29 C
Kolkata
Wednesday, May 8, 2024

Kolkata Metro: থার্ড রেলে আনলো মেট্রো রেল, আড়াই মিনিটের ব্যবধানে চলবে মেট্রো

সবথেকে বেশি লাভ হবে প্রতিদিনের যাত্রীদের

Must Read

কলকাতা মেট্রো রেলওয়ে, সিঙ্গাপুর, লন্ডন, মস্কো, বার্লিন এবং মিউনিখ মতো শহরের মেট্রো সিস্টেমগুলির পদাঙ্ক অনুসরণ করলো। এবার তৃতীয় রেল ব্যবস্থা চালু করতে প্রস্তুত। এখন পর্যন্ত কলকাতা মেট্রোতে শুধুমাত্র বিশুদ্ধ ইস্পাতের থার্ড রেল ছিল। এবারে কলকাতা মেট্রো অ্যালুমিনিয়ামের থার্ড রেল পাওয়ার সাপ্লাই চালু করতে চলেছে বলে জানা যাচ্ছে।

পরিষেবা শুরুর দীর্ঘ ৩৮ বছর পরে এই পরিবর্তন হবে বলে জানিয়েছে কলকাতা মেট্রো। এই সিস্টেমের বাস্তবায়নের ফলে পিক আওয়ারে ট্রেনের ফ্রিকোয়েন্সি বাড়বে বলে আশা করা হচ্ছে। যাত্রীদের উন্নত ট্রান্সপোর্ট বিকল্প প্রদান করবে। এই থার্ড রেল চালু হয়ে গেলে ভারতের প্রথম এই লাইনেই থার্ড রেল আসবে। থার্ড রেলের ফলে মেট্রো ২.৫ মিনিটের ব্যবধানে মেট্রো পাবেন যাত্রীরা। শুধুমাত্র মেট্রো রেলওয়ের কার্যকারিতাই বাড়াবে না বরং বিদ্যুৎ বিলের বার্ষিক ১ কোটি টাকা সাশ্রয় হবে।

আরও পড়ুন -  Katrina-Vicky: অন্তরঙ্গ ছবিতে ভাইরাল ক্যাটরিনা-ভিকি

রেলওয়ে সূত্রে জানা গেছে, থার্ড রেল ব্যবস্থাটি কলকাতা মেট্রো রেলওয়ের বিদ্যমান পরিকাঠামোতে সংযুক্ত করা হবে। রেলওয়ে কর্মকর্তাদের মতে, আগামী দুই বছরের মধ্যে প্রকল্পটি শেষ হবে বলে আশা করা হচ্ছে। ইতিমধ্যে একটি দরপত্র জারি করা হয়েছে। একবার প্রক্রিয়াটি সম্পন্ন হলে, থার্ড রেল ব্যবস্থার নির্মাণ অবিলম্বে শুরু করবে।

আরও পড়ুন -  Kolkata Rain Alert: বড় ঘূর্ণাবর্ত বঙ্গোপসাগরে, দক্ষিণবঙ্গে আবহাওয়ার পরিবর্তন

থার্ড রেল হল মেট্রো সিস্টেমের একটি গুরুত্বপূর্ণ উপাদান, যা ট্র্যাক বরাবর চলমান ট্রেনগুলিতে অতিরিক্ত বৈদ্যুতিক শক্তি সরবরাহ করে। যদিও নতুন মেট্রো করিডোর, যেমন ইস্ট-ওয়েস্ট মেট্রো ও জোকা- তারতলা, ইতিমধ্যে অ্যালুমিনিয়ামের থার্ড রেল ব্যবহার করে। পুরনো ট্র্যাকে বিদ্যমান বিশুদ্ধ ইস্পাত থার্ড রেল যদি পরিবর্তন হয় তাহলে মেট্রো রেলের আরো বেশি উন্নতি হয়ে যাবে।

আরও পড়ুন -  কলকাতার, নাট্য মঞ্চের পীঠস্থান একাডেমি অফ ফাইন আর্টস-এ "এক মঞ্চ এক জীবন" থিয়েটারের প্রবীণরা

Latest News

Urfi Javed: ঝুলছে ডিম নিম্নাঙ্গে, আবার নতুন পোশাকে সোশ্যাল মিডিয়ায় ঝড় ওড়ালেন উরফি জাভেদ

Urfi Javed: ঝুলছে ডিম নিম্নাঙ্গে, আবার নতুন পোশাকে সোশ্যাল মিডিয়ায় ঝড় ওড়ালেন উরফি জাভেদ।  সবার সামনে আসতে তিনি বেশ অভ্যস্ত...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img