29 C
Kolkata
Friday, May 3, 2024

নওয়াজ শরীফ, ৪ বছর পর পাকিস্তানে

Must Read

তিনবারের প্রাক্তন প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ চার বছরের নির্বাসন শেষে পাকিস্তানে ফিরেছেন। শনিবার দুপুরের দিকে তিনি ইসলামাবাদ পৌঁছান। পাকিস্তানের সংবাদমাধ্যম ডনের এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা যায়।

নওয়াজের ফিরে আশা আগামী বছরের শুরুতে অনুষ্ঠিতব্য সাধারণ নির্বাচনকে কেন্দ্র করে তার রাজনীতিতে প্রত্যাবর্তন হিসেবেই দেখা হচ্ছে।
৭৩ বছর বয়সী নওয়াজ শরীফ পাকিস্তানের প্রধানমন্ত্রী হিসেবে ১৯৯০-১৯৯৩, ১৯৯৭-১৯৯৯ ও ২০১৩-২০১৭ মেয়াদে ক্ষমতায় ছিলেন। প্রধানমন্ত্রী হিসেবে তিনি কোনোবারই পূর্ণ মেয়াদে দায়িত্ব পালন করতে পারেননি। ১৯৯৩ সালে সামরিক-সমর্থিত প্রেসিডেন্ট তাকে প্রধানমন্ত্রীর পদ থেকে অপসারণ করে। ১৯৯৯ সালে একটি সামরিক অভ্যুত্থানে তিনি ক্ষমতাচ্যুত হন, সর্বশেষ ২০১৭ সালে সুপ্রিম কোর্ট তাকে দুর্নীতির দায়ে অভিযুক্ত করে প্রধানমন্ত্রীর পদে অযোগ্য ঘোষণা করেছিলেন।

আরও পড়ুন -  আন্তর্জাতিক নারী দিবসে, নারীদের প্রতি সম্মান ও অত্যাচার বন্ধ করতে দোষীদের যাবজ্জীবন শাস্তি

তখন দুটি পৃথক দুর্নীতির মামলায় দোষী সাব্যস্ত হয়ে ৭ ও ১০ বছরের কারাদণ্ড পাওয়ার পর নওয়াজ শরীফ এক বছরেরও কম সময় কারাগারে কাটান। পরে চিকিৎসার জন্য যুক্তরাজ্যে চলে যান।সেই থেকে স্বাস্থ্যগত কারণ দেখিয়ে লন্ডনে স্বেচ্ছানির্বাসনে ছিলেন। ২০১৮ সালের নির্বাচনে বর্তমানে কারাবন্দী প্রাক্তন প্রধানমন্ত্রী ইমরান খানের দল জয়লাভ করে।

আরও পড়ুন -  T20 World Cup: নেদারল্যান্ডস ব্যাট করছে টসে জিতে

পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজ (পিএমএল-এন) এর আইন শাখা আশা করছে, প্রাক্তন প্রধানমন্ত্রীকে পাকিস্তানে পৌঁছনোর পরেই জেলে যেতে হবে না। কারণ বৃহস্পতিবার নওয়াজকে সাময়িক স্বস্তি দিয়েছে ইসলামাবাদ হাইকোর্ট। অ্যাভেনফিল্ড ও আল-আজিজিয়া দুর্নীতি মামলায় নওয়াজকে ২৪ অক্টোবর পর্যন্ত জামিন দেয়া হয়েছে। অন্য একটি মামলায় তার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানাও স্থগিত করেছেন দুর্নীতি দমন আদালত।

আরও পড়ুন -  Pakistan: জেনারেল আসিম মুনীর, পাকিস্তানের নতুন সেনাপ্রধান

ছবিঃ সংগৃহীত।

Latest News

Web Series: শরীরের খেলা শুরু বাসর রাতেই, নেটজগতে কাঁপছে এই ওয়েব সিরিজ

Web Series: শরীরের খেলা শুরু বাসর রাতেই, নেটজগতে কাঁপছে এই ওয়েব সিরিজ।  Web Series টি ১৮+ উদ্ধের জন্য। ওয়েব সিরিজ!...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img