28 C
Kolkata
Wednesday, May 8, 2024

Aadhaar Card: কি কি করতে পারবেন পরিবর্তন অনলাইনে আধার কার্ডে, অফলাইনেই হবে কি আপডেট? বিস্তারিত জানুন

Must Read

এখনকার দিনে আধার কার্ড হল একটি গুরুত্বপূর্ণ পরিচয় নথি। বায়োমেট্রিক ও জনসংখ্যা সংক্রান্ত তথ্যসহ সবার ব্যক্তিগত ডেটা থাকে।

বিভিন্ন উদ্দেশ্যে ব্যবহার করা হয় যেমন অনলাইন পরিষেবাগুলি নেওয়ার জন্য। আপনার আধারে সংরক্ষিত বিশদগুলি অবশ্যই সঠিক হতে হবে ও আপডেট থাকতে হবে। অনেকেই চান আধার কার্ডের বিশেষ কিছু তথ্য পরিবর্তন করতে। সেক্ষেত্রে আর অফিসে যেতে হবে না। বাড়িতে বসেই আধার কার্ডের তথ্য আপডেট করতে পারেন।

আরও পড়ুন -  Gold Price Rate: সোনার দাম এখন কত? ভবিষ্যতের কথা ভেবে সোনা কিনে রাখতে পারেন

আধার কার্ডের কিছু কিছু তথ্য পরিবর্তন করা যায় অনলাইনে, কিছু তথ্য পরিবর্তন করতে আপনাকে যেতে হবে আধার সেবা কেন্দ্রে।

যদি কোনও কারণে আপনার আধারে আপনার নাম বা অন্যান্য বিবরণ পরিবর্তন করতে চান, তবে এটি কোনও ঝামেলা ছাড়াই করা যেতে পারে। কখনও কখনও আধার কার্ডে নামের বানান ভুলভাবে প্রবেশ করানো হয়, যা পরে পরিবর্তন করা যেতে পারে।

ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া (ইউআইডিএআই) এই পরিবর্তনে সম্মতি দেয়। ১২ সংখ্যার এই অনন্য কার্ডের সাহায্যে আপনার আধার কার্ডে অনলাইনে অনেক কিছু আপডেট করা যেতে পারে। যেমন নাম, জন্মতারিখ, ঠিকানা এবং লিঙ্গ ইত্যাদি পরিবর্তন করতে পারবেন। আপনি যদি আধারে মোবাইল নম্বর পরিবর্তন করতে চান, তা হলেও ইন্ডিয়ান পোস্ট অফিসের ওয়েবসাইট থেকে এটি পরিবর্তন করতে পারেন।

আরও পড়ুন -  Alivia Sarkar: অবাধ্য যৌবন বাঁধ মানছে না কিছুতেই, জলে ভেজা শরীর উন্মুক্ত ক্লিভেজে অলিভিয়া আরও তাপ বাড়ালেন

জনসংখ্যা সংক্রান্ত ডেটা ছাড়াও আবেদনকারী বায়োমেট্রিক ডেটা, মোবাইল নম্বর এবং ইমেল আইডি পরিবর্তন বা আপডেট করতে পারেন অফলাইনে। এর জন্য আপনাকে আধার সেবা কেন্দ্রে যেতে হবে। আপনি ওয়েবসাইটের মাধ্যমে কাছের আধার সেবা কেন্দ্র সম্পর্কে জানতে অ্যাপয়েন্টমেন্ট বুক করতে পারবেন। আপনার জনসংখ্যার তথ্যের জন্য নথি প্রয়োজন। বায়োমেট্রিক, মোবাইল নম্বর এবং ইমেল আইডির জন্য কোনও নথির প্রয়োজন নেই। আধার কার্ডে মোবাইল নম্বর, বায়োমেট্রিক ডেটা, ফটোর মতো জিনিসগুলি পরিবর্তন করেন, আপনাকে ৩০ টাকা থেকে ১০০ টাকা পরিষেবা চার্জ লাগবে।

আরও পড়ুন -  Aadhaar Card: সাবধান নকল আধার কার্ড থেকে, স্মার্টফোনের মাধ্যমে যাচাই করুন

ছবিঃ প্রতীকী

Latest News

Muskan Baby: ব্রেক ডান্স করে দেখালেন মুসকান বেবি সাদা কুর্তিতে, ভিডিও ইন্টারনেটে ভাইরাল

Muskan Baby:ব্রেক ডান্স করে দেখালেন মুসকান বেবি সাদা কুর্তিতে, ভিডিও ইন্টারনেটে ভাইরাল।  হরিয়ানভি নাচ: হরিয়ানা, ভারতের উত্তরের একটি রাজ্য, তার সমৃদ্ধ...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img