30 C
Kolkata
Sunday, May 5, 2024

Scheme for Jobless in West Bengal: ৫ লক্ষ টাকা রাজ্যের বেকারদের দেওয়া হবে, ব্যাপক ভর্তুকি, সরকারের নতুন প্রকল্প ঘোষণা, বেকারদের জন্য

Must Read

নতুন প্রকল্প চালু করা হলো রাজ্য সরকারের তরফ থেকে বেকারদের জন্য। ২৫ হাজার টাকা ভর্তুকি সহ ৫ লক্ষ টাকা পর্যন্ত ঋণ দেওয়া হবে বেকার যুবক-যুবতীদের।

যার ১৫ শতাংশ গ্যারেন্ডার থাকবে রাজ্য সরকার নিজে। শুক্রবার ব্যাংকিং কমিটির বৈঠকে রাজ্য সরকারের এই নতুন প্রকল্প ঘোষণা করা হয়েছে। স্টুডেন্ট ক্রেডিট কার্ড এর মতোই এবার বেকার যুবক যুবতীদের জন্য ওয়েস্ট বেঙ্গল ক্রেডিট কার্ড স্কিম নিয়ে এসেছে মমতা বন্দ্যোপাধ্যায় সরকার। এই স্কিমের অন্তর্গত নতুন পদক্ষেপ গ্রহণ করা হয়েছে রাজ্য সরকারের তরফ থেকে।

আরও পড়ুন -  Argentina-Croatia: ক্রোয়েশিয়ার পরিকল্পনা নেই, মেসিকে আটকানোর

প্রকল্পে বেকারদের সর্বোচ্চ ৫ লক্ষ টাকা ঋণ দেবে রাজ্য সরকার। শুক্রবার নবান্নের রাজ্য স্তরের ব্যাংকিং কমিটির বৈঠক হয়েছে। সেই বৈঠকে উপস্থিত ছিলেন রাজ্যের অর্থমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য। পাশাপাশি, অর্থ উপদেষ্টা অমিত মিত্র ও প্রশাসনের শীর্ষ আধিকারিকদের সঙ্গে ভার্চুয়াল বৈঠকে উপস্থিত ছিলেন শতাধিক ব্যাংক কর্তৃপক্ষ।

ওয়েস্ট বেঙ্গল ক্রেডিট কার্ড প্রকল্প ব্যাংক থেকে ৫ লক্ষ টাকা পর্যন্ত ঋণ পেয়ে যাবেন রাজ্যের বেকার যুবক-যুবতীরা। এই প্রকল্পের জন্য রাজ্য সরকার সর্বোচ্চ ২৫ হাজার টাকা পর্যন্ত ভর্তুকি দেবে। শুধু তাই নয় বাকি ৮৫ শতাংশের গ্যারেন্টার হবে ক্রেডিট মাইক্রো স্মল ট্রাস্ট। ওয়েস্ট বেঙ্গল ক্রেডিট কার্ড প্রকল্পের জন্য একটি পোর্টাল চালু করা হবে বলেও জানিয়ে দিয়েছে রাজ্য সরকার।

আরও পড়ুন -  সেলাই মেশিন বিনামূল্যে সরকার দিচ্ছে, প্ল্যানের ব্যাপারে জানুন

মমতা বন্দ্যোপাধ্যায়ের স্বপ্নের প্রকল্প দুয়ারে সরকার প্রকল্পের শিবিরেও এই প্রকল্পের সুবিধা মিলবে বলে জানানো হয়েছে। চলতি আর্থিক বছরে স্বনির্ভর গোষ্ঠীর জন্য ২০ হাজার কোটি টাকা খরচের ঘোষণা করা হয়েছে।

প্রসঙ্গত, মাসখানেক আগে হাওড়ার পাঁচলায় সরকারি পরিষেবা প্রধান অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ঘোষণা করেছিলেন, ‘হাওড়ার পাঁচ হাজার শিল্পে পাঁচ হাজার কোটি টাকা বিনিয়োগ করবে সরকার। এর ফলে হাওড়ায় ১.৫ লক্ষ মানুষের কর্মসংস্থান হবে। ইতিমধ্যেই ৬৭ হাজার মানুষের কর্মসংস্থান হয়ে গিয়েছে। আরো শিল্পে ১১ হাজার ২০০ কোটি টাকা বিনিয়োগ করতে চলেছে রাজ্য সরকার। ফলে দেড় লক্ষ মানুষের কর্মসংস্থান হাওড়াতে হবে। এই জেলায় ৩০০০০ এর বেশি MSME ইউনিট তৈরি করা হয়েছে ও ২৭টি ক্লাসটার চালু হয়েছে। এক লক্ষ মানুষ এই ক্লাসটারে কাজ করছেন।’

আরও পড়ুন -  প্রধানমন্ত্রী মোদির ঘোষণা, দেশবাসীর জন্য চালু হল বড় প্রকল্প

Latest News

সেই আমি আমার মতো

সেই আমি আমার মতো।  আমার স্বপ্ন জ্বলে। চিরকাল পালন করি, আমি স্বপ্ন দেখি। চিরকাল পালন করি,আমি স্বপ্ন দেখি, মনের কথা বলে, কবিতা...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img