34 C
Kolkata
Sunday, May 5, 2024

G-7: জি-৭ এর নতুন নিষেধাজ্ঞা, রাশিয়ার ওপর, একটি যৌথ বিবৃতি প্রকাশ

Must Read

বৈঠক শেষে একটি যৌথ বিবৃতি প্রকাশ করেছেন জোটটির নেতারা জাপানে জি-৭ এর শীর্ষ সম্মেলনের প্রথম দিনে। বিবৃতিতে তারা রাশিয়ার অবৈধ, অযৌক্তিক আগ্রাসনের বিরুদ্ধে ঐক্যবদ্ধভাবে দাঁড়ানোর প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেছেন।

বিবৃতি অনুযায়ী, বিশ্বের সাত বৃহৎ অর্থনৈতিক দেশের নেতারা মস্কোর ওপর আরো নিষেধাজ্ঞা আরোপের বিষয়ে একমত হয়েছেন। ইউক্রেন যুদ্ধে সহায়তা করতে পারে এমন সবকিছু বিশেষ করে শিল্প যন্ত্রপাতি, সরঞ্জাম ও অন্যান্য প্রযুক্তি যা যুদ্ধাস্ত্র নির্মাণে ব্যবহার হয় এমন পণ্য রফতানিতে নিষেধাজ্ঞা দিয়েছে জি-৭। ধাতব পদার্থ এবং হীরা রফতানি করে রাশিয়া যাতে রাজস্ব আয় করতে না পারে সেই প্রচেষ্টাও থাকবে এই জোটের।

আরও পড়ুন -  লিগের খেলা শুরু ময়দানে

বিবৃতিতে তারা বলেছে, যত সময়ই লাগুক না কেন, আমরা ইউক্রেনকে আর্থিক, মানবিক, সামরিক ও কূটনৈতিক সহায়তা দেয়ার জন্য আমাদের প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করছি। আমরা এ যুদ্ধে রাশিয়া ও তাদের মিত্রদের ব্যয় বাড়ানোর জন্য আরো নিষেধাজ্ঞা আরোপ করছি। আমরা চেষ্টা করছি, যাতে রাশিয়া আর বিশ্বের বিরুদ্ধে অস্ত্র তৈরি করতে সক্ষম না হয়। উন্নত অর্থনীতির জাপান, কানাডা, ফ্রান্স, জার্মানি, ইতালি, যুক্তরাজ্য এবং যুক্তরাষ্ট্র নিয়ে গঠিত জোট জি-৭।

আরও পড়ুন -  পুতিন গুপ্তহত্যার চেষ্টা থেকে বেঁচে গেলেন

সূত্রঃ আলজাজিরা। ছবিঃ সংগৃহীত

Latest News

Web Series: জামাই মিটিয়ে দিলেন শাশুড়ির গোপন চাহিদা, সিরিজের সব দৃশ্য রয়েছে সাহসিকতার চরম সাহস

Web Series: জামাই মিটিয়ে দিলেন শাশুড়ির গোপন চাহিদা, সিরিজের সব দৃশ্য রয়েছে সাহসিকতার চরম সাহস।  Web Series টি ১৮+উদ্ধের জন্য।...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img