41 C
Kolkata
Saturday, April 27, 2024

Turkey: এরদোয়ান ও কিলিচদারোগলু, ভোট দিলেন প্রেসিডেন্ট নির্বাচনে

Must Read

প্রথমবারের মতো অনুষ্ঠিত হচ্ছে দ্বিতীয় দফায় প্রেসিডেন্ট নির্বাচন তুরস্কের ইতিহাসে। বর্তমান প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ানের প্রতিদ্বন্দ্বীতা করেছেন কামাল কিলিচদারোগলু।

রবিবার ভোটগ্রহণ শুরু হয়। বিরতিহীনভাবে চলবে বিকাল পর্যন্ত। সন্ধ্যার আগেই ফল স্পষ্ট হতে শুরু করবে বলে ধারণা করা হচ্ছে বলে জানিয়েছে, আল জাজিরা।

তুরস্কভিত্তিক সংবাদমাধ্যম জানায়, ইস্তাম্বুলের উস্কুদারে ভোট দিয়েছেন প্রেসিডেন্ট প্রার্থী রিসেপ তাইয়্যেপ এরদোয়ান। ওই কেন্দ্রে ভোট দেন তার ছেলে বিলাল এবং তার মা এমিন এরদোয়ান।

আরও পড়ুন -  Turkey: ৮ হাজারেরও বেশি মানুষকে উদ্ধারঃ রিসেপ তাইয়্যেপ এরদোয়ান

ভোট দেয়া শেষে এক বিবৃতিতে এরদোয়ান বলেন, আমি নাগরিকদের অনুরোধ করছি শেষ মুহূর্ত পর্যন্ত আত্মতুষ্টি ছাড়াই ভোটে অংশগ্রহণ বাস্তবায়িত করা উচিত।

তিনি বলেন, তুরস্কের গণতান্ত্রিক জীবনে আমরা প্রথমবারের মতো দ্বিতীয় দফা নির্বাচন প্রত্যক্ষ করছি। নির্বাচনে দুজন প্রার্থী। যেহেতু আমাদের জনগণ দুই প্রার্থীকে ভোট দেবে, আজকের ভোট দ্রুত শেষ হবে। আমরা আমাদের দেশ এবং জাতির মঙ্গল কামনা করি।অন্যদিকে আঙ্কারায় ভোট দিয়েছেন এরদোয়ানের প্রতিদ্বন্দ্বী কামাল কিলিচদারোগলু এবং তার স্ত্রী সেলভি কিলিচদারোগলু।

আরও পড়ুন -  Gujarat Election: প্রথম পর্বের ভোটগ্রহণ চলছে, গুজরাটের বিধানসভা নির্বাচনের

তুরস্কে আজ নির্ধারিত হবে পরবর্তী ৫ বছরের শাসক। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা জানিয়েছে, এদিন সকাল থেকেই দেশের বিভিন্ন অঞ্চলে ভোটাররা লাইনে দাঁড়িয়ে ভোট দিচ্ছেন। ৬ কোটি ৪১ লাখের বেশি মানুষ তাদের ভোটাধিকার প্রয়োগ করতে পারবেন। গোটা তুরস্কে ভোটারদের জন্য মোট ১ লাখ ৯১ হাজার ৮৮৫টি ব্যালট বাক্স স্থাপন হয়েছে।

আরও পড়ুন -  উচ্চ মাধ্যমিকের রেজাল্ট নিয়ে বিভ্রান্তি, বারাবনির কেলেজোড়া গার্লস স্কুলে

আগে গত ১৪ মে অনুষ্ঠিত নির্বাচনে এরদোয়ান পেয়েছিলেন ৪৯ দশমিক ৫২ শতাংশ ভোট। কামাল কিলিজদারগলু পেয়েছিলেন ৪৪ দশমিক ৯৯ শতাংশ ভোট। ৫ দশমিক ২১ শতাংশ ভোট পেয়ে তৃতীয় অবস্থানে ছিলেন সিনান ওগান। আজ কি হতে চলেছে তুরস্কে, আজ জানা যাবে।

ছবিঃ সংগৃহীত

Latest News

চাকরির সুবর্ণ সুযোগ কলকাতা মেট্রোয়, কীভাবে করতে হবে আবেদন? বিস্তারিত জানুন

চাকরির সুবর্ণ সুযোগ কলকাতা মেট্রোয়, কীভাবে করতে হবে আবেদন? বিস্তারিত জানুন। এবার কলকাতা মেট্রোতে (Kolkata Metro) নিয়োগ প্রক্রিয়া শুরু...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img