34 C
Kolkata
Sunday, April 28, 2024

Senior Citizen FD: ১০ বছরের কম সময়ে টাকা হবে দ্বিগুন, স্টেট ব্যাঙ্কের এই স্কিমে

Must Read

চাকুরিজীবীদের জন্য পেনশন ব্যবস্থা চালু ছিল একটা দীর্ঘ সময়। সরকারি এবং অনেক বেষকরকারী সংস্থায় কর্মরত নাগরিকরা রিটায়ারমেন্ট-এর পরেই ভরণপোষণের জন্য একটি মাসিক ভাতা পেতেন। সেই যোজনকে পেনশন যোজনা বলা হয়। সাম্প্রতিক সময়ে পেনশন ব্যবস্থা অনেক সরকারি চাকরির ক্ষেত্রেও পেনশন ব্যবস্থাকে থিতু করেছে সরকার। এর ফলে বহু সরকারি এবং বেসরকারি চাকুরিজীবী সাথে ব্যবসায়ীর ক্ষেত্রে অবসর জীবনের জন্য চিন্তাভাবনা শুরু হয়।

আরও পড়ুন -  কাজের দাবিতে ধর্নায় বসেছেন মহিলা ও পুরুষ কর্মীরা

তার মাঝেই আছে নানারকম বিনিয়োগের ব্যবস্থা। নানান স্কিমে কর্মরত অবস্থায় মাসিক কিছু টাকা বিনিয়োগ করলেই অবসরকালীন জীবনে ওখান থেকে মাসিক পেনশনের ব্যবস্থা রয়েছে। সেক্ষেত্রে অনেকেই বিনিয়োগের কথা ভাবার আগেই আতঙ্কিত হন। তার কারণ কষ্টের উপার্জনের টাকা যদি ডুবে যাওয়ার ঘটনা দেশে অনেকবারই হয়েছে।

তাতে কোটি কোটি মানুষ ক্ষতিগ্রস্থ হয়েছেন চিটফান্ড-এ বিনিয়োগ করে।

State Bank of India -এ এমন একটি বিশেষ স্কিম চালু আছে প্রবীণ নাগরিকদের জন্য। সেটি হল সিনিয়র সিটিজেন টার্ম ডিপোজিট স্কিম (Senior Citizen Term Deposit Scheme)। এই স্কিমে অবসর জীবনে কোন মোটা টাকা জমা দিতে পারেন। আর সেখানে সুদের হার অন্যান্য টার্ম স্কিমের থেকেও ভালো। প্রবীণ নাগরিকরা এই স্কিমে ৭.৫% সুদ পান। প্রবীণ নাগরিকরা ৫ থেকে ১০ বছরের ফিক্সড ডিপোজিট স্কিমে SBI We-Care Deposit Scheme-এর অধীনে অতিরিক্ত ০.৫% সুদ পেয়ে থাকেন।

আরও পড়ুন -  দোল উৎসব

যদি কোনো প্রবীণ নাগরিক স্টেট ব্যাঙ্কের এই স্কিমে ১০ বছরের জন্য ১০ লক্ষ টাকা জমা করেন, হিসেব অনুযায়ী ওই প্রবীণ বিনিয়োগকারী বার্ষিক ৭.৫% সুদের হারে ম্যাচিউরিটির সময় মোট ২১,০২,৩৪৯ টাকা পাবেন। এখানে সুদ থেকে ১১,০২,২৪৯ টাকা বেশি রিটার্ন পাবেন। স্কিমটি বয়স্ক মানুষদের জন্য ভীষণ উপযোগী বিনিয়োগ।

আরও পড়ুন -  Neha Dhupia: গর্ভে এসে গিয়েছিল সন্তান, বিয়ের আগেই, ৭২ ঘন্টায় সাহসী সিদ্ধান্ত নিয়েছিলো নেহা

Latest News

Short Film: বহু পুরুষের সঙ্গে অন্তরঙ্গ হলেন যুবতী, একা একা দেখবেন

Short Film: বহু পুরুষের সঙ্গে অন্তরঙ্গ হলেন যুবতী, একা একা দেখবেন।  Short Film টি ১৮+উদ্ধের জন্য। শর্ট ফিল্ম, যা বাংলায়...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img