31 C
Kolkata
Monday, April 29, 2024

অতি সহজে পাওয়া যাবে না নতুন সিম, বদলে গেছে পুরোনো নিয়ম, জেনে নিন বিস্তারিত

Must Read

এবার ভারত সরকার মোবাইল ও সিম কার্ড ব্যবহারের ক্ষেত্রে নতুন নিয়ম জারি করেছে। নিয়মগুলির উদ্দেশ্য হল জালিয়াতি ও অপরাধ কমানো। এই নতুন নিয়ম অনুযায়ী, সিম কার্ড পেতে হলে অবশ্যই গ্রাহককে নিজে উপস্থিত থাকতে হবে।

আধার কার্ড বা অন্যান্য বৈধ পরিচয়পত্র দেখাতে হবে। পরিচয়পত্রের সাথে তাঁর বায়োমেট্রিক তথ্যের মিল থাকতে হবে। বায়োমেট্রিক তথ্যের মধ্যে রয়েছে আঙুলের ছাপ ও আইরিস স্ক্যান। তাছাড়া, সিম কার্ড পেতে হলে গ্রাহককে একটি OTP পাঠাতে হবে। সেই OTP তাঁর আধার কার্ডের সাথে লিঙ্ক করা মোবাইল ফোনে পাঠানো হবে।

আরও পড়ুন -  School: আগামী ১৬ই নভেম্বর থেকে খুলছে স্কুল, চূড়ান্ত রায় দিল কলকাতা হাইকোর্ট

নতুন নিয়মগুলির ফলে সিম কার্ড কেনা আগের তুলনায় অনেক কঠিন হয়ে যাবে। এবার জালিয়াতি ও অপরাধ কমে যাওয়ার সম্ভাবনা হবে। আগে কেউ অন্যের পরিচয়পত্র ব্যবহার করে সহজেই সিম কার্ড নিতে পারত। এবার থেকে সেক্ষেত্রে গ্রাহকের বায়োমেট্রিক তথ্যের সাথে পরিচয়পত্রের তথ্যের মিল থাকা জরুরি।

আরও পড়ুন -  Self-Help Exhibitions: স্বয়ংসিদ্ধা প্রদর্শনী ও বিপণন মেলা

সেই জন্য কেউ অন্যের পরিচয়পত্র ব্যবহার করে সিম কার্ড নিতে চাইলে তাকে বায়োমেট্রিক তথ্য জালিয়াতি করতে হবে, যা অত্যন্ত কঠিন। অন্যান্য জালিয়াতির ক্ষেত্রেও নতুন নিয়মগুলি কার্যকর হবে। উদাহরণস্বরূপ, কেউ অন্যের নামে ফোন কল বা এসএমএস পাঠিয়ে অপরাধ করতে পারে। এবার সিম কার্ডের সাথে গ্রাহকের বায়োমেট্রিক তথ্য যুক্ত থাকায়, সেক্ষেত্রে অপরাধীকে গ্রেপ্তার করা খুব সহজ হবে।

আরও পড়ুন -  মানুষদের করোনা বিধি নিয়ে সচেতন করার পরও মুখে মাস্ক নেই !

অনেক নতুন নিয়ম টেলিকম কোম্পানিগুলির জন্যও প্রযোজ্য হয়েছে।

* গ্রাহকদের সম্মতি ছাড়া কোনও প্রচারমূলক বার্তা পাঠানো যাবে না।

* গ্রাহকদের অভিযোগ নিষ্পত্তি করার জন্য একটি নোডাল এজেন্সি তৈরি করা হবে।

এখন নতুন নিয়মগুলির ফলে টেলিকম কোম্পানিগুলির কাজকর্মে আরও স্বচ্ছতা আসবে। ভারত সরকারের এই নতুন নিয়মগুলি মোবাইল ও সিম কার্ড ব্যবহারের ক্ষেত্রে নিরাপত্তা বাড়াতে সাহায্য করবে। তাতে জালিয়াতি ও অপরাধ কমে যাবে।

Latest News

Short Film: বহু পুরুষের সঙ্গে অন্তরঙ্গ হলেন যুবতী, একা একা দেখবেন

Short Film: বহু পুরুষের সঙ্গে অন্তরঙ্গ হলেন যুবতী, একা একা দেখবেন।  Short Film টি ১৮+উদ্ধের জন্য। শর্ট ফিল্ম, যা বাংলায়...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img