31 C
Kolkata
Friday, May 10, 2024

Iran: কঠোর শাস্তি উস্কানি দিলেও, ইরানে হিজাব খোলার

Must Read

নারীদের উস্কানিদাতাদের ভোগ করতে হবে চরম শাস্তি ইরানে হিজাব খোলার ব্যাপারে। শনিবার এই সতর্কবার্তা দেয় ডেপুটি অ্যাটর্নি জেনারেল আলী জামাদী। তিনি বলেন, যারা এ ধরনের কাজ করবে তাদের বিচার করা হবে অপরাধ আদালতে। এ অভিযোগে যারা শাস্তি পাবেন তাদের বিরুদ্ধে কোনো ধরনের আপিল করার সুযোগও দেয়া হবে না।

আরও পড়ুন -  Final: ১৪ লাখেও মিলছে না ফাইনালের টিকিট, আর্জেন্টিনার এক সমর্থক

ইরানের এই বিচারক এমন এক সময় এ ঘোষণা দিলেন যখন শপিং মল, রেঁস্তোরা, দোকান, রাস্তা ও অন্যান্য পাবলিক এরিয়াগুলোতে হিজাব ছাড়া অসংখ্য নারী ঘোরাফেরা করছে।

ইরানের নারী অধিকারকর্মী এবং তারকারা কয়েকদিন ধরে হিজাব ছাড়াই ছবি তুলে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে প্রকাশ করেছেন। এরমাধ্যমে মূলত হিজাব না পরতে অন্যদের উদ্বুদ্ধ করছেন তারা।

আরও পড়ুন -  Coronavirus: বিশ্বে মৃত্যু কমলেও বেড়েছে শনাক্ত, করোনাভাইরাস

আলী জামাদী বলেন, হিজাব খুলে ফেলতে উদ্বুদ্ধ করার অপরাধের সাজা আরও কঠোর হবে। এটি দুর্নীতিকে প্রশ্রয় দেয়ার অন্যতম পরিষ্কার উদাহরণ। তবে কী ধরনের শাস্তি দেয়া হবে এ বিষয়টি পরিষ্কার করে জানাননি তিনি।

আরও পড়ুন -  PAN-Aadhar Link: করতে হবে প্যান আধার কার্ড লিঙ্ক, মার্চের মধ্যে, করবেন কি করে? বিস্তারিত বিবরণ পড়ুন

২০২২ সালের সেপ্টেম্বরে মাহসা আমিনীর মৃত্যুর পর পুরো ইরানজুড়ে হিজাব বিরোধী আন্দোলন ছড়িয়ে পড়ে। ওই আন্দোলনের পরই অনেক নারী হিজাব ছাড়া বাইরে বের হওয়া শুরু করেন।

সূত্রঃ আল-আরাবিয়াহ। ছবিঃ সংগৃহীত

Latest News

Web Series: নেহাল ভাদোদিয়ার উষ্ণ ওয়েব সিরিজ ‘উল্লু’-তে রিলিজ হয়েছে, ঘরের খিল বন্ধ করে দেখুন

Web Series: নেহাল ভাদোদিয়ার উষ্ণ ওয়েব সিরিজ ‘উল্লু’-তে রিলিজ হয়েছে, ঘরের খিল বন্ধ করে দেখুন।  Web Series টি ১৮+উদ্ধের জন্য।...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img