36 C
Kolkata
Saturday, May 4, 2024

Vande Bharat Express: বন্দে ভারত এক্সপ্রেসের রং গেরুয়া, সঙ্গে ১০টি নতুন পরিবর্তন, আর কি কি থাকবে?

রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব এই নতুন ট্রেন পর্যবেক্ষণ করেছেন

Must Read

এখন সারাদেশে ২৫ টি বন্দে ভারত ট্রেন ছুটছে। দুটি ট্রেন রিজার্ভ রাখা রয়েছে, আর ২৮ তম ট্রেনটি পরীক্ষামূলক ভিত্তিতে চালানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পরীক্ষামূলক ভিত্তিতে এই ট্রেনের রং গেরুয়া করেছে ভারতীয় রেলওয়ে।

চেন্নাইয়ের ইন্টিগ্রাল কোচ ফ্যাক্টরিতে এই ট্রেন তৈরি করা হবে বলে জানা যাচ্ছে। এখানে বন্দে ভারত এক্সপ্রেস ট্রেন তৈরি হয়। শনিবার কারখানা পরিদর্শন করে অশ্বিনী বৈষ্ণব দক্ষিণ রেলের নিরাপত্তা ব্যবস্থা পর্যবেক্ষণ করেছেন। রেলমন্ত্রী বলেছেন, এটা মেক ইন ইন্ডিয়ার সব থেকে বড় প্রজেক্ট হতে চলেছে। এই ট্রেন আমাদের দেশের প্রকৌশলী ও প্রযুক্তিবিদদের দ্বারা ডিজাইন করা হয়েছে।

আরও পড়ুন -  Bengal New Vande Bharat: ৩ টি সেমি হাইস্পিড বন্দে ভারত এক্সপ্রেস পাবে বাংলা, চলবে কোন রুটে?

ফিল্ড ইউনিট থেকে প্রাপ্ত প্রতিক্রিয়া অনুসারে বন্দে ভারত ট্রেনে পরিবর্তন করেছে ভারতীয় রেল। সাথে এই ট্রেনে নতুন নিরাপত্তা বৈশিষ্ট্য হিসেবে অ্যান্টি ক্লাইম্বিং ডিভাইস আসতে চলেছে বলে জানা যাচ্ছে। রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব জানিয়েছেন, এই বৈশিষ্ট্যের কারণে দুর্ঘটনার ক্ষেত্রে ট্রেনগুলি একে অপরের উপরে উঠে যাবে না। তিনি বলেছেন, এই নতুন বৈশিষ্ট্যটি অন্যান্য সমস্ত ট্রেনে থাকবে।

আরও পড়ুন -  দীর্ঘ দূরত্বের বন্দে ভারত এক্সপ্রেস এই রুটে চলবে, রেলমন্ত্রীর বড় ঘোষণা

বন্দে ভারত এক্সপ্রেসে আরো কিছু গুরুত্বপূর্ণ পরিবর্তন নিয়ে আসা হয়েছে। এই নতুন ট্রেনে সিটে ভালো কুশন বসানো হয়েছে। অ্যাঙ্গেল ঠিক করা হয়েছে। মোবাইল চার্জিং পয়েন্ট এক্সেস করা আরো সহজ করো হয়েছে ও এক্সিকিউটিভ চেয়ার কারে ফুটরেস্ট বৃদ্ধি করা হয়েছে। ওয়াশ মেশিনের গভীরতা বাড়ানো হয়েছে, যেন জল বাইরে না চলে আসে। এর সাথে টয়লেটে ভালো আলোর ব্যবস্থা করা হয়েছে। রিডিং লাইট এর মান উন্নত করা হয়েছে। এর পাশাপাশি যাত্রীদের জন্য উন্নত বৈশিষ্ট্যযুক্ত কোচ তৈরি করার চিন্তাভাবনা নিয়ে কাজ করে চলেছে ভারতীয় রেল।

আরও পড়ুন -  France-Morocco: ফ্রান্স-মরক্কো লড়াই, হেড টু হেড, কী বলছে পরিসংখ্যান?

Latest News

Weather Forecast: তাপপ্রবাহের তেজ কমছে, খুব শীঘ্রই স্বস্তির বৃষ্টি ঝেঁপে আসছে

Weather Forecast: তাপপ্রবাহের তেজ কমছে, খুব শীঘ্রই স্বস্তির বৃষ্টি ঝেঁপে আসছে। দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলায় তাপপ্রবাহ দেখা গেছে বিগত কয়েকদিনে।...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img