38 C
Kolkata
Friday, May 3, 2024

Vande Bharat: রেলমন্ত্রী জানালেন, স্লিপার ক্লাস থাকবে বন্দে ভারতে, ২৪০ কিমি/ঘন্টা গতি বাড়বে

Must Read

ভারতের ট্রেন। দূরে কোথাও যাওয়ার জন্য মোটামুটি সাধ্যের মধ্যে কম খরছে সময়ে পৌঁছে যাওয়া যায় এক্সপ্রেস ট্রেনের সাহায্যে।

ভারতীয় রেল বর্তমানে দেশবাসীর কথা মাথায় রেখে বিভিন্ন ধরনের নতুন নতুন অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহার করছে ও আনছে। তার উদাহরণ হল গোটা ভারতে বন্দে ভারত ট্রেনের রুট চালু করা। বাংলাও পেয়েছে বেশ কয়েকটি সুপার স্পেশাল বন্দে ভারত। এবার আরও একধাপ আপগ্রেড হতে চলেছে বন্দে ভারত। এবার স্লিপার ক্লাস জুড়বে এই ট্রেনের সাথে। হাওড়া-পুরী বন্দে ভারত উদ্বোধনের দিন এমনটাই আভাস দিয়েছেন কেন্দ্রীয় রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব।

আরও পড়ুন -  Indian Railway: পাবেন ঝকঝকে থাকার রুম, মাত্র ৪০ টাকায় স্টেশনেই, Booking করবেন কি করে?

পুরী থেকে হাওড়া প্রথম সফরে রেলমন্ত্রী জানান যে,আগামী বছরের মার্চের মধ্যে বন্দে ভারত স্লিপার ট্রেনের নকশা তৈরি হয়ে যাবে। জানিয়ে রাখি যে, এই স্লিপার ক্লাসসহ বন্দে ভারত ট্রেনের সর্বোচ্চ গতিবেগ হবে ঘন্টায় ২৪০ কিমি। ট্রেনের ভিতরের নকশাও বর্তমান বন্দে ভারত এক্সপ্রেস থেকে আলাদা হবে বলে জানা গিয়েছে। নতুন বন্দে ভারতের কোচের ধরনও আলাদা রকমের হতে চলেছে। এই ট্রেনের কমফোর্ট রাজধানীর চেয়েও বেশি ভালো হবে।

আরও পড়ুন -  WTC Final 2023: WTC ফাইনাল হেরেছি IPL-এর কারণে, রাহুল দ্রাবিদের মন্তব্যে নিয়ে ক্রিকেট বিশ্ব অবাক

বন্দে ভারত-এর সাফল্য ও জনপ্রিয়তার পরে চেন্নাইয়ের আইসিএফে বন্দে স্লিপার এক্সপ্রেসের নকশা নিয়ে কাজ করছে রেল বিভাগ। আশা করা হচ্ছে ২০২৪ এর মার্চের মধ্যেই এই নকশা তৈরি হয়ে যাবে। ট্রেনের গতিবেগ রাজধানীর চেয়ে ৪০ শতাংশ বেশি হবে। আরও কম সময়ে সাচ্ছন্দ্যে দূরে ভ্রমণ করতে পারবেন যাত্রীরা। এখন বন্দে ভারতের সঙ্গে বন্দে ভারতের স্লিপারের বগির লেআউট ডিজাইন ও অভ্যন্তরীন লেআউটে ৪০ থেকে ৫০ শতাংশ পরিবর্তন হবে বলে মনে করা হচ্ছে।

আরও পড়ুন -  West Bengal Vande Bharat Train: মাত্র ৮ ঘন্টায় কলকাতা-শিলিগুড়ি, বন্দে ভারত এক্সপ্রেসে,জেনে নিন সম্ভাব্য সময়সূচী

ছবিঃ সংগৃহীত।

Latest News

Gold Price Today: চড়লো সোনার দাম কলকাতায়, চিন্তায় পড়লেন মধ্যবিত্তরা

Gold Price Today: চড়লো সোনার দাম কলকাতায়, চিন্তায় পড়লেন মধ্যবিত্তরা।  ভারতবর্ষে সোনার ব্যবহার: ঐতিহ্য ও আধুনিকতার এক অপূর্ব মেলবন্ধন। ভারতের ইতিহাস ও...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img