31 C
Kolkata
Thursday, May 9, 2024

১০ টি নম্বরের অর্থ কি? জেনে নিন, প্যান কার্ডে থাকা প্রত্যেকটি নম্বরের গুরুত্বপূর্ণ অর্থ রয়েছে

Must Read

এখনকার দিনে ব্যাঙ্কিং পরিষেবা থেকে শুরু করে অন্যান্য অফিসিয়াল কাজকর্মের জন্য দরকার পড়ে প্যান কার্ডের।

আপনার যদি প্যান কার্ড না থাকে তাহলে আপনি যেকোনো সময় গুরুত্বপূর্ণ কাজের মাঝখানে আটকে যেতে পারেন। মোটামুটি আজকাল সকলেই নিজের প্যান কার্ড বানিয়ে নিয়েছেন। যদি প্যান কার্ড থাকে তাহলে ব্যাঙ্ক জাতীয় যেকোনো কাজে সুবিধা পাওয়া যায়। বর্তমানে আবার প্যান কার্ডের সাথে আধার কার্ড লিঙ্ক করা জরুরী হয়েছে।

প্যান কার্ডে থাকে একটি ইউনিক ১০ সংখ্যার কোড। আপনি কি জানেন এই ১০ টি কোডের অর্থ কি? 

প্যান কার্ডে থাকা ১০টি নম্বরের মধ্যে প্রথম তিনটি অক্ষর বর্ণানুক্রমিক। আয়কর বিভাগ প্যান নম্বর ইস্যু করার জন্য একটি বিশেষ প্রক্রিয়া ব্যবহার করে। আপনার প্যান কার্ডে প্রবেশ করা ১০ টি সংখ্যা হল বর্ণমালা ও সংখ্যাসূচক সংখ্যার সংমিশ্রণ।

আরও পড়ুন -  Budget News: বড় ঘোষণা করলেন নির্মলা সীতারমণ, KYC এর জন্য লাগবে শুধু প্যান কার্ড

বর্ণানুক্রমিক সিরিজে, AAA থেকে ZZZ পর্যন্ত যে কোনো তিনটি অক্ষরের সিরিজ আপনার প্যান কার্ডে প্রবেশ করা যেতে পারে। প্যান কার্ডের প্রথম পাঁচটি অক্ষর সর্বদা অক্ষর ও পরের চারটি অক্ষর সংখ্যা ও শেষে আবার একটি অক্ষর থাকে।

আরও পড়ুন -  PAN Card: প্যান কার্ড রয়েছে আপনার কাছে, জরিমানা হবে কত জানেন? না করলে

প্যান কার্ডে প্রবেশ করা চতুর্থ বর্ণমালাটি আয়কর বিভাগের চোখে আপনি কী তা নির্দেশ করে। আপনি যদি একজন ব্যক্তি হন, তাহলে আপনার প্যান কার্ডের চতুর্থ বর্ণমালা হবে ‘P’। প্রতিটি অক্ষরের আলাদা অর্থ রয়েছে। যদি PAN কার্ডে F লেখা থাকে, তাহলে এটি একটি ইঙ্গিত দেয় যে নম্বরটি একটি ফার্মের। যদি T প্রবেশ করানো হয়, এটি ট্রাস্ট নির্দেশ করে, H নির্দেশ করে হিন্দু অবিভক্ত পরিবার, B নির্দেশ করে এক ব্যক্তি, L নির্দেশ করে স্থানীয়, J নির্দেশ করে আর্টিফিসিয়াল জুডিশিয়াল ব্যক্তি ও G নির্দেশ করে সরকার।

আরও পড়ুন -  পার্থর সম্পত্তির হদিশ ভিনরাজ্যেও মিলল, হোটেল থেকে উদ্ধার পার্থর বিপুল অংকের টাকা

প্যান কার্ডে প্রবেশ করা পঞ্চম অক্ষরটি নামের উপাধির প্রথম অক্ষর। তারপর পর চারটি এলোমেলো সংখ্যা প্রবেশ করানো হয়। শেষের একটি বর্ণমালা আছে। আর্থিক কাজের জন্য যে কোনও ব্যক্তির জন্য প্যান কার্ড অত্যন্ত গুরুত্বপূর্ণ। প্যান কার্ডে দেওয়া নম্বরগুলি খুবই গুরুত্বপূর্ণ।

প্রতীকী ছবি

Latest News

Horoscope: ব্যবসায়ী জাতকদের অর্থলাভের শুভ যোগ, মিলিয়ে নিন আজকের রাশিফল

Horoscope: ব্যবসায়ী জাতকদের অর্থলাভের শুভ যোগ, মিলিয়ে নিন আজকের রাশিফল। ভারতের প্রাচীনতম শাস্ত্রগুলির মধ্যে অন্যতম হল জ্যোতিষশাস্ত্র। প্রাচীন জ্যোতিষে ১২টি...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img