31 C
Kolkata
Saturday, May 4, 2024

চোখের ক্ষতি থেকে সাবধান, মনিটর থেকে রোধের উপায় জানুন

Must Read

এখনকার সময়ে দৈনন্দিন জীবনে কম্পিউটার এবং ল্যাপটপের ব্যবহার অত্যন্ত গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। প্রায় প্রতিটি কাজেই কম্পিউটার কিংবা ল্যাপটপ ব্যবহার করে থাকি।

যারা চাকরি করেন, বিশেষ করে ডেস্ক জব করে তাদের দিনের একটি বড় অংশ কম্পিউটার মনিটরের সামনে কেটে যায়। শুধু কম্পিউটার নয়, মোবাইলের দিকেও সারাদিন তাকিয়ে থাকে। এর ফলে বাড়ছে চোখের নানান সমস্যা। একটানা অনেকক্ষণ চোখের পেশির উপর চাপ পড়লে চোখ থেকে জল পড়া, চোখে ব্যথা, ক্লান্তি সাথে মাথা যন্ত্রণার মতো নানা রকম সমস্যা হতে পারে।

আরও পড়ুন -  iPhone 15: টাইপ সি চার্জার নিয়ে উন্মুক্ত হলো আইফোন ১৫

চিকিৎসকরা বলেন, চোখের পেশির উপর বাড়তি চাপ নিয়ন্ত্রণ করতে গেলে ‘স্ক্রিন টাইম’ কম করতে হবে। যদি কারও পক্ষে সম্ভব না হয়, সে ক্ষেত্রে একমাত্র উপায় নিয়মিত চোখের ব্যায়াম করা দরকার। যেকোন সময়ে, কাজের ফাঁকে চোখের কয়েকটি ব্যায়াম করে নিতে পারলেই উপকার হবেই।

চোখের পলক ফেলা ঘন ঘন

পলক ফেলার অভ্যাসও চোখের জন্য খুব গুরুত্বপূর্ণ বিষয়। কম্পিউটার অথবা মোবাইল থেকে বিচ্ছুরিত তীব্র আলো চোখের উপর এসে পড়লে সমস্যা হয়।এই রকম সমস্যা থেকে মুক্তি পাওয়ার উপায় বারবার চোখের পলক ফেলতে হবে।

আরও পড়ুন -  ঘরোয়া উপায়ে দূর করুন গালে এলার্জি

মণি ঘোরানো

অনেকক্ষণ চোখের কাজ করলে চোখের পেশির উপর চাপ পড়ে। তাই কাজের ফাঁকে ফাঁকেই চোখ বন্ধ করে, চোখের মণি গোল করে চোখের চারদিকে ঘোরাতে হবে। একবার বাঁ দিক থেকে ডান দিক, আবার ডান দিক থেকে বাঁ দিকে ঘোরানো অভ্যাস করতে থাকুন।

চোখের মণি উপর-নীচ করা, একটি রেখা বরাবর

চোখের মণি গোল গোল করে ঘোরানোর মতোই এই ব্যায়াম করার সময়ে একটি সরলরেখা বরাবর চোখের মণি উপর থেকে নীচে, নীচ থেকে উপরে, বাঁ দিক থেকে ডান দিকে আবার ডান দিক থেকে বাঁ দিকে সঞ্চালন করতে হয়। চোখের পাতা বন্ধ করে এই ব্যায়াম করলেও চোখের কষ্ট কিছুটা কমে যাবে।

আরও পড়ুন -  Good Mind: মন ভালো রাখতে যা করতে পারেন

হাতের তালুটা ঘষে চোখের উপর তাপ দেয়া

শুরুতে দুই হাতের তালু ভালো করে ঘষতে থাকুন যতক্ষণ না গরম হয়ে ওঠে। তারপর হালকা করে দু’চোখের পাতার উপর দুই হাতের তালু রাখুন। আরাম পাবেন। অনেকক্ষণ কম্পিউটার বা ফোনের দিকে তাকিয়ে থাকলে মাঝেমধ্যেই এই অভ্যাস করা দরকার।

প্রতীকী ছবি

Latest News

Web Series: মালাই পার্ট-2 ওয়েব সিরিজ ঘনিষ্ঠ দৃশ্যে ভরা, একা একা দেখবেন

Web Series: মালাই পার্ট-2 ওয়েব সিরিজ ঘনিষ্ঠ দৃশ্যে ভরা, একা একা দেখবেন।  Web Series টি ১৮+উদ্ধের জন্য। ওয়েব সিরিজ! আজকের...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img