তাদের ব্যবহারের শর্তাবলী আপডেট করেনি যা শিশুদের জন্য “ক্ষতিকারক”। এই খবরটি এমন এক সময়ে এসেছে যখন ডিপফেক নিয়ে ক্রমাগত আলোচনা হচ্ছে।

আরও পড়ুন -  Jio: নতুন প্রিপেড রিচার্জ প্ল্যান ১১৯ টাকা, জিওর

সাধারণ মানুষ এই ডিপফেক বিষয়টি নিয়ে খুবই বিরক্ত। এর কারণ এটি খুব বিপজ্জনক প্রমাণিত হতে পারে। চন্দ্রশেখর বলেন, সংস্থাগুলিকে ব্যবহারকারীদের প্রতিবার লগ ইন করার সময় মনে করিয়ে দিয়ে বা অনুস্মারক জারি করে নিয়মগুলি সম্পর্কে সচেতনতা বাড়ানো উচিত যে তারা এই জাতীয় সামগ্রী পোস্ট না করেন।

আরও পড়ুন -  দুর্গম প্রান্তরে ভারতীয় সেনাদের সঙ্গে সময় কাটালেন অক্ষয় কুমার, ইন্ডিয়ান আর্মির জন্য বরাবর আবেগতাড়িত হয়ে পড়েন

ভারতের তথ্যপ্রযুক্তি মন্ত্রক এক প্রেস বিবৃতিতে জানিয়েছে, সব প্ল্যাটফর্ম তাদের কনটেন্ট গাইডলাইনকে সরকারি নিয়মকানুনের সঙ্গে সামঞ্জস্য করতে সম্মত হয়েছে।

ইউটিউবের মালিকানাধীন অ্যালফাবেট ইনকর্পোরেটেডের গুগল এক বিবৃতিতে বলেছে যে, তারা দায়িত্বশীল AI বিকাশে প্রতিশ্রুতিবদ্ধ ও তাদের পণ্য ও প্ল্যাটফর্মগুলিতে ক্ষতিকারক সামগ্রী সনাক্ত ও অপসারণের জন্য শক্তিশালী নীতি ও সিস্টেম আছে।

আরও পড়ুন -  Viral: নায়িকা ইনায়ার সঙ্গে অশ্লীল ভঙ্গিতে নাচ পরিচালক রামগোপাল বর্মার ! হইচই নেটমহলে

জি-২০ দেশগুলির একটি ভার্চুয়াল শীর্ষ সম্মেলনে প্রধানমন্ত্রী মোদী বিশ্ব নেতাদের এআই নিয়ন্ত্রণের জন্য যৌথভাবে কাজ করার আহ্বান জানান। সমাজের উপর ডিপফেকের নেতিবাচক প্রভাব সম্পর্কে উদ্বেগ প্রকাশ করেছেন।

Latest News

Web Series: উল্লুতে এবার রিলিজ করেছে সাহসী ওয়েব সিরিজ, পরিবারের সঙ্গে দেখা যাবে না

Web Series: উল্লুতে এবার রিলিজ করেছে সাহসী ওয়েব সিরিজ, পরিবারের সঙ্গে দেখা যাবে না।  করোনার সময় মানুষ ঘরের মধ্যে বন্দি...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img